সারাদেশ

জনবান্ধব ভূমি সেবা দিতে মাহবুবুর রহমানের লড়াই

এহছানুল হক, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ): বর্তমান সময়ে সরকারি কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। দেখা মিললেও একটা কথার জায়গায় দুইটা কথা বলা যায় না। সেখানে সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান। ভূমি সেবা নিয়ে মানুষের দুর্ভোগ দীর্ঘদিনের।

আরও পড়ুন: তিউনিসিয়ায় আরও ৪১ মরদেহ উদ্ধার

কিন্তু ঈশ্বরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমানের নানামুখী পদক্ষেপের ফলে ইতিমধ্যে সাধারণ মানুষের কাছে ঈশ্বরগঞ্জ ভূমি অফিস একটি জনবান্ধব ভূমি অফিসে পরিণত হয়েছে।

সাধারণ মানুষের কাছে ভূমি অফিসগুলো হচ্ছে বরাবরই দুর্নীতির আখড়া। কথায় বলে যেখানে চেয়ার-টেবিল পর্যন্ত ঘুস খায়! কিন্তু ঈশ্বরগঞ্জে সেই চিত্র যেন অনেকটাই পাল্টে গেছে।

একজন সরকারি কর্মকর্তা চাইলেই যে একটা এলাকার চেহারা পাল্টে দিতে পারেন, অসহায় মানুষের আস্থার প্রতীক হয়ে উঠতে পারেন-তার এক উজ্জ্বল দৃষ্টান্ত মাহবুবুর রহমান। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিসাবে কর্মরত আছেন মাহবুবুর রহমান। ৩৬তম বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তার হাত ধরেই যেন বদলে যাচ্ছে ঈশ্বরগঞ্জের ভূমি অফিসগুলো।

আরও পড়ুন: হামলা বন্ধ না হলে আলোচনা নয়

উপজেলা ভূমি অফিসে গিয়ে দেখা যায় সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান নিজ অফিসে বসে আছেন। তাকে ঘিরে রয়েছে বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় অর্ধশতাধিক সেবা প্রার্থী। তিনি নিজেই প্রত্যেকের সঙ্গে তাদের সমস্যা নিয়ে কথা বলছেন। দিচ্ছেন সমাধানও।

সহকারী কমিশনার (ভূমি) হিসাবে মাহবুবুর রহমান গত বছরের এপ্রিল মাসে ঈশ্বরগঞ্জে যোগদান করেন। যোগদানের পর থেকে একবছরে বদলে গেছে এখানকার ভূমি অফিসের চিত্র। সাধারণ মানুষকে যেন স্বস্তির নিশ্বাস ফেলার জায়গা করে দিয়েছেন তিনি।

১১ টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে ঈশ্বরগঞ্জ উপজেলা। এখানকার প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসে সেবা নিতে যাওয়া সেবাগ্রহীতারা আগে হয়রানির শিকার হয়েছেন। তবে এসিল্যান্ড মাহবুবুর রহমান যোগদানের পর থেকে উপজেলার প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসে ছুটে গিয়েছেন। কর্মকর্তা-কর্মচারীদের স্পষ্ট বার্তা দিয়েছেন এই বলে যে, ‘সেবাগ্রহীতাদের কোনো রকম হয়রানি করা যাবে না। তাৎক্ষণিক মানুষের সমস্যার সমাধান করে দিতে হবে। আর অবৈধ আর্থিক লেনদেন যেন কেউ না করেন। কারও বিরুদ্ধে আর্থিক লেনদেনের অভিযোগ পাওয়া গেলে পরিণতি ভালো হবে না।’ সহকারী কমিশনারের এ বার্তা যেন টনিকের মতো কাজ করেছে। ইতোমধ্যে তিনি তার কর্মকাণ্ড দিয়ে ঈশ্বরগঞ্জের সাধারণ মানুষের মন জয় করে নিয়েছেন।

সাধারণ মানুষের জমিজমাসংক্রান্ত সেবা সহজ করতে তিনি প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসে ও বিভিন্ন স্কুলে স্কুলে করেছেন বিশেষ ভূমি সেবা ক্যাম্পেইন। ডিজিটাল ই-সেবা এখন হাতের মুঠোই। ই-নামজারি, ভূমি উন্নয়ন কর, ডিজিটাল ল্যান্ড রেকর্ড, অনলাইন শুনানি, আরএস খতিয়ান, খতিয়ানের করণিক ভুল সংশোধন, অনলাইন রিভিউ মামলা, ভূমি উন্নয়ন কর নির্ধারণীর আপত্তি-নিষ্পত্তি, অনলাইনে খারিজ খতিয়ানের ডাটাবেজ প্রস্তুতকরণ কার্যক্রমসহ আরও অনেক সেবা দিয়ে যাচ্ছেন।

সরজমিনে দেখা যায়, বিভিন্ন সময় সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অপরিছন্ন হোটেল এবং সরকারি খাল দখলসহ নানা কারণে অভিযুক্তদের দণ্ড দিচ্ছেন। এগুলো বন্ধে নিচ্ছেন নানামুখী পদক্ষেপ। এছাড়াও মাদকসেবীদের বিরুদ্ধে মাদকবিরোধী অভিযান, ভোক্তা অধিকার সংরক্ষণে পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়নে মোবাইল কোর্ট পরিচালনায়ও ভূমিকা রাখছেন তিনি।

কথা হয় সেবাপ্রার্থী ষাটোর্ধ লিয়াকত আলীর সাথে। তিনি বলেন, এসিল্যান্ড সাহেব অনেক ভালো মানুষ। তিনি সব কথা শুনলেন এবং পরামর্শ দিলেন। খুব ভালো লাগছে। উনার জন্য আল্লাহর নিকট দোয়া করি।

সেবাপ্রার্থীরা জানান, ভূমি অফিসের সেবার মান আগের যেকোন সময়ের চেয়ে এখন ভালো। যেকোনো মানুষ যেকোনো সময় সহকারী কমিশনারের (ভূমি) সঙ্গে কথা বলতে পারছেন। সহকারী কমিশনার (ভূমি) মহোদয়ের সেবা ও আচরণে আমরা অত্যন্ত সন্তুষ্ট।

এবিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান বলেন, ময়মনসিংহ জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান স্যারের দিক নির্দেশনায় আমাদের অফিসে আসা সকলের জন্য জনবান্ধব জনসেবা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। একজন মানুষও যাতে ভোগান্তির স্বীকার না হয় সেজন্য আমরা সর্বদা তৎপর রয়েছি। তবে আইনগত কারণে বিভিন্ন সময় সকল মানুষকে সকল সেবা প্রদান করা সম্ভব হয় না। তারপরও আমরা সবসময় চেষ্টা করি সর্বোচ্চ সেবাটা দিতে। তিনি আরও বলেন, আমরা অপরিছন্ন হোটেল এবং সরকারি খাল দখলমুক্ত ও খাস জমি উদ্ধারসহ নানা কারণে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। এছাড়াও মাদকসেবীদের বিরুদ্ধে মাদকবিরোধী অভিযান, ভোক্তা অধিকার সংরক্ষণে প্রতারকদের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

প্রাথমিক বিদ্যালয় খুলছে কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রোববার (২৮ এপ্রিল)...

আজ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৬১...

তাপামাত্রা কমার আভাস

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের চলমান ত...

বাসে আগুন দিয়ে মানুষ মারার ঘটনায় আসামি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: ২৯ অক্টোবর ২০২৩ এ রাজধানীর ডেমরায় অছিম পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা