বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

জাতীয়

তাপস-আতিকই হলেন নগরপিতা

সান নিউজ রিপোর্ট:
সবচেয়ে বড় পরিসরে ইলেক্টনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হওয়া ঢাকার দুই সিটি করপোরেশনেই বিজয়ী হয়েছেন সরকারী দল আওয়ামী লীগের প্রার্থী।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ফজলে নূর তাপস এবং একই দলের অপর প্রার্থী মো. আতিকুল ইসলামকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

ঘোষিত ফলাফল অনুযায়ী ঢাকা দক্ষিণের মোট ১,১৫০টি কেন্দ্রের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ ফজলে নূর তাপস নৌকা প্রতীকে ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মনোনীত প্রার্থী ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

ভোটের হার ছিল খুবই কম। দক্ষিণে মাত্র ২৯.০০২ শতাংশ ভোট কাস্টিং হয় বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এখানে মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪জন। এরমধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ এবং নারী ভোটার ছিলেন ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন। ওয়ার্ড সংখ্যা ৭৫, সংরক্ষিত ওয়ার্ড ২৫টি।

অন্যদিকে ঢাকা উত্তরে নৌকা প্রতীক নিয়ে মো. আতিকুল ইসলাম পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।
উত্তর সিটি করপোরেশনে ভোট প্রদানের হার দক্ষিণের থেকেও কম। মাত্র ২৫.৩০ শতাংশ ভোট কাস্ট হওয়ার তথ্য জানিয়েছে কমিশন। ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোটার ছিল ৩০ লাখ ১২ হাজার ৫০৯ জন। ওয়ার্ড সংখ্যা ৫৪, সংরক্ষিত ওয়ার্ড ১৮।

ভোটার উপস্থিতি কম হওয়ার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছিলেন, ‘যারা নির্বাচনে অংশগ্রহণ করেন, ভোটার আনার বিষয়ে তাদের দায়িত্ব বেশি। এক্ষেত্রে আমাদের দায়িত্ব কম। আমাদের পরিপূর্ণ দায়িত্ব আমরা পালন করেছি।’

ভোটার সংখ্যা কম হওয়ার বিষয়ে আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য আমির হোসেন আমু বলেছেন, হঠাৎ করে ভোটের দিন পরিবর্তন ও পর পর কয়েক দিন সরকারি ছুটি থাকায় ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটার সংখ্যা কম হয়েছে। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচন পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রাতেই নবনির্বাচিত দুই মেয়র আতিকুল ইসলাম ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাদের ফুল দিয়ে অভিনন্দন জানান।

এদিকে ভোটগ্রহণে অনিয়ম, দলীয় এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়া, ভোটারদের ভয়ভীতি দেখানোর অভিযোগ তুলে রোববার (০২ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীতে হরতাল ডেকেছে বিএনপি। বিএনপির ডাকা হরতালকে সমর্থন করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা।

তবে বিএনপি’র ডাকা রোববারের (০২ ফেব্রুয়ারি) হরতালে রাজধানী ঢাকায় গণপরিবহন চালাবে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে সন্ত্রাসীদের অস্ত্রের কোপে আহত কলেজছাত্রের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, খাগড়াছড়ি : খাগড়াছড়ির পানছড়িতে রাতের অন্ধক...

ফুলেল শুভেচ্ছায় সিক্ত বেলকুচির মেয়র রেজা 

নিজস্ব প্রতিনিধি, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের বেলকুচি দ্বিতীয় ধ...

ফাঁকা বাসায় বৃদ্ধাকে ভয়াবহ নির্যাতন গৃহকর্মীর 

সান নিউজ ডেস্ক : ছয় হাজার টাকা বে...

দেশে করোনায় ৮ মাসে সর্বনিম্ন মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসে...

বিস্তীর্ণ ফসলের মাঠজুড়ে হলুদের সমুদ্র

মো. নিয়ামুল আকন্ঞ্জি, ব্রাহ্মণবাড়িয়া : সকালের সূর্যের কিরণ প...

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি সংসদে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষাপ্রতিষ্ঠ...

দেশ নাটকের ইশরাত নিশাতকে স্মরণ

বিনোদন ডেস্ক : আলোচনা, স্মৃতিচারণ...

বঙ্গবন্ধু সাফারি পার্কে আরও দুটি ভল্লুক ছানা

নিজস্ব প্রতিনিধি, গাজীপুর : গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা