সারাদেশ

অপচিকিৎসায় মাদ্রাসাছাত্রীর মৃত্যু

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ, ময়মনসিংহ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কবিরাজের অপচিকিৎসায় এক মাদ্রাসাছাত্রীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই শিক্ষার্থীর নাম লিমা আক্তার তামান্না (১৪)। মঙ্গলবার (৩০ আগস্ট) নয়টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন ঈশ্বরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাছিনুর রহমান।

আরও পড়ুন: বঙ্গবন্ধু সকল মানুষের সম্পত্তি

এর আগে দুপুরে লিমা আক্তার তামান্নার মৃত্যু হয়। সে জাটিয়া দাখিল মাদ্রাসার অষ্টম শ্রেণির শিক্ষার্থী ছিল এবং জাটিয়া ইউনিয়নের ভাসাটি গ্রামের আব্দুর রশিদের মেয়ে।

জানা যায়, তামান্না দীর্ঘদিন ধরে কোমর ব্যথায় ভুগছিল। তাকে বিভিন্ন সময় ডাক্তারি চিকিৎসা করানো হয়। এরই মধ্যে আমেনা খাতুন (৫৫) নামে এক নারী কবিরাজের খোঁজ পায় তার পরিবার। আমেনার বাড়ি নেত্রকোনা জেলার সুসং দুর্গাপুর। ওই নারীর মেয়ের বাড়ি ভাসাটি গ্রামে হওয়ায় এখানে আসা যাওয়া এবং এই এলাকার অনেকের চিকিৎসা করতেন।

আরও পড়ুন: চলে গেলেন মিখাইল গর্বাচেভ

মেয়ের চিকিৎসায় তামান্নার বাবা রশিদও দ্বারস্থ হন এই নারী কবিরাজের। পাঁচ হাজার টাকা চুক্তিতে গত শনিবার থেকে চিকিৎসা শুরু হয়। তাবিজ-কবজ ও ঝাড়ফুঁকের পাশাপাশি মুখে হাত চাপা দিয়ে রাতে ধূপ, আগরবাতি, কাপড়ের শলতে, গন্ধক, চুনসহ অনেককিছু দিয়ে ধোঁয়া সৃষ্টি করে রোগীর নাক দিয়ে শোকানো হয়। সোমবার রাতভর ধোঁয়ার নিশ্বাস নেওয়ানো হলে মঙ্গলবার সকালে মেয়েটির অবস্থা খারাপের দিকে যায়। এরপর তাকে প্রথমে ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যায়।

নিহতের বাবা আব্দুর রশিদের বলেন, কবিরাজের চিকিৎসা করিয়ে ভুল করেছি। ভালো করতে গিয়ে মেয়ের মৃত্যু হলো। মেয়ের মৃত্যুর জন্য নিজের ভাগ্যকেই দোষারোপ করেন তিনি।

আরও পড়ুন: স্কুলছাত্রী অপহরণ, যুবক গ্রেফতার

এদিকে, মেয়েটির মৃত্যুর খবরে পালিয়েছেন ওই নারী কবিরাজ। তবে তার মেয়ে আকলিমা আক্তার দাবি করেন, তার মা এলাকার অনেক জঠিল রোগীর চিকিৎসা করে সুস্থ করেছেন। তামান্নার মৃত্যুতে তার মায়ের কোনো দোষ নেই।

স্থানীয় সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান আকন্দ হলুদ বলেন, ধোঁয়ার নিশ্বাস গ্রহণ করিয়ে চিকিৎসার নামে মেয়েটির ফুসফুস ক্ষতিগ্রস্ত করা হয়। যার কারণে এমন মৃত্যু হয়েছে আমাদের ধারণা। এ ধরনের অপচিকিৎসা বন্ধ হওয়া উচিৎ।

আরও পড়ুন: গাড়ির চাকায় পিষ্ট তিতুমীর কলেজের ছাত্রী

ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. নীতি বলেন, মেয়েটিকে সকালে ডা. মুনমুন রিসিভ করেন। ওই সময় মেয়টির শ্বাসকষ্ট, জ্বর ও ছটফট করছিল। ধারণা করা হয়েছিল সেপ্টিটিসেমিয়ায় আক্রান্ত (ফুসফুস, কিডনি, খাদ্যনালি বা অন্য যে কোনো অঙ্গের সংক্রমণ যখন রক্তে প্রবেশ করে, তখন তাকে বলা হয় সেপ্টিসেমিয়া)। তাকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেলে রেফার করা হয়। কবিরাজি চিকিৎসার কারণে এমনটি হতে পারে।

ঈশ্বরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাছিনুর রহমান জানান, ঘটনার বিস্তারিত জানতে তিনি ঘটনাস্থলে যাচ্ছেন। পরে ফোন করা হলে বলেন, পরিবারের কোনো অভিযোগ নেই। লাশও দাফন হয়ে গেছে। মেয়েটি তিনমাস ধরে অসুস্থ ছিল। তবুও তারা সবকিছু যাচাই করছেন বলেও জানান তিনি।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: আবারও সোনার দাম...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

রাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা