সারাদেশ
বিএমপি কমিশনার বলেছেন-

‘মাস্কের অপর নাম জীবন’

নিজস্ব প্রতিনিধি, বরিশাল: বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) কমিশনার শাহাবুদ্দিন খান বলেছেন, করোনা সবচেয়ে বেশি ছড়িয়ে পড়তে পারে গণপরিবহণ থেকে। আর গণপরিবহণে যদি সুরক্ষা সামগ্রী ব্যবহারে উদ্যোগ নেওয়া হয়, সঠিকভাবে প্রয়োগ করা হয়; এর মালিক-শ্রমিকরা যদি স্বাস্থ্যবিধি মেনে চলেন, যাত্রীদের যদি স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করেন তাহলে অনায়াসে কভিড-১৯ প্রতিরোধ সম্ভব। পাশাপাশি দেশকে লকডাউন থেকে রক্ষা করা সম্ভব।

মঙ্গলবার (১ ডিসেম্বর) দুপুরে বরিশাল কোতয়ালী মডেল থানার আয়োজনে রুপাতলী বাসস্ট্যান্ডে পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে সচেতনতামূলক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

শাহাবুদ্দিন খান আরও বলেন, পরিবহণ সেক্টরে যারা জড়িত তাদের মধ্যে ধৈর্য্য-সহনশীলতা রয়েছে তা প্রমাণিত। আপনারা করোনা প্রতিরোধে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করেছেন। করোনাকালীন সময়ে সরকারি নির্দেশনা মেনে চলেছেন। আপনারা জানেন লকডাউন এলে সকলের জীবন-জীবিকার চাকা স্থবির হয়ে পড়ে। লকডাউনের মারাত্মক নেতিবাচক চাপ রয়েছে। এতে অর্থনৈতিক অবস্থার ধ্বংস নেমে আসে। এর কুফল মর্মে মর্মে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র মানুষদের ভোগ করতে হয়। সুতরাং লকডাউন হোক তা আমরা কেউ চাই না।

তিনি বলেন, মানুষকে বাঁচাতে ইউরোপ আমেরিকার মত উন্নত দেশে পুনরায় লকডাউন দিতে বাধ্য হয়েছে। অর্থনীতি, স্বচ্ছলতা পরের কথা; আগেতো মানুষকে বাঁচাতে হবে। ইউরোপ আমেরিকার মত যদি আপনারা লকডাউন না চান তাহলে প্রতিরোধকমূলক: কাজ করতে হবে। এমন কোন কাজ করা যাবে না যাতে আমাদের লকডাউনে যেতে হয়। লকডাউন যেন না আসে সেই সিদ্ধান্ত, তাই সুরক্ষা সর্বসাধারণকে নিতে হবে।

পুলিশ কমিশনার বলেন, করোনা প্রতিরোধের বিষয়ে এক শ্রেণীর লোক আছে যারা সবকিছুকেই হালকা করে দেখেন। তারা নিজেদের যেমন ক্ষতি করছেন সমাজেরও তেমনি ক্ষতি করছেন।

করোনার প্রতিরোধ হালকাভাবে দেখলে চলবে না। করোনা প্রতিরোধে অনেকগুলো সুরক্ষা সামগ্রী রয়েছে, তার মধ্যে মাস্ক পরিধান হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, মাস্ক আপনাকে করোনা থেকে ৮০ শতাংশ সুরক্ষা দিবে।

বিএমপির এই শীর্ষ কর্মকর্তা বলেন, মানুষের জীবন রক্ষায় যেমন পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ; সেকারণে বলা হয় পানির অপর নাম জীবন। তেমনি করোনার মহামারির বিরুদ্ধে বেঁচে থাকতে হলে আপনাকে মাস্ক পড়তেই হবে। করোনাকালীন সময়ে মাস্কের অপর নাম জীবন। সুতরাং মাস্ক পরিধানকে একজন সচেতন নাগরিক হিসেবে অবহেলা করার কোন অধিকার নেই। আর যারা মাস্ক পড়বেন না তাদের বিরুদ্ধে আইন প্রয়োগ করা হবে।

বাস মালিক সমিতির সভাপতি সুলতান মাহমুদ, সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন, ওয়ার্ড কাউন্সিলর হুমায়ূন কবিরসহ আলোচনা সভায় বিএমপির বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ, বাস মালিক, শ্রমিক ও সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এমএইচ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা