সংগৃহীত
শিক্ষা

একাদশে ভর্তির আবেদন শুরু

নিজস্ব প্রতিনিধি: একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয়েছে। আজ বৃহস্পািতবার সকাল ৮টা থেকে এ কার্যক্রম শুরু হয়েছে।

প্রতিবারের মতো এবারও একাদশে ভর্তিতে ৩ ধাপে আবেদন গ্রহণ করা হবে।

আরও পড়ুন: দুই দিন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

শিক্ষার্থীরা ১ম ধাপে ২০ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ পাবে। ২য় ধাপে ১২-১৪ সেপ্টেম্বর, শেষ ধাপে ২০-২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবে।

অনলাইন নির্ধারিত ওয়েবসাইটে www.xiclassadmission.gov.bd প্রবেশ করে একাদশের ভর্তির আবেদন করতে পারবে। শিক্ষার্থীদের কাছ অনলাইন ছাড়া সাধারণ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেওয়া হবে না। এছাড়াও প্রতিদিন রাত ১১টা থেকে ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন বন্ধ থাকবে।

আরও পড়ুন: ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন শুরু

যেসব শিক্ষার্থীরা বিশেষ চাহিদাসম্পন্ন হিসেবে এসএসসি পরীক্ষা উত্তীর্ণ হয়েছে, তারা বোর্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে পাস করা শিক্ষার্থীদের ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদনের সুযোগ রয়েছে।

ভর্তি ও সেশন ফি:

অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি নির্ধারণ ১৫০ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ৫ টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে ১ টি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে। ভর্তির প্রাথমিক নিশ্চায়নের সময় শিক্ষার্থীকে ৩৩৫ টাকা রেজিস্ট্রেশন ফি দিতে হবে।

ঢাকা মহানগরীর এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ভর্তির ফি ৫ হাজার টাকা। ঢাকা মহানগরীর নন-এমপিও কিংবা আংশিক এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বাংলা ভার্সনে ভর্তির ফি সাড়ে ৭ হাজার ও ইংরেজি ভার্সনে সাড়ে ৮ হাজার টাকা।

আরও পড়ুন: ৩ খেলায় অনার্স কোর্স চালু

ঢাকার বাইরের মহানগরীতে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ভর্তির ফি ৩ হাজার টাকা। জেলা পর্যায়ে ২হাজার টাকা। উপজেলা বা মফস্বলে দেড় হাজার টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে নন-এমপিও,আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ভার্সনে ভর্তি ফি ৫ হাজার টাকা ও ইংরেজি ভার্সনে ৬ হাজার টাকা। জেলা পর্যায়ে বাংলা ভার্সনে ৩ হাজার টাকা ও ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা। উপজেলা বা মফস্বলে বাংলা ভার্সনে আড়াই হাজার টাকা, ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা।

সরকারি কলেজগুলোতে সরকারি পরিপত্র অনুযায়ী প্রয়োজনীয় ভর্তি ফি নেওয়া হবে।

আগামী ৫ সেপ্টেম্বর ১ম ধাপের ফল প্রকাশ করা হবে। শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে কোনো পরীক্ষা নেওয়া হবে না। এসব শিক্ষার্থীদের এসএসসি ও সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। ২৬ সেপ্টেম্বর থেকে সকল কলেজে ভর্তি শুরু হবে। একাদশে ক্লাস শুরু হওয়ার সম্ভব্য তারিখ ৮ অক্টোবর।

আরও পড়ুন: কোচিং বন্ধ ৪৩ দিন

দেশের সব কলেজগুলোতে ২৫ লাখের বেশি আসন রয়েছে। এ বছর সব শিক্ষা বোর্ড মিলিয়ে পাস করেছে মোট ১৬ লাখ ৪১ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। সেকেক্ষে প্রায় সাড়ে ৮ লাখেরও বেশি আসন খালি পড়ে থাকবে।

এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয় গত ২৮ জুলাই । ১১টি শিক্ষা বোর্ডে এবার গড় পাসের হার ৮০.৩৯ শতাংশ। পাস করেছে মোট ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন।


সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতার মৃত্যু 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

চলমান যুদ্ধ পরিস্থিতি নজর রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যপ্রাচ্যে সৃষ্...

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় হঠাৎ বৃষ্টি জনজীবন...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৯ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

টাঙ্গাইল শহরে কক‌টেল বি‌স্ফোরণ

জেলা প্রতিনিধি: টাঙ্গাইল শহ‌রের বি‌ভিন্ন প‌য়ে...

হবিগঞ্জে বাসচাপায় নিহত ২

জেলা প্রতিনিধি: হবিগঞ্জে বাসচাপায় পিকআপচালক ও হেলপার নিহত হয়...

খাদ্যপণ্যের ১২ গুদামে  আগুন

জেলা প্রতিনিধি: গাজীপুরে বাজারে খাদ্যপণ্যের ১০-১২টি গুদাম আগ...

৬ জেলায় তীব্র তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদন: তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে দেশ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা