শিক্ষা

এইচএসসি’র ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট শুরু

নিজস্ব প্রতিবেদক: ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। ষষ্ঠ সপ্তাহের এই অ্যাসাইনমেন্ট সোমবার (২৩ আগস্ট) থেকে শুরু হয়। এর আগে রোববার (২২ আগস্ট) রাতে অ্যাসাইনমেন্ট প্রকাশ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়।

এতে বলা হয়, কোভিড-১৯ অতিমারির কারণে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের শিখন ফল কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্ত করা ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনতে ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ এবং লঘু সংগীত বিষয়ে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন রুব্রিক্সসহ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পাঠানো হয়।

আদেশে এ বিষয়ে উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা বা থানা শিক্ষা অফিসার এবং শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। অ্যাসাইনমেন্ট বিতরণ ও গ্রহণকালে স্বাস্থ্যবিধি পরিপালনের নির্দেশও দেয়া হয়েছে।

গতবছর মার্চে অতিমারি করোনায় স্তব্ধ হয়ে যায় গোটা দেশ, বন্ধ হয়ে যায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। ধাপে ধাপে বিভিন্ন খাতে ছন্দ ফিরলেও শিক্ষা প্রতিষ্ঠানের দুয়ার খোলেনি। দেড় বছরের বেশি সময়ের স্থবিরতা কাটিয়ে নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাধ্যমিক আর ডিসেম্বরের প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

স্বাভাবিক সময়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা বছরের প্রথম চতুর্ভাগে হলেও করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এ বছর এখনো আয়োজন করা সম্ভব হয়নি।

শিক্ষার্থীদের জীবন থমকে যাওয়ায় সংক্ষিপ্ত সিলেবাসে সংক্ষিপ্ত আকারে পরীক্ষা দুটি আয়োজনের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনা পরিস্থিতির অবনতিতে কয়েক দফায় পেছানোর পর সম্প্রতি শিক্ষামন্ত্রী জানান, এবার এসএসসি ও এইচএসসি উভয় ক্ষেত্রেই গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি সংক্ষিপ্ত পরীক্ষা নেয়া হবে।

তবে আনা হয়েছে আসন বিন্যাস ও প্রশ্নপত্রে পরিবর্তন। একটি বেঞ্চে বসবেন একজন পরীক্ষার্থী। প্রতিটি বিভাগে পরীক্ষা হবে তিনটি বিষয়ে। সময় দেড় ঘণ্টা আর উত্তর লিখতে হবে ১০টির মধ্যে তিনটি বা চারটি।

এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীর কেন্দ্রে আসন বিন্যাস করা হবে ইংরেজি ‘জেড’ বর্ণের আকারে এক বেঞ্চে একজন করে বসিয়ে। এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র তৈরি এবং এইচএসসির প্রশ্নপত্র ছাপার কাজ শুরু হতে যাচ্ছে। সকাল-বিকেল দুই শিফটে এসব পরীক্ষার আয়োজন করা হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, আমাদের সকাল-বিকাল পরীক্ষা নেওয়ার চিন্তা আছে। ধরেন, শনিবার সকাল বেলা সাইন্সের পরীক্ষা দিয়ে শুরু হলো, রোববার সকাল বেলা আর্টসের পরীক্ষা দিয়ে শুরু হলো। এভাবে সকাল বেলা একদিন আর্টস একদিন সাইন্সের পরীক্ষা হবে। আবার বিকেল বেলা একদিন পর একদিন গ্যাপ দিয়ে কমার্সের পরীক্ষা হবে।

তিনি আরও জানান, নৈর্বাচনিক বিষয় ছাড়া আবশ্যিক এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা নেয়া হবে না। এসএসসির ক্ষেত্রে জেএসসি ও এইচএসসির ক্ষেত্রে জেএসসি ও এসএসসির রেজাল্ট মূল্যায়ন করবে বোর্ড।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মেক্সিকোতে বাস উল্টে ১৪ জনের মত্যু

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোতে একটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত...

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা