সারাদেশ

৭ মার্চের ভাষণ: সিলেটের মোড়ে মোড়ে আজও সেই অমোঘ আকর্ষণ

নিজস্ব প্রতিনিধি, সিলেট : অর্ধ শতাব্দী আগে যে আকর্ষণে রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) ছুটেছিলেন ঢাকার মানুষ, সেই একই আকর্ষণে আজও সিলেটের গুরুত্বপূর্ণ সব পয়েন্ট, গলির মোড়ে মোড়ে বা নিভৃত পল্লীর হাট বাজারের নির্দিষ্ট স্থানে জটলা পাকাতে দেখা গেছে সাধারণ নাগরিকদের। পার্থক্য, সেদিন মুখে ছিল শ্লোগান আর বুকে ছিল অসীম তেজ।

আর আজ কাজকর্মের ফাঁকে, কেউ কেউ কাজকর্ম ফেলেই দাঁড়িয়ে পড়েছেন নির্দিষ্ট জায়গাগুলোতে। আর অধিকাংশই চা খেতে খেতে শুনেছেন ‘সেই অমর কবিতাখানি’। সেই একই আকর্ষণ, কৌতুহলী নয়নে সেই একই তৃষ্ণা, রাজনীতির কবির অমর কবিতাটি শোনার সেকি অধির আগ্রহ। প্রায় ৫০ বছর ধরে শুনতে শুনতেও যেনো সেই কবি ও কবিতার টান, বজ্রকন্ঠের যাদু মানুষের হৃদয়ে হৃদয়ে।

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ শুনতে রোববার (৭ মার্চ ) সকালেও সিলেট মহানগরীর গুরুত্বপূর্ণ প্রায় সব পয়েন্টে সাধারণ মানুষের জটলা দেখা গেছে।

সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীর কামরান চত্বরের ডিজিটাল প্রজেক্টরে সকাল থেকে সারাদিন দেখা ও শোনা গেছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। বিকেল ৫টার দিকে সেখানে বেশ বড় জটলা দেখা যায়।

আব্দুল কুদ্দুস নামক এক যুবক জানালেন, শহরে একটা কাজে এসেছেন তিনি। বঙ্গবন্ধুর ভাষণ শুনতে ও দেখতে তিনি রিকশা ছেড়ে দিয়েছেন। বললেন এতবার এই ভাষণ শুনেছি যে তার হিসাব রাখা অসম্ভব। কিন্তু তবু তার আকর্ষণ আমার কাছে বিন্দুমাত্র কমেনি। জানালেন, রিকশা ছাড়ার পর এ নিয়ে আজ তৃতীয়বারের মতো শুনছেন বা দেখছেন তিনি।

পাশে সিলেটের ঐতিহাসিক কোর্টপয়েন্টের প্রজেক্টরেও সারাদিন থেকে বাজছে ভাষণ। বঙ্গবন্ধুর ভাষণ। ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। এটি স্থাপন করা হয়েছে সিলেট জেলা যুবলীগের উদ্যোগে। আশপাশের পান সিগারেটের ক্ষুদ্র ব্যবসায়িরা জানালেন, সকাল থেকেই বাজছে এবং জটলা পাকিয়ে শুনছেন সাধারণ নাগরিকবৃন্দ।

খোঁজ নিয়ে জানা গেছে, সিলেট মহানগরীর ২৭টি ওয়ার্ডেই মহানগর আওয়ামী লীগ ও যুবলীগের উদ্যোগে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার হয়েছে এবং যথারীতি তা দেখতে শ্রোতাদের ভিড় ছিল খুব।

এছাড়ার সিলেট শহরতলীর সদর ও দক্ষিণ সুরমা উপজেলা, পাশের গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, জকিগঞ্জ, কানাইঘাট, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ, ওসমানীনগর, বালাগঞ্জ, বিশ^নাথ, ফেঞ্চুগঞ্জ উপজেলায়ও আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অন্যান্য সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যোগে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্প্রচার করা হয়েছে।

ভাষণটি শুনতে সংশ্লিষ্ট এলাকাগুলোতে স্কুল কলেজের শিক্ষার্থী, বিভিন্ন সংগঠনের সাধারণ সদস্যসহ নেতৃবৃন্দ এবং সাধারণ তরুণ যুবকরা ভাষণটি শুনতে ভিড় করেছেন। এছাড়া বিভিন্নস্থানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের উপর আলোচনা সভাও অনুষ্ঠিত হয়েছে।

সান নিউজ/এক/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা