কক্সবাজারে ই—জিপি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
সারাদেশ

কক্সবাজারে ই—জিপি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : সাংবাদিকদের জন্য সরকারি ক্রয় ও ই—জিপি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এই ওরিয়েন্টেশন প্রোগ্রামে সরকারি ক্রয় সংক্রান্ত স্বচ্ছতা, জবাবদিহিতা ও এ সংক্রান্ত তথ্য প্রাপ্তি বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরা হয়।

আরও পড়ুন : দেশে বিশ্বমানের চিকিৎসা নিশ্চিতে কাজ করছি

সোমবার (০৬ জুন) সকালে কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন আইএমই বিভাগের সিপিটিইউ কর্তৃক বাস্তবায়নাধীন ডাইম্যাপ প্রকল্পের আওতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয় যুগ্ম—সচিব আইএমইডি’র সিপিটিইউ পরিচালক মো: আজিজ তাহের খান।

আরও পড়ুন : সীতাকুণ্ড যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রধান অতিথি সরকারি ক্রয়ের ক্ষেত্রে পালনীয় বিভিন্ন ধাপ ও ই—জিপির বিভিন্ন দিক তুলে ধরেন এবং প্রতিবেদন প্রস্তুতের ক্ষেত্রে ই—জিপি সাইট থেকে সাংবাদিকরা কিভাবে তথ্য ব্যবহার করতে পারে সে বিষয়ে আলোচনা করেন। এছাড়া অনুষ্ঠানে সরকারি ক্রয়ে সামাজিক সচেতনতা, সিটিজেন পোর্টাল ও নাগরিক সম্পৃক্ততা বিষয়ে আলোচনা করা হয়।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের উপ—সচিব আইএমইডির সিপিটিইউ মোঃ নাছিমুর রহমান শরীফ, বিশ্বব্যাংকের সিনিয়র প্রকিউরমেন্ট স্পেশিয়ালিস্ট এ. এন. এম. মুস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাশ, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের চৌধুরী, সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম ও বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস্ (বিসিসিপি) এর ডিপুটি ডিরেক্টর মেহের আফরোজ।

আরও পড়ুন : সিলেটে টিলা ধসে নিহত ৪

বক্তারা বলেন, ‘ই—জিপি এখন আর নতুন নয়। সরকারি কেনাকাটায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অর্থের সর্বোত্তম ব্যবহারে ই—জিপির বিকল্প নেই। তাছাড়া সিস্টেমকে দোষারোপ না করে স্বচ্ছ চিন্তা, ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং মানসিকতার পরিবর্তনই পারে ই—জিপির সফল বাস্তবায়ন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ই—জিপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

প্রশ্নত্তোর ও মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণকারীরা স্বত:স্ফূর্তভাবে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ই—জিপি’সহ সরকারি ক্রয় ব্যবস্থা সম্পর্কে বিভিন্ন রকম প্রশ্ন উত্থাপন করেন। প্রধান অতিথি উত্থাপিত প্রশ্নের যথাযথ উত্তর প্রদানে অংশ নেন।

আরও পড়ুন : ৪৯ লাশের মধ্যে হস্তান্তর ২২

কর্মশালায় কক্সবাজার জেলার বিভিন্ন গণমাধ্যমের ৪০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন এবং সরকারি ক্রয়ের বিভিন্ন বিষয় সম্পর্কে সক্রিয়ভাবে তাদের মতামত উপস্থাপন করেন।

ডাইম্যাপ প্রকল্পের আওতায় সিপিটিইউ এর পরামর্শক প্রতিষ্ঠান বিসিসিপি এর সহায়তায় সংবাদিকদের জন্য সরকারি ক্রয় ও ই—জিপি বিষয়ক কর্মশালাটি আয়োজন করা হয়। কর্মশালার সার্বিক উপস্থাপনা করেন বিসিসিপির প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ আব্দুস সালাম।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানে ব্যাপক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা