ছবি : সংগৃহিত
সারাদেশ
ভোলায় কিশোর-কিশোরী সমাবেশ

পিরিয়ড ট্যাবু দূর করতে সচেতন হতে হবে

ভোলা প্রতিনিধি: ভোলায় কিশোরীদের সচেতন করার লক্ষে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস।

আরও পড়ুন : প্রধান শিক্ষকের বিরুদ্ধে গাছ কাটার অভিযোগ

“২০৩০ সালের মধ্যে 'মাসিক"কে জীবনের একটি স্বাভাবিক বিষয়ে পরিণত করতে আমরা প্রতিঙ্গাবদ্ধ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলায় অনুষ্ঠিত হয়ে গেলো বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস পালিত হয়েছে।

সোমবার (২৯ মে) দিবসটি উপলক্ষ্যে ভোলার শিল্পকলা একডেমী প্রঙ্গনে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিনব্যাপী আয়োজনের মধ্যে ছিলো কিশোর-কিশোরী সমাবেশ, বনার্ঢ্য র‌্যালি, বিতর্ক প্রতিযোগিতা, নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান হয়।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহায়তায় সাজেদা ফাউন্ডেশন এই অনুষ্ঠানের এর আয়োজন করেন। এই আয়োজনের মধ্যে দিয়ে কিশোরীদের জ্ঞান,দৃষ্টিভঙ্গি এবং দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সহায়ক পরিবেশ তৈরি হবে বলে জানান আয়োজকরা।

আরও পড়ুন : স্বাস্থ্যবিধি দিবস উপলক্ষ্যে সভা অনুষ্ঠিত

সোমবার সকালে বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস উপলক্ষ্যে ভোলা বিভিন্ন স্কুলের কিশোর-কিশোরীদের অংশ গ্রহনে একটি বনার্ঢ্য র‌্যালি বের হয়।

র‌্যালিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কিশোরী ছাত্রীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহন করেন। র‌্যালি শেষে জেলা শিল্পকলা অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রিপন কুমার সাহা।

আরও পড়ুন : জঙ্গল থেকে নারীর লাশ উদ্ধার

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডা: মেহেদী হাসান, ভোলা সদর উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা চামেলি বেগম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হামিদ, জনস্বাস্থ্য প্রকৌশলী ভোলা জেলার সহকারী প্রকৌশলী মোস্তফা কামাল, ডা: মোসাৎম্মত টুম্পা, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর টেকনিক্যাল স্পেশালিষ্ট শহীদুল ইসলাম, সাজেদা ফাউন্ডেশনের ম্যানেজার (কমিউনিকেশন) তাহমিনা আক্তার।

অনুষ্ঠানের সঞ্চলনা করেন সাজেদা ফাউন্ডেশন এর প্রজেক্ট ম্যানেজার বিপ্লব হোসেন। কিশোরীদের মধ্যে বক্তব্য দেন চরসামাইয়া বন্ধুজন মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী আসমা আক্তার।

আলোচনা সভায় বক্তরা বলেন, পিরিয়ড হচ্ছে একজন নারীর জীবনে শাস্ব প্রশ্বাসের মতোই একটি সম্পূর্ণ স্বাভাবিক প্রক্রিয়া এবং নারী বা কিশোরীর সুস্থ থাকার লক্ষণ।

আরও পড়ুন : নোয়াখালীতে বিস্ফোরক মামলায় গ্রেফতার ১

তারপরেও এখন অনেকেই মাসিক পিরিয়ড চক্রকে একটি অসুস্থতা হিসাবে বিবেচনা করে। সচেতনতার অভাবে এবং সামাজিক ট্যাবুর কারনে তারা এই নিয়ে খোলামেলা আলোচনা করতে চায়না।

সঠিক তথ্য ও পর্যাপ্ত জ্ঞানের অভাবে নারী ও কিশোরীরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। তাই পিরিয়ড কালীন সময়ে মেয়েদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান।

এসবের পাশাপাশি মাসিক নিয়ে খোলামেলা আলোচনা এবং যথাযথ শিক্ষারও অভাব রয়েছে। মাসিক সচেতনতা দিবসে মাসিকের সময় পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার গুরুত্ব সম্পর্কে প্রকাশ্যে আলোচনা করা হয়।

আরও পড়ুন : কেশবপুরে উন্মুক্ত বাজেট ঘোষণা

বক্তারা আরো বলেন, ২০২১ সালের এক সমীক্ষায় দেখা গেছে বাংলাদেশে ৯০ শতাংশ কিশোরী মাসিকের বিষয়টিকে গোপন রাখছেন। মাসিকের সময়ে অনিরাপদ প্যাড ব্যবহার করছেন। আর এজন্যই প্রতি বছর বাংলাদেশে নারীদের মধ্যে বড় একটি অংশ জরায়ু ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।

আর সেই সকল কিশোরীদের সচেতন করতে বাংলাদেশে প্ল্যান ইন্টার ন্যাশনালের উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ প্রজেক্টি বাস্তবায়ন করছে সাজেদা ফাউন্ডেশন।

আর এ জন্য ধীরে ধীরে কিশোরীরা এ বিষয়টি সম্পর্কে পুরনো কুসংস্কার থেকে বের হয়ে আজ তারা তাদের মাসিককালিন সমস্যার কথা আরেক জনের সাথে শেয়ার করতে পারছে।

দিনব্যাপী আয়োজনে ভোলা সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২৫০ জন শিক্ষার্থী সহ শিক্ষক, অভিভাবকরা এতে অংশগ্রহণ করেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা