ইসলামী বিশ্ববিদ্যালয়
শিক্ষা

ইবিতে চার শিক্ষক নিয়োগ

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুইটি বিভাগে চারজন শিক্ষক নিয়োগ দিয়েছে কর্তৃপক্ষ। একইসাথে ১০ জন ড্রাইভার নিয়োগ দেওয়া হয়েছে। গত মঙ্গলবার (৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ২৫৫তম সিন্ডিকেট সভায় তাদের এ নিয়োগ দেয়া হয়৷ এছাড়াও সভায় একাধিক শিক্ষকের পদন্নোতি করা হয় ৷ পাশাপাশি কর্মকর্তাদের ১টি ও শিক্ষকদের ৫টি দাবি মঞ্জুর করে সিন্ডিকেট৷ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এসব তথ্য জানা যায়।

আরও পড়ুন: গরিব মানুষের জন্য সরকার কাজ করছে

তথ্য মতে, বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে দুইজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক এবং ফোকলোর স্টাডিজ বিভাগে একজন প্রভাষক নিয়োগ পেয়েছেন। পরিসংখ্যান বিভাগে তিন পদে মোট ২৭ জন এবং ফোকলোর স্টাডিজ বিভাগে এক পদের বিপরীতে মোট ৮ জন প্রার্থী সাক্ষাৎকারে অংশগ্রহণ করেন। গত ৬ আগস্ট পরিসংখ্যান এবং ৭ আগস্ট ফোকলোর স্টাডিজ বিভাগের সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়।

পরে সিন্ডিকেটে দুই বিভাগে মোট ৪ জন শিক্ষককে চূড়ান্ত নিয়োগ দেয়া হয়। এতে পরিসংখ্যান বিভাগে সহকারী অধ্যাপক পদে সুমন বিশ্বাস ও আওয়াল ইসলাম খান নিয়োগ পান। তারা দুজনই ওই বিভাগের সাবেক শিক্ষার্থী। এদিকে প্রভাষক পদে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্নকারী শিক্ষার্থী সিলভীয়া খানম। এছাড়া ফোকলোর স্টাডিজ বিভাগে প্রভাষক পদে নিয়োগ পেয়েছেন ড. মো. এরশাদুল হক। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

একইসাথে সিন্ডিকেটে নতুন ১০ জন ড্রাউভার নিয়োগ দেওয়া হয়েছে। এতে সহকারী থেকে ড্রাইভার পদে পদোন্নতি প্রাপ্তরা হলেন উমর ফারুক, লাল্টু হোসেন, মনোয়ার হোসেন, রাকিবুর রহমাব রানা ও গোলাম নবী। এছাড়া নতুন নিয়োগপ্রাপ্তরা হলেন, শেখ ওসমান গনী, মাহফুজুর রহমান, শাহিনুজ্জামান, আব্দুস সালাম রনি ও মোস্তাফিজুর রহমান মুক্তা।

এদিকে পিএইচডি ইনক্রিমেন্টসহ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ৫ দফা দাবি মেনে নিয়েছেন কর্তৃপক্ষ।
দাবিসমূহ উল্লেখযোগ্য: পিএইচডিধারী শিক্ষকদের তিনটি ইনক্রিমেন্ট যুক্ত, মাসিক টিএনটি (২৮০০৳) ও ইন্টারনেট (১৫০০৳) ভাতা চালু, মাদ্রাসা লোন ৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশকরণ, আর্ণ লিভ (অর্জিত ছুটি) বছরে ২৪ দিন থেকে ৩৩ দিন এবং প্রভিডেন্ট ফান্ড লোন শোধে ৪৮ কিস্তি থেকে ৫০ কিস্তিতে করা হয়েছে।

এছাড়াও সভায় কর্মকর্তাদের সহকারী রেজিস্ট্রার পদে ৩৫ হাজার ৫০০ ও উপ-রেজিস্ট্রার বা সমমান পদে ৫০ হাজার টাকা প্রারম্ভিক বেতন স্কেলের অনুমোদন দিয়েছে সিন্ডিকেট। তবে শর্তস্বাপেক্ষে দেওয়া হয়েছে এ অনুমোদন। ইউজিসির অডিটে বিষয়টি নিয়ে আপত্তি করাকে শর্ত করা হয়। এছাড়া তাদের চাকরির বয়স ৬২ করার বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দাবি দুটি নিয়ে দীর্ঘদিন ধরেই আন্দোলন করে আসছিলেন কর্মকর্তারা ৷

আরও পড়ুন: আম পা‌ঠালো পা‌কিস্তান

এদিকে সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষককে পদোন্নতি দেওয়া হয়েছে বলে জানা গেছে।

সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্টার এইচ এম আলী হাসান উপস্থিত ছিলেন। এছাড়াও সভায় সিন্ডিকেট সদস্য অধ্যাক্ষ শাহজাহান আলম সাজু, অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. রাকিবা ইয়াসমিন, অধ্যাপক ড. মিয়া মো. রাসিদুজ্জামান, সহকারী অধ্যাপক মিথিলা তানজীলসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা