শিক্ষা

রাবির জিয়া হলে ছাত্রলীগের তালা 

খোরশেদ আলম, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ জিয়াউর রহমান হলের সিট থেকে অনাবাসিক কর্মীদের নামিয়ে দিয়ে আবাসিক ছাত্র তোলায় হল গেটে তালা লাগিয়ে বিক্ষোভ করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর একটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত তারা বিক্ষোভ করেন।

তবে সংগঠনের নেতাকর্মীরা দাবি করেছেন, ডাইনিংয়ের খাবারে ‘কটন বাড’ পাওয়ায় তারা বিভিন্ন দাবিতে ‘সাধারণ শিক্ষার্থীদের’ সঙ্গে আন্দোলন করেছেন। এ সময় তারা হল প্রাধ্যক্ষের পদত্যাগের দাবি জানান।

দুপুর ১টার দিকে হলের ডাইনিংয়ের খাবারে কটন বাড পাওয়ার অভিযোগে হলের গেটে তালা লাগিয়ে হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা বিক্ষোভ শুরু করে। পরে সেখানে ধীরে ধীরে অন্যান্য হলের নেতাকর্মীরা জড়ো হতে থাকে। এ সময় তারা হল প্রাধ্যক্ষের পদত্যাগের দাবি জানিয়ে স্লোগান দেন। কিন্তু কার খাবারে কটন বাড পাওয়া গেছে সেখানে তাকে খুঁজে পাওয়া যায়নি। এদিকে ডাইনিংয়ের একাধিক কর্মচারী দাবি করেছেন খাবারে এ রকম কিছু পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি জিয়া হলে সিট বরাদ্দের নোটিশ প্রকাশ করেছে হল প্রশাসন। এতে অনেক অনাবাসিক ছাত্রলীগ কর্মীর কক্ষে নতুন করে সাধারণ ছাত্রদের সিট বরাদ্দ দেওয়া হয়। পরবর্তীতে গত কয়েকদিন থেকে হল প্রশাসন প্রতিটি কক্ষে গিয়ে অনাবাসিক ছাত্রলীগ কর্মীদের নামিয়ে নতুন আবাসিক ছাত্রদের তুলে দেন। এ নিয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ রয়েছে।

আরও পড়ুন: ইসি নিয়োগের প্রজ্ঞাপন শিগগিরই

পরে বিকেল সাড়ে তিনটার দিকে ঘটনাস্থলে শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া উপস্থিত হন। বিকাল চারটায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও হল প্রশাসনের সঙ্গে আলোচনায় বসেন ছাত্রলীগের নেতাকর্মীরা। সেখানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা মো. তারেক নূর, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ সুজন সেন, শাখা ছাত্রলীগের সভাপতিসহ একটি প্রতিনিধিদল উপস্থিত ছিলেন। হল প্রাধ্যক্ষের কক্ষে আলোচনাকালে বাইরে থেকে ছাত্রলীগ নেতাদের উঁচু স্বরে কথা শোনা যায়।

আলোচনা শেষে প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, শিক্ষার্থীরা তাদের দাবিগুলো জানিয়েছে। আমরা এই নিয়ে প্রশাসনের সঙ্গে কথা বলে সমাধান করবো।

আরও পড়ুন: কিয়েভে প্রবেশ করেছে রুশ বাহিনী

ছাত্রলীগের সিট বরাদ্দের বিষয়ে তিনি বলেন, সিট বরাদ্দ নিয়ে কিছু ঝামেলা হয়েছে। এগুলো রিভাইসড করে ঠিক করা হবে। ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদকের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আগামী রোববার বৈঠক হবে। সেখানে বিষয়টি সমাধান করা হবে।

ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ছাত্ররা হলের ডাইনিংয়ে খাবার মান বৃদ্ধি, ওয়াইফাই প্রবলেম, খেলোয়াড়দের সুযোগ-সুবিধা নিয়ে আন্দোলন করছিলেন বিষয়টি জানতে পেরে জিয়াউর রহমান হল ছাত্রলীগ তাদের সাথে সংহতি প্রকাশ করেন সেখানে আমাকে ডাকলে আমি বৈঠকে বসি। বৈঠকের বিষয়গুলো নিয়ে কথা হয়। যদি দৃশ্যমান কোনো উন্নয়ন না হয় তবে সেক্ষেত্রে শিক্ষার্থীরা যদি গেইটে তালা লাগিয়ে দেয় তবে ছাত্রলীগ যৌক্তিক আন্দোলন হিসেবে তার সাথে সংহতি প্রকাশ করবে।

আরও পড়ুন: সার্চ কমিটিতে ১০ নাম প্রকাশের দাবি

সিট বরাদ্দের বিষয়ে তিনি বলেন, আমরা এটি নিয়ে পরে আলোচনা করেছি। তবে কোনো সমাধান হয়নি। আগামী রোববার বৈঠকে হবে প্রশাসনের সঙ্গে। সুযোগ সুবিধার বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

সার্বিক বিষয়ে হল প্রাধ্যক্ষ সুজন সেন বলেন, তারা বেশ কিছু দাবি জানিয়েছে। আগামী রোববার বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বৈঠক রয়েছে সেখানে বিষয়টি সমাধান হবে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা