মিয়ানমার থেকে রোহিঙ্গা ক্যাম্পে ঢুকছে অস্ত্র!
অপরাধ

মিয়ানমার থেকে রোহিঙ্গা ক্যাম্পে ঢুকছে অস্ত্র!

রহমত উল্লাহ, ক্যাম্প থেকে ফিরে : রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ওপার থেকে বিভিন্নভাবে ঢুকছে অস্ত্র। সন্ত্রাসীরা এসব অস্ত্র নিয়ে ক্যাম্পে মাদক, চাঁদাবাজিসহ প্রভাব বিস্তারের ব্যবহার করছে। ক্যাম্পে 'আরসা' সংগঠন নেই তবে জনস্রোত।

আরও পড়ুন: বানভাসি মানুষ উদ্ধারে সেনাবাহিনী

শুক্রবার (১৭ জুন) সকালে উখিয়া কোটবাজার ৮-এপিবিএন সদর দপ্তরে ক্যাম্পে আমেরিকার তৈরি অত্যাধুনিক এম-১৬ রাইফেলসহ গুলি উদ্ধারের বিষয়ে এমন মন্তব্য করেছেন ৮-এপিবিএনের অধিনায়ক এসপি শিহাব কায়সার খান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসপি শিহাব বলেন, 'ক্যাম্পে মিয়ানমার ভিত্তিক জঙ্গি সংগঠন আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মির (আরসা) সংগঠনের অবস্থান নেই। তবে আরসার জনস্রোত রয়েছে। মূলত ক্যাম্পে নিরাপত্তার কাজে ব্যবহৃত ভলান্টিয়ার সিস্টেম ভাঙতে এ তৎপরতা চালিয়ে যাচ্ছে।

তবে আমরা স্বোচ্ছার রয়েছি। ফলে রোহিঙ্গা সন্ত্রাসীদের সঙ্গে মোকাবিলা শেষে বৃহস্পতিবার আমেরিকার তৈরি একটি অত্যাধুনিক এম-১৬ রাইফেল ও ৪৯২ পিস বুলেট উদ্ধার করতে সক্ষম হয়েছি। এটা ভালো দিক। আমরা কাউকে ছাড় দিচ্ছি না। ক্যাম্পে পরিস্থিত স্বাভাবিক রয়েছে।'

আরও পড়ুন: বিক্ষোভে উত্তাল ভারত

এদিকে বৃহস্পতিবার রাতে উখিয়া বালুখালী রোহিঙ্গা সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলির পর আমেরিকার তৈরি একটি অত্যাধুনিক এম-১৬ রাইফেল ও ৪৯২ পিস বুলেট উদ্ধার সক্ষম হয়। এছাড়া জামতলী ক্যাম্পে আরেক অভিযানে একটি বিদেশী পিস্তলসহ দুজনকে আটক করেছে এপিবিএন পুলিশ।

আটকরা হলেন, উখিয়ার জামতলী ক্যাম্পের ব্লক-ই বাসিন্দা মোহাম্মদ হোসেন (৩০) ও জাহেদ হোসেন (৩০)। তাদের কাছ থেকে ৬ হাজার ৩'শ পিস ইয়াবা বড়ি পাওয়া যায়।

অত্যাধুনিক অস্ত্র উদ্ধারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ৮-এপিবিএন এর অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) কামরান হোসেন জানান, 'অস্ত্রসহ আটক ব্যক্তিদের মামলা দিয়ে উখিয়া থানায় সোর্পদ করা হয়েছে। প্রাথমিকভাবে তাদের কাছ থেকে কিছু তথ্য পাওয়া গেছে। সেগুলো যাচাই-বাচাই করা করছি। ক্যাম্পে নিরাপত্তা জোরদার করা হয়েছে।'

আরও পড়ুন: ৩ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা

নাম প্রকাশে এক কর্মকর্তা জানান, 'প্রাথমিকভাবে নিশ্চত হওয়া গেছে অস্ত্র-গোরাবারুদগুলো মিয়ানমার থেকে নিয়ে এসেছে। এ অস্ত্র দিয়ে তারা ক্যাম্পের পরিস্থিতি অশান্ত করতে চেয়েছিল। সন্ত্রাসীরা ক্যাম্প নিয়ন্ত্রণ করতে হত্যা কাণ্ড চালাচ্ছে।'

অপরদিকে, ১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের এসপি তারিকুল ইসলাম জানান, বৃহস্পতিবার সন্ধায় টেকনাফ নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্পের নুরালীপাড়া সংলগ্ন পাহাড়বেষ্টিত গহীন অরণ্যে রোহিঙ্গা ডাকাত ও সন্ত্রাসীদের আস্তানার সন্ধানে ড্রোনের সাহায্যে অভিযান পরিচালনা করে।

অভিযানের সময় পাহাড়ি এলাকায় গুহার মধ্যে অজ্ঞাতনামা ডাকাতদল কর্তৃক লুকিয়ে রাখা ০৪ (চার) টি দেশীয় তৈরী আগ্নেয়াস্ত্র (এলজি) ও ০৪ (চার) রাউন্ড কার্তুজ উদ্ধার করতে পারলেও কাউকে আটক করতে পারেনি পুলিশ। রোহিঙ্গা ক্যাম্প ও রোহিঙ্গাদের নিরাপত্তা রক্ষায় এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এসপি।

সান নিউজ/এফএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

মেম্বারকে পিটিয়ে হত্যা

জেলা প্রতিনিধি : চাঁদপুরের মতলব উত্তরে সালিশ বৈঠকে সুরুজ আলী...

অশান্তি ভাল্লাগে না

বিনোদন ডেস্ক : ঢালিউডের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি। সম্প্...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

গাড়ি উল্টে বিদেশি ছাত্রী নিহত

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের পতেঙ্গা থানা এলাকায় পাজেরো গাড়ি...

বাংলাদেশে আরও ১২ বিজিপি সদস্য

জেলা প্রতিনিধি : মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা