সারাদেশ

না.গঞ্জের কোভিড হাসপাতালের পিসিআর মেশিন বিকল

নুরুল আজিজ চৌধুরী, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ কোভিড হাসপাতালের পিসিআর (পলিমারেজ চেইন রিয়েকশন) মেশিনটি গত সোমবার সকাল থেকে বিকল হয়ে গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল বাসার।

এ দিকে, আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা। সোমবারও ২৪ ঘণ্টার পর্যবেক্ষণে ৫৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ দিকে বিদেশ গমনকারী যাত্রীদের করোনা পরীক্ষাও মঙ্গলবার থেকে বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
আর এই ক্রমান্বয়ে বেড়ে চলা সংক্রমণের পরিস্থিতির সময় হঠাৎ করে পিসিআর মেশিনটি বিকল হওয়ায় করোনার মোকাবেলায় চরম প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন নগরবাসীর অনেকেই।

জানাগেছে, করোনোর শুরুতেই হটস্পট হিসেবে চিহ্নিত হয় নারায়ণগঞ্জ। এরপরই খাঁনপুর হাসপাতালকে কোভিড হাসপাতালে রূপান্তর করা হয়। এরপর নারায়ণগঞ্জের সাংসদ শামীম ওসমান ও সেলিম ওসমানের একান্ত প্রচেষ্ঠায় ওই হাসপাতালে করোনা পরীক্ষার জন্য স্থাপিত করা হয় পিসিআর (পলিমারেজ চেইন রিয়েকশন) মেশিনটি। এরআগে নমুনা পরীক্ষার জন্য হাসপাতালে পিসিআর ল্যাবরেটরি স্থাপনের জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। সাংসদ সেলিম ওসমান সরকারি বরাদ্দের জন্য কালক্ষেপণ না করে ল্যাবের অনেক আসবাবপত্র নিজ অর্থায়নেও কিনে দিয়েছিলেন।

এরপর গত বছরের ৬ মে পিসিআর ল্যাবটির কার্যক্রম শুরু হয়। এই ল্যাবে প্রতিদিন কমপক্ষে প্রায় ২৭০টি নমুনা পরীক্ষা করা হয়ে থাকে।

করোনা হাসপাতালের ল্যাব সংশ্লিষ্টরা জানিয়েছেন, পিসিআর মেশিনটি স্থাপনের পর থেকে এ পর্যন্ত একটানা বিরামহীন চলে আসছে। এসব মেশিনে সাত দিন একনাগাড়ে পরীক্ষার পর কমপক্ষে এক দিন মেশিনটিকে বন্ধ রাখা উচিত। করোনার ভয়াবহতার কারণে পিসিআর মেশিনটি বন্ধ রাখা সম্ভব হয়নি। এ নিয়ে জেলা করোনা সমন্বয় কমিটির কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠক হয়েছে। ইতোমধ্যেই ঢাকা থেকে টেকনিশিয়ান দল নারায়ণগঞ্জে এসেছেন। তবে চলমান (র‌্যাপিড) এন্টিজেন্ট পরীক্ষাটি স্বল্পাহারে এবং পিসিআর পরীক্ষার নমুনা সংগ্রহ বন্ধ করা হবে না।

এ বিষয়ে জেলা করোনা সমন্বয় কমিটির ফোকাল পারসন ডা. সফরদার জাহিদ জানিয়েছেন, আপাতত বিদেশ গমনকারী যাত্রীদের নমুনা সংগ্রহ বন্ধ করা হচ্ছে। পাশাপাশি নারায়ণগঞ্জের সেমপল (নমুনা) সংগ্রহ করে সেগুলো ঢাকা পাঠানোর পাশাপাশি রূপগঞ্জের গাজী কোভিড-১৯ ল্যাবেও কিছু পাঠানো হবে।

কারণ, সেখানে রূপগঞ্জ ও ঢাকার আশপাশের নমুনাও পরীক্ষা করা হয়। তবে নারায়ণগঞ্জের পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে নতুন বা অন্য একটি মেশিন রিপলেস করার আশ্বাস দেয়া হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, করোনা হাসপাতালের ল্যাবের পিসিআর মেশিন বিকল হয়ে যাওয়ার ঘটনাটি দুঃখজনকই নয় আমাদের জন্য নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যেই সরকারের সব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কথা বলেছি, লিখিত দিয়েছি। আশা করছি এই সমস্যা সাময়িক এবং খুব শিগগিরই আমরা করোনা মোকাবেলায় স্বাভাবিক কর্মকাÐে ফিরে আসবো।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা