সারাদেশ

পাপুল পত্নী এমপি সেলিনার হলফনামায় যা আছে

মাহমুদুল আলম: মানব ও অর্থ পাচারের দায়ে লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য (এমপি) মোহাম্মদ শহিদ ইসলামের (পাপুল) ৪ বছরের সশ্রম কারাদণ্ড হয়েছে কুয়েতের আদালতে। এদিকে পাপুল এবং তার স্ত্রী ও জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের স্বতন্ত্র সংসদ সদস্য সেলিনা ইসলাম সহ তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধে দেশের আদালতেও পুলিশের অপরাধ তদন্ত বিভাগ(সিআইডি) এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা আছে।

অর্থ পাচারের ১ মামলায় পাপুল ও তার স্ত্রীসহ ৮ জনের বিরুদ্ধে করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ১০ মার্চ দিন ধার্য করেছে আদালত।

রোববার (৩১জানুয়ারি) ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরী মামলার এজাহার গ্রহণ করে প্রতিবেদন দাখিলের জন্য এদিন ধার্য করেন।

এই সাংসদ দম্পতির বিরুদ্ধে এসব মামলার পরিপ্রেক্ষিত রাজনৈতিক, আইন ও অর্থনৈতিক সহ বিভিন্ন অঙ্গণে চলছে নানামূখী আলোচনা-সমালোচনা। এসব আলোচনা-সমালোচনার মূল বিষয় তাদের সহায়-সম্পদ। এর পরিপ্রেক্ষিতে সেলিনা ইসলামের হলফনামায় উল্লেখ করা তার সম্পদের বিবরণ তুলে ধরা হলো।

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের স্বতন্ত্র সংসদ সদস্য (এমপি) সেলিনা ইসলামের হলফ নামায় তার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা আছে ‘গ্র্যাজুয়েট’। হলফ নামায় স্বাক্ষর করার সময় বা অতীতে তিনি কোন ফৌজদারী মামলায় অভিযুক্ত ছিলেন না বলেও এতে উল্লেখ করা হয়েছে।

তার পেশার বিবরণে উল্লেখ করা হয়েছে ‘ব্যবসা(দেশে ও বিদেশে)। নিজের এবং তার উপর নির্ভরশীলদের আয়ের উৎস বিষয়ে হলফ নামায় উল্লেখ করা আছে, কৃষিখাত থেকে তার বাৎসরিক আয় ৬ লাখ টাকা। বাড়ি/এপার্টমেন্ট/ দোকান বা অন্যান্য ভাড়া থেকে নিজের বা তার ওপর নির্ভরশীলদেরআয় ‘নাই’। ব্যবসা থেকে নিজের এবং তার ওপর নির্ভরশীলদের আয় যথাক্রমে ১ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৮৩৬ এবং ৭০ লাখ ৪১ হাজার ১৭৪ টাকা।

শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানতে নিজের এবং তার ওপর নির্ভরশীলদের ঘর খালি আছে। এ ছাড়া পেশা, চাকুরী এবং অন্যান্য ঘরে নিজের ও তারওপর নির্ভরশীলদের ঘরে লেখা আছে ‘নাই’।

হলফনামায় অস্থাবর সম্পদের হিসাবে তিনি নিজের এবং তার স্বামী মোহাম্মদ শহিদ ইসলামের নগদ টাকা উল্লেখ করেছেন যথাক্রমে ৪ কোটি ১৫ হাজার এবং ৩ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার ৩৬৩ টাকা। ২ জনের ক্ষেত্রেই বৈদেশিক মুদ্রার ঘর ফাঁকা আছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমান উল্লেখ করা আছে যথাক্রমে ২০ কোটি ১০ লাখ ২৫ হাজার ৩৩৪ টাকাএবং ৯ কোটি ৬২ লাখ ১৩ হাজার ৮২ টাকা।

বন্ড, ঋণপত্র, স্টকএক্সচেঞ্জে তালিকাভূক্ত ও তালিকাভূক্ত নয় কোম্পানীর শেয়ার (ওয়েজ আরনার বন্ড) উল্লেখ করা হয়েছে নিজ নামে এবং স্বামীর নামে যথাক্রমে ১৬ কোটি ২০ লাখ এবং ২২ কোটি ৯১ লাখ ৭০ হাজার টাকা।

হলফনামায় তার নিজ নামে ১ কোটি ৩৫ লাখ টাকা মূল্যের একটি টয়োটা প্রাডো গাড়ির উল্লেখ আছে। স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকারাদি উল্লেখ করা আছে যথাক্রমে ৪০ ভরি এবং ৩৫ ভরি। বাড়ি/ এপার্টমেন্ট সংখ্যা নিজের এবং স্বামীর নামের ঘর ফাঁকা আছে। আর কন্যা ওয়াফা ইসলামের ঘরে ১ কোটি ২৬ লাখ ৪২ হাজার টাকা উল্লেখ করা আছে।

২০১৯ সালের ১১ ফেব্রুয়ারি এই হলফনামায় স্বাক্ষর করেন সেলিনা ইসলাম।একই দিন আইনজীবী (নোটারি পাবলিক) আবুল কাশেম ফজলুল হক খান এতে স্বাক্ষর করেন।

সান নিউজ/এমএইচ/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা