সারাদেশ

শ্রেণীকক্ষে ধানের গোডাউন

নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রাম: করোনা মহামারির কারণে দীর্ঘ সময় ধরে প্রাথমিক বিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ সুযোগে কুড়িগ্রামের উলিপুর উপজেলার সাতদরগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কয়েকটি শ্রেণিকক্ষ এখন স্থানীয় ধান ব্যবসায়ীদের দখলে রয়েছে। শুধু তাই নয়, রীতিমতো শ্রেণিকক্ষ এখন গুদামঘরে পরিণত হয়েছে। শ্রেণিকক্ষে ব্যবসায়ীরা প্রতিদিন দাঁড়িপাল্লা কিংবা ধান পরিমাপক মিটার দিয়ে ধান পরিমাপও করছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক দ্রুত এগুলো সরিয়ে দেয়ার কথা জানিয়েছেন।

প্রধান শিক্ষক বিষয়টি জানেন বললেও স্থানীয় প্রভাবশালী ধান ব্যবসায়ী কামরুজ্জামান ক্লাসরুমে ধান গুদামজাত করে দিব্বি চালিয়ে যাচ্ছেন ধানের ব্যবসা।

স্থানীয়রা অভিযোগ করেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলামের ভাগ্নে কামরুজ্জামান ৩টি ক্লাসরুমের শিক্ষার্থীদের বসার বেঞ্চ সরিয়ে সেখানে ধান সংরক্ষণের ব্যবস্থা করেছেন। বর্তমানে রুম ৩টি গোডাউন হিসেবে ব্যবহার করছেন। সেখানে দাঁড়িপাল্লা বা ধান পরিমাপক যন্ত্র এনে প্রতিদিন ধান ক্রয়বিক্রয় করছেন।

ধান ব্যবসায়ী কামরুজ্জামান বলেন, করোনায় স্কুল বন্ধ থাকায় বৃষ্টির কারণে ক্লাসরুমে ধান রেখেছি। এখন আকাশ ভাল আছে। আমি ধান সরিয়ে নিবো।

স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি কামরুজ্জামান জানান, আবহাওয়া খারাপ থাকায় ধান যাতে নষ্ট না হয় সেজন্য ধান স্কুলের বারান্দায় রাখতে অনুমতি চেয়েছিল। এখনো যদি সড়ে গিয়ে না থাকে, তাহলে ঠিক করে নাই।

বিষয়টি নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান প্রথমে ক্লাসরুমে ধান গুদামজাত করার ঘটনাটি জানেন না বলে দাবি করলেও, পরক্ষণে তিনি জানান আমি কয়েকদিন অসুস্থ থাকায় বিদ্যালয়ে যেতে পারিনি। তবে শুনেছি বৃষ্টির কারণে ধানগুলো শুকানোর পর অস্থায়ীভাবে স্কুলঘরে রেখেছে। আমি সরানোর ব্যবস্থা গ্রহন করছি।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, করোনাকালিন সময় বিদ্যালয় বন্ধ থাকলেও সরকারি নির্দেশানুযায়ী বিদ্যালয় খোলার জন্য সার্বক্ষণিক প্রস্তুতি রাখতে সকল প্রধান শিক্ষকদের বলা হয়েছে। এরপরও বিদ্যালয়ের ক্লাসরুমে ধান মজুদ রাখতে দেয়া সম্পূর্ণ দায়িত্বে অবহেলার শামিল। সংশ্লিষ্ট প্রধান শিক্ষককে উপজেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

ঢাকার বাতাস সহনীয়

নিজস্ব প্রতিবেদক: মেঘলা আবহাওয়ার মধ্যে আজ রাজধানী ঢাকার বাতা...

মাইক্রোবাসের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: বগুড়া জেলায় মাইক্রোবাসের ধাক্কায় তোতা মিয়া (...

রাজধানীতে ৫ মাদক কারবারি আটক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে মাদক চক্রের হোতাসহ ৫ মাদক কারবার...

কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁও রেলগেট এলাকায় কক্সবাজার এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা