সারাদেশ

ইলেক্ট্রনিক শিল্প নগরীতে বিদ্যুৎতের লাইন অসম্পূর্ণ

মো. নাজির হোসেন,মুন্সীগঞ্জ: শতভাগ প্রস্তুতের দাবী করা হলেও মুন্সীগঞ্জের টঙ্গীবাড়িতে ইলেক্ট্রনিক শিল্প নগরীতে এখনও প্লট বিক্রিই শেষ হয়নি। গড়েও উঠেনি কোনো বৈদ্যুতিক শিল্প প্রতিষ্ঠান। আবার সেখানে বিদ্যুত সংযোগের কাজও সম্পন্ন করতে পারেনি পল্লী বিদ্যুত কর্তপক্ষ। শুধুমাত্র বিদ্যুতের খুঁটি দাঁড়িয়ে রয়েছে।

আরও পড়ুন: অস্ত্রসহ ৩ জঙ্গি গ্রেফতার

এতে শিল্প প্রতিষ্ঠান নির্মাণে সেখানে কোনো কর্মযজ্ঞ দেখা যাচ্ছে না জেলার টঙ্গীবাড়ি উপজেলার ইছামতি নদীর তীরে এ শিল্প নগরীতে। কাজেই বিশেয়ায়িত এ শিল্প নগরী কবে নাগাদ চালু-তা নিয়ে রয়েছে সংশয়।

রাজধানীতে ছড়িয়ে থাকা বৈদ্যুতিক পন্য ও হাল্কা প্রকৌশল শিল্প প্রতিষ্ঠান স্থানান্তরের লক্ষ্যে ইলেক্ট্রনিক শিল্প নগরী গড়ে তোলার পরিকল্ননা করে সরকার। সেই মোতাবেক রাজধানীর অদুরে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার বেতকা গ্রামের ইছামতির তীরে ৫০ একর জায়গার উপর ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর সেখানে ইলেক্ট্রনিক শিল্প নগরী গড়ে তোলা কাজ শুরু হয়। বালু ভরাটের মধ্য দিয়ে প্লট তৈরীর কাজ শেষ হয় গেলো বছরের জুনে।

বিসিকের তথ্য মতে, এ শিল্প নগরীতে অন্তত ১০ হাজার জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হবে। এ শিল্প নগরী গড়ে তোলায় ব্যয় হয়েছে ৩১৭ কোটি টাকা।

এদিকে, দুই দফা মূল্য কমিয়ে এ শিল্প নগরীতে প্লট বিক্রিতে প্রতি শতাংশ মূল্য নির্ধারণ করা হয়েছে ৮ লাখ ১০ হাজার টাকা করে। সেখানে ৩৬১ টি প্লট তৈরী করা হয়েছে। একেকটি প্লট যথাক্রমে ৭, ১০ ও ১৪ শতাংশ করে। কিন্তু হাতেগোনা কিছু প্লটের জন্য আবেদন ছাড়া অবিক্রিত থেকে গেছে শিল্প নগরীর সব প্লটই। এছাড়া সেখানে ২০ মেগাওয়াট বিদ্যুত ষ্টেশন নির্মাণ করা হলেও এখনও বিদ্যুত সংযোগ দেওয়া হয়নি। খুঁটি দাঁড়িয়ে থাকলে বৈদ্যুতিক সঞ্চালন লাইন টানার কাজও রয়ে গেছে বাকী।

আরও পড়ুন: ধর্ষণের অভিযোগে চাচা গ্রেফতার

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ইলেক্ট্রনিক শিল্পন নগরীরে কোনো প্লটেই নেই বৈদ্যুতিক শিল্প প্রতিষ্ঠান নির্মাণের লেষমাত্র। পদ্মা সেতু হয়ে সহজ সড়ক যোগাযোগ ছাড়াও এ শিল্প নগরী থেকে সড়ক পথে ঢাকার দুরত্ব খুবই কম। টঙ্গীবাড়ি উপজেলা বেতকার ওই শিল্প নগরী থেকে সড়ক পথে জেলার সিরাজদীখানের বালুচর হয়ে রাজধানী ঢাকায় যাতাযাতের সর্বসাকুল্যে সময় লাগবে আধঘন্টার মতো। তবু রাজধানীর নবাবপুর ও ধোলাইখালে ছড়িয়ে থাকা বৈদ্যুতিক পন্য ও হাল্কা প্রকৌশল শিল্প প্রতিষ্ঠান সরিয়ে আনার প্রচেষ্টা যেনো এখানে মুখ থুবড়ে পড়েছে।

ইলেক্ট্রনিক শিল্প নগরী শতভাগ প্রস্তুত বলে দাবী করেছেন প্রকল্প পরিচালক মো. আব্দুল জলিল তালুকদার। তিনি বলেন, প্রকল্পের শতভাগ কাজ শেষ পর্যায়ে। এ শিল্প নগরীতে বৈদ্যুতিক সব ধরনের পন্য ও গাড়ীর যন্ত্রাংশ তৈরীর শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে। বিদ্যুত সংযোগ প্রসঙ্গে বলেন, বৈদ্যুতিক খুঁটি দাঁড় করানো হয়ে গেছে। আশা রাখছি সপ্তাহ খানেকের মধ্যে বিদ্যুত সংযোগের কাজ শেষ হয়ে যাবে।

মুন্সীগঞ্জ শহরের উপকন্ঠ মুক্তারপুরস্থ বিসিকের উপ-পরিচালক মো. আব্দুল্লাহ বলেন, এ শিল্প নগরীতে বিভিন্ন ইলেক্ট্রনিক পন্য সামগ্রী তৈরী করা হবে। ইতোমধ্যে ১৬-১৭ টি শিল্প প্রতিষ্ঠান প্লট বরাদ্দের জন্য আবেদন করেছে। আশা করি বাকী প্লট বরাদ্দেও আমরা আবেদন পেয়ে যাবো।

আরও পড়ুন: গাইবান্ধায় মা-মেয়ের শরীরে ৪ কেজি গাঁজা

মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুতের (কারিগরি) প্রকৌশলী মো. হারুন-অর-রশিদ বলেন, আগামী ১৫ দিনের মধ্যে শিল্প নগরীতে বিদ্যুত সঞ্চালন লাইন টানাসহ সকল কাজ শেষ হয়ে যাবে।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

হাতিয়াতে পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ১০০ রুপা...

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষ...

যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে ছুরিকাঘ...

রাজধানীতে শিশু অপহরণ, গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাজারী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা