শিক্ষা

হিমেলের নামে হবে রাবির বিজ্ঞান ভবন

সান নিউজ ডেস্ক: ক্যাম্পাসে ট্রাকচাপায় শিক্ষার্থী মাহমুদ হাবিব হিমেলের মৃত্যুর ঘটনায় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে উন্মুক্ত আলোচনায় বসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন।

বুধবার (২ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ চত্বরে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এ ঘটনায় শিক্ষার্থীদের পক্ষ থেকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণের দাবি জানানো হলেও হিমেলের পরিবারকে প্রতি মাসে ৩০-৩৫ হাজার টাকা দেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন।

এ সময় উপাচার্য ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকতাদের সঙ্গে উন্মুক্ত আলোচনায় শিক্ষার্থীরা মৌলিক সাতটি দাবি জানিয়েছেন।

তাদের দাবিগুলো হচ্ছে- হিমেলের পরিবারকে পাঁচ কোটি টাকা যেকোনো উপায়ে হস্তান্তর নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ফুটওভার ব্রিজ স্থাপন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল রাস্তা সংস্কার করে চলাচলের উপযোগী না করা পর্যন্ত সব ধরনের ভারী যান চলাচল ও নির্মাণকাজ বন্ধ রাখতে হবে। আহত রায়হান যে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তার ক্ষতিপূরণ দিতে হবে। তার চিকিৎসার ব্যয়ভার বহন করতে হবে। নির্মাণাধীন বিজ্ঞান ভবনটি তার নামে হতে হবে। পাশে সড়কটি তার নামে নামকরণ করতে হবে। ভবনের পাশে শহীদ হিমেলের নামে স্মৃতিফলক নির্মাণ করতে হবে। এ ঘটনায় জড়িত ট্রাক ড্রাইভার, টিকাদার সবার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের মেইন গেট, কাজলা ও বিনোদপুর গেটে শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি এড়াতে অনতিবিলম্বে ফুটওভার ব্রিজ স্থাপন করতে হবে।

শিক্ষার্থীদের এসব দাবির প্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আমি তার (হিমেল) মা এবং মামার সঙ্গে কথা বলেছি। তার পরিবারের চিকিৎসা ও জীবন চলার জন্য যত অর্থ প্রয়োজন তা বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে। আমি মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলে হিমেলের মায়ের অ্যাকাউন্টে প্রতিমাসে যেন ৩০-৩৫ হাজার টাকা জমা হয় সে ব্যবস্থা করেছি। আমি নিজেই অ্যাকাউন্ট খুলেছি। আমি তোমাদের সাহায্য চাই। নতুন যে বিজ্ঞান ভবন হচ্ছে আমরা সেটাকে শহীদ হিমেল বিজ্ঞান ভবন নামকরণ করব। আর যে সড়কে সে মারা গেছে তার নামকরণও হিমেলের নামে হবে।

ক্ষতিপূরণের বিষয়ে উপাচার্য বলেন, হিমেলের মায়ের নামে অ্যাকাউন্ট করা হয়েছে। আমরা উনাকে আমাদের বোন হিসেবে দেখি। সারাজীবন যেন উনি চলতে পারেন সে ব্যবস্থা আমরা করছি। উনি মাসে মাসে টাকা পাবেন। আর আহত শিক্ষার্থীর চিকিৎসা খরচ আমরাই বহন করব। আমি ৫০ বছর ধরে এই ক্যাম্পাসে আছি। তোমরা আছো ৪-৫ বছর ধরে।

তবে শিক্ষার্থীদের দিক থেকে স্পষ্ট পাঁচ কোটি টাকার ক্ষতিপূরণ দেওয়ার জোর দাবি জানানো হলেও সে বিষয়ে সারাজীবন মাসে মাসে টাকা দেওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরও পড়ুন: নাটোরে চিরনিদ্রায় শায়িত রাবি ছাত্র হিমেল

এ সময় শিক্ষার্থীরা চারুকলা অনুষদের যাতায়াতের রাস্তায় যে রেলক্রসিং আছে তা নিয়ে নিরাপত্তার শঙ্কা প্রকাশ করলে সেখানে ওভারব্রিজ করার পরিকল্পনা বাস্তবায়নের কথা বলেন উপাচার্য।

এছাড়াও শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে প্রক্টরের মাধ্যমে বহিরাগতদের ক্যাম্পাস থেকে দূর করা হবে। পাশাপাশি নেশা বা অন্যান্য অপরাধের সঙ্গে জড়িতদের ক্যাম্পাসে যেন প্রবেশ না করতে দেয় তারা।

প্রসঙ্গত, মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের হবিবুর রহমান হল সংলগ্ন রাস্তায় ট্রাকচাপায় মাহমুদ হাবিব হিমেল নামে এক শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় আরও দুই শিক্ষার্থী আহত হয়েছেন। নিহত হিমেল গ্রাফিক্স ডিজাইন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এছাড়া তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের দফতর সম্পাদক।

জানা গেছে, মাহমুদ হাবিব হিমেল শহীদ শামসুজ্জোহা হলের ২১২ নাম্বার রুমে থাকতেন। মঙ্গলবার রাত পৌনে ৯টার দিকে মোটরসাইকেলে হবিবুর হলের সামনের রাস্তা দিয়ে যাওয়ার সময় নির্মাণ সামগ্রী বহনকারী একটি ট্রাকের চাকায় পিষ্ট হয়ে নিহত হন হিমেল। এ ঘটনায় আহত হন মোটরসাইকেলের পেছনে থাকা তারই বন্ধু রায়হান রিমেল। আহত অবস্থায় তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৩১ নাম্বার ওয়ার্ডে ভর্তি করা হয়।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা