আন্তর্জাতিক

করোনাভাইরাস ছড়িয়েছে মার্কিন সেনারা: দাবি চীনের

ইন্টারন্যাশনাল ডেস্ক:
বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের জন্য মার্কিন সামরিক বাহিনীকে দায়ী করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান তার এক টুইট বার্তায় দাবি করেছন, যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে যখন যুদ্ধংদেহী অবস্থান বিরাজ করছে তখনই করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। উহান শহরে করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার জন্য মার্কিন সামরিক বাহিনীই দায়ী। আজ (১৩ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

লিজিয়ানের ৩ লাখ টুইটার ফলোয়ারের উদ্দেশ্যে পোস্ট করা ভিডিওটিতে তিনি মার্কিন কর্মকর্তার একটি বক্তব্য তুলে ধরেন। সেখানে বলা হয় করোনার আগেই যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জাতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটে। পরবর্তীতে এটাই করোনাভাইরাস বলে সনাক্ত করা হয়। কিন্তু ভিডিওতে মার্কিন ওই কর্মকর্তা উল্লেখ করেননি কবে, কোথায়, কোন সময়ে এ ভাইরাসে মানুষ মারা গিয়েছিল।

টুইটে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে স্বচ্ছতা নেই। সেখানে প্রথম কখন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হল? কয়জনই বা আক্রান্ত হয়েছে? তাদের কোন কোন হাসপাতালে রাখা হয়েছে? যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে ব্যাখ্যা দিতে হবে। হতে পারে, মার্কিন সামরিক বাহিনীই এ ভাইরাস চীনে এনেছে।”
চীনের সামাজিক য়োগাযোগ মাধ্যমে এই বিতর্ক আরও জোরালো হয়েছে, জাপানের ’আসাহি টেলিভিশন’-এ এক প্রতিবেদন প্রকাশের পর। প্রতিদেবনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জায় প্রায় ১৪ হাজার মানুষ মারা গেছে। এরমধ্যে অনেকেই করোনাভাইরাসে আক্রান্ত। ভাইরাসটি কিভাবে ছড়িয়ে পড়ে প্রাণহানির ঘটনা ঘটিয়েছে তা বুঝতেই পারেনি যুক্তরাষ্ট্র ।

জাপানে টিভি সংবাদ প্রচারের পর চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদটি ভাইরাল হয়ে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারিরা প্রথম থেকেই দাবি করে আসছেন, ভাইরাসটির উৎপত্তিস্থল খোদ মার্কিন যুক্তরাষ্ট্র। অনেকে বলছেন, গত অক্টোবরে উহানে মিলিটারি ওয়ার্ল্ড গেমস অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের মাধ্যমে সেখান থেকে ভাইরাসটি ছড়াতে পাবে।

চীনের ফুদান ইউনিভার্সিটির অধ্যাপক সেন ই বলেন, করোনাভাইরাসের উৎপত্তি সম্পর্কে জানতে কাজ চলছে। এ কাজের সাথে গোয়ান্দা সংস্থাগুলোও সম্পৃক্ত।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরারের প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর মহামারি আকারে ছড়িয়ে পড়ে বিশ্বের ১২৩টি দেশে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

চিকিৎসায় নোবেল পেলেন সুভান্তে প্যাবো

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছরের চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার...

তাইওয়ানে হামলা করবে না চীন

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রতির...

মাইন বিস্ফোরণে রোহিঙ্গা কিশোর নিহত

সান নিউজ ডেস্ক: বান্দরবানের নাইক্...

শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলি

সান নিউজ ডেস্ক: ইরানের রাজধানী তে...

সয়াবিন তেলের দাম কমল

সান নিউজ ডেস্ক: সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১৪ টাকা কমানো...

রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে নিহত ২

সান নিউজ ডেস্ক: রাজধানীতে বিদ্যুত...

বাসের ধাক্কায় দুই ভ্যান যাত্রী নিহত

সান নিউজ ডেস্ক: রংপুরের তারাগঞ্জে...

সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ৩

সান নিউজ ডেস্ক: সিরাজগঞ্জে যাত্রী...

মঙ্গলবার কখন কোথায় লোডশেডিং

সান নিউজ ডেস্ক : বাংলাদেশে বিদ্যুতের ঘাটতি কমাতে ১৯ জুলাই থে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক : প্রতিদিনের মতো আজ মঙ্গলবার (০৪ অক্টোবর) বেশ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা