সারাদেশ

পাল্টে গেছে পদ্মা সেতুর চিত্র

সান নিউজ ডেস্ক: উদ্বোধনের একদিন পরই বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুতে মোটরসাইকেল না চলার কারণে বদলে গেছে সেতুর টোল প্লাজার চিত্র। নেই কোনো জ্যাম। তবে সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে টোল প্লাজার সামনে মোটরসাইকেল নিয়ন্ত্রণ করতে সেতু কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।

আরও পড়ুন: বিশ্ব জুড়ে কমেছে মৃত্যু ও শনাক্ত

সোমবার (২৭ জুন) সকাল ছয়টা থেকে চলতে দেয়া হচ্ছে না মোটরসাইকেল। এমনকি সেতুতে হাঁটতে দেয়াও হচ্ছে না। শৃঙ্খলা নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে হাইওয়ে পুলিশ। টোল প্লাজা সংশ্লিষ্টরা জানান, সোমবার সকাল ৬টা থেকে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করায় তারা কোনো মোটরসাইকেল যেতে দেননি। তবে একের পর এক মোটরসাইকেল আসছে এবং চালকরা তর্ক-বিতর্ক করছেন সংশ্লিষ্ট সবার সঙ্গে কেন তাদের যেতে দেওয়া হবে না।

জানা গেছে, পদ্মা সেতু জনসাধারণের জন্য খুলে দেয়ার প্রথম দিনেই মোটরসাইকেল দুর্ঘটনায় দুইজন মারা যাওয়ার ঘটনা ঘটে। এ ঘটনার পরপরই পদ্মা সেতুতে অনির্দিষ্টকালের জন্য মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে সেতু বিভাগ। সংশ্লিষ্ট এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সেতুতে অর্নিদিষ্টকালের জন্য বন্ধ থাকবে মোটরসাইকেল চলাচল।

আরও পড়ুন: বিশ্বের পরিণতি হবে বিপর্যয়কর

এছাড়া গতকাল সেতু চালুর প্রথম দিনে দর্শনার্থী ও যাত্রীদের মধ্যে দেখা গেছে নিয়ম ভাঙার হিড়িক। সেতু কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা থাকলেও অনেককেই মাঝ সেতুতে গাড়ি থামিয়ে ছবি তুলতে দেখা গেছে। দেখা গেছে সোশ্যালমিডিয়ার জন্য ভিডিও বানাতেও।

এদিকে, পদ্মা সেতু চালুর পর যানবাহনের চাপ কমেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আরেক প্রবেশদ্বার পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। সবচেয়ে বেশি চাপ কমেছে ছোট গাড়ির। গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৩৯৬টি বিভিন্ন ধরনের যানবাহন পারাপার হয়।

আরও পড়ুন: পদ্মা সেতুতে ভয়াবহ মোটরসাইকেল দুর্ঘটনা

বিআইডব্লিউটিসির তথ্য অনুযায়ী, সোমবার ভোর ৬টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ৮৯৫টি বাস, দুই হাজার ২৭৬টি ট্রাক ও দুই হাজার ২২৫টি ছোট গাড়ি পারাপার হয়। সেতু চালুর আগে প্রতিদিন গড়ে সাত হাজার থেকে সাড়ে সাত হাজার যানবাহন পার হতো।

প্রসঙ্গত, গত শনিবার (২৫ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধন করেন। এরপর দিন রবিবার থেকে জনসাধারণের জন্য খুলে দেয়া হয় স্বপ্নের পদ্মা সেতু। এতে গত ২৪ ঘণ্টায় ৫১ হাজারের বেশি গাড়ি পারাপার হয়েছে। একই সময়ে টোল আদায় হয়েছে ২ কোটি টাকার বেশি।

আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য বন্ধ ফারিয়ার শুটিং!

সূত্র মতে, গতকাল রোববার ভোর ৬টা থেকে আজ ভোর ৬টা পর্যন্ত সেতু দিয়ে মোট গাড়ি পারাপার হয়েছে ৫১ হাজার ৩১৬টি এবং একই সময়ে টোল আদায় হয়েছে ২ কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

গত ২৪ ঘণ্টায় মাওয়া-প্রান্ত দিয়ে সেতু পার হয়েছে ২৬ হাজার ৫৮৯টি গাড়ি এবং এ থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৯০০ টাকা। একই সময়ে জাজিরা-প্রান্ত দিয়ে সেতু পার হয়েছে ২৪ হাজার ৭২৭টি গাড়ি এবং টোল আদায় হয়েছে ১ কোটি ৪৪ হাজার ৪০০ টাকা।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা