অপরাধ

চাঞ্চল্যকর জুলহাজ-তনয় হত্যার রায় আজ

নিজস্ব প্রতিবেদক: ২০১৬ সালের ২৫ এপ্রিল ঢাকার কলাবাগানে জুলহাজ মান্নান ও মাহবুব তনয় খুন হন। এ ঘটনার মামলায় মঙ্গলবার (৩১ আগস্ট) চাকরিচ্যুত মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে জিয়াসহ ৮ জনের বিরুদ্ধে রায় ঘোষণা করা হবে।

ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত মামলার রায় ঘোষণা করবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। বাদীপক্ষ এই রায়ে আসামিদের সর্বোচ্চ দণ্ড দাবি করেছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানান, তারা জুলহাজ-তনয় হত্যা মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণে সক্ষম হয়েছেন। তাই আসামিদের সর্বোচ্চ দণ্ড প্রত্যাশা করছেন এই আইনজীবীরা।

জুলহাজের বড় ভাই ও মামলার বাদী মিনহাজ মান্নান ইমন বলেন, আমরা শুধু এই হত্যাকাণ্ডের ন্যায়বিচার চাচ্ছি। যারা এই ঘটনা ঘটিয়েছেন এবং যারা এর সঙ্গে জড়িত তাদের উপযুক্ত সাজা চাই।

আসামিপক্ষের আইনজীবী মো. নজরুল ইসলাম বলেন, এই মামলার আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ কোনও অভিযোগই প্রমাণ সক্ষম হয়নি। আসামিরা খালাস পাবেন বলে আশা করছি। কারণ, স্বীকারোক্তিমূলক জবানবন্দির ওপর ভিত্তি করে আসামিকে সাজা দেওয়া যায় না।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. গোলাম ছারোয়ার খান জাকির বলেন, রাষ্ট্রপক্ষ মামলার আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করেছে। তাই আশা করছি, আসামিরা সর্বোচ্চ মৃত্যুদণ্ড পাবেন।

জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয় হত্যাকাণ্ডে মেজর সৈয়দ জিয়াউল হক জিয়াসসহ আট আসামির সাজা হবে কি না, তা জানা যাবে আজ। গত ২৩ আগস্ট রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিচারক রায়ের জন্য এ তারিখ নির্ধারণ করে দেন। গত বছরের ১৯ নভেম্বর আলোচিত এই হত্যা মামলায় অভিযোগ গঠন করা হয়।

অভিযোগপত্রভুক্ত আসামিরা হলেন- সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর জিয়া (চাকরিচ্যুত মেজর), আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী, জুনাইদ আহমদ ওরফে মওলানা জুনায়েদ আহম্মেদ ওরফে জুনায়েদ, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ।

আসামিদের মধ্যে প্রথম চারজন পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা। পরের চারজন কারাগারে আছেন।

ধারাবাহিক জঙ্গি হামলার মধ্যে ২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে প্রবেশ করে ইউএসএইড কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু থিয়েটারকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।

ওই ঘটনায় কলাবাগান থানায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা এবং সংশ্লিষ্ট থানার এসআই মোহাম্মদ শামীম অস্ত্র আইনে আরেকটি মামলা দায়ের করেন।

নিহত জুলহাজ বাংলাদেশে নিযুক্ত প্রাক্তন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার প্রটোকল কর্মকর্তা ছিলেন। নিহত তনয় নাট্য সংগঠন লোক নাট্যদলের শিশু সংগঠন পিপলস থিয়েটারে জড়িত ছিলেন।

আলোচিত এই হত্যাকাণ্ডের তিন বছর পর ২০১৯ সালের ১২ মে জিয়াসহ আটজনের বিরুদ্ধে কলাবাগান থানায় দায়ের করা মামলায় আদালতে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল। জঙ্গিরা এই হত্যাকাণ্ডে জড়িত ছিলো বলে পুলিশের তদন্তে বেরিয়ে আসে। অভিযোগপত্র দেয়ার পর মামলাটি বিচারের জন্য ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে স্থানান্তর করার আদেশ দেওয়া ২০১৯ সালের ২২ ফেব্রুয়ারি।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ আ’লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ...

বজ্রপাতে ১১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমব...

নদীতে ডুবে শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে ডুবে মো. আব্দ...

মসজিদে আগুনে পুড়ে নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ায় একটি মসজিদে বাইরে থেকে তালা আট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা