সারাদেশ

স্বপ্ননীড়ে ঠাঁই পেল গাইবান্ধার নীড়হীন ১০৫ পরিবার

মাসুম লুমেন, গাইবান্ধা : গাইবান্ধার সদর উপজেলায় ১০৫টি নীড়হীন (ভূমিহীন ও গৃহহীন) পরিবার মুজিববর্ষের অঙ্গীকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ‘স্বপ্ননীড়’ এর চাবি পেলেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল ইসলামের তত্ত্বাবধানে একযোগে উপজেলার তিনটি ইউনিয়নে ১০৫টি বাড়ির নির্মাণ কাজ শেষ হয়। প্রতিটি নীড়হীন পরিবারের জন্য স্বপ্ননীড়ে থাকছে দুই কক্ষ বিশিষ্ট আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত রঙিন টিনের দোচালা সেমিপাকা ঘর।

মুজিব শতবর্ষে ভূমিহীন-গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় সারাদেশে ঘর নির্মাণ করা হয়। এরই ধারাবাহিকতায় সারাদেশের মতো গাইবান্ধাতেও শনিবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী বাড়ির চাবি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর সুবিধাভোগীদের মাঝে বাড়ির চাবি হস্তান্তর করা হয়। এসব পরিবারকে ঘর হস্তান্তর করা হয়। মাথা গোঁজার পাশাপাশি ভবিষ্যতে আয়-রোজগারের জন্যও ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানা যায়।

উপকারভোগীদের মাঝে ঘর বিতরণকালে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুল মতিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আনিসুর রহমানসহ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তা এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে সকল ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে ‘মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা ২০২০ প্রণয়ন করা হয়েছে। উক্ত নীতিমালা অনুযায়ী জুন ২০২০ তারিখে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসকদের মাধ্যমে ভুমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬শ’ ২২টি পরিবারের তালিকা করা হয়।

মুজিবর্ষে এই প্রকল্পের আওতায় গৃহ নির্মাণ উপযোগী ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক প্রথম পর্যায়ে ৬৬ হাজার ১৮৯টি পরিবারের জন্য গৃহ নির্মাণের অর্থ বরাদ্দ প্রদান করা হয়। উক্ত বরাদ্দকৃত অর্থে ৬৬ হাজার ১শ’ ৮৯টি পরিবারের জন্য গৃহ নির্মাণ কাজ ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যেই আরও ১ লাখ গৃহের বরাদ্দ প্রদান করা হবে। এছাড়া পর্যায়ক্রমে দেশের সকল ভূমিহীন-গৃহহীন পরিবারের জন্য গৃহ প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এ আশ্রয়ন-২ প্রকল্পটি প্রধানমন্ত্রীর কার্যালয় একক গৃহ নির্মাণের সামগ্রিক কার্যক্রম সমন্বয় করছে। মুজিববর্ষে ২১টি জেলার ৩৬টি উপজেলায় ৪৪টি প্রকল্প গ্রামে ৭শ’ ৪৩টি ব্যারাক নির্মাণের মাধ্যমে ৩ হাজার ৭১৫টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল ইসলাম বলেন, মুজিব বর্ষে দেশের প্রতিটি মানুষকে ভূমিহীন না রাখার অঙ্গীকার হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এই ঘর উপহার দেওয়া হচ্ছে। উপজেলার জনপ্রতিনিধি, ভুমি ও প্রকল্প অফিসের সমন্বয়ে এই আশ্রয়ণ প্রকল্পের স্থান নির্বাচন করা হয়। ভূমিহীন ও গৃহহীনদের আবেদনের প্রেক্ষিতে যাচাই-বাছাই করে তাদের মাঝে ঘর বরাদ্দ দেয়া হয়।

উল্লেখ্য, একই সাথে ৬৪ জেলায় ৬৯ হাজার ৯০৪ জন ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের ঘটনা বিশ্বে এটাই প্রথম।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা