আন্তর্জাতিক

কোয়ারেন্টাইনে প্রধানমন্ত্রী ট্রুডো, হলিউড থেকে খেলার মাঠ সর্বত্রই করোনার হানা

সান ডেস্ক:

বিশ্বের প্রায় ১২০টি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ভীত সন্ত্রস্ত গোটা বিশ্ব। প্রাণঘাতী কোভিড-১৯ করোনা ভাইরাসের নিরব আক্রমন থেকে রক্ষা পাচ্ছেন না বিশ্বনেতারাও। বিনোদন জগতের নামীদামি তারকা থেকে শুরু করে ক্রীড়াঙ্গনের মাঠ কাঁপিয়ে তোলা বিশ্বখ্যাত খেলোয়াড়দেরকেও তাড়া করে ফিরছে ভয়ানক এই ভাইরাস।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো প্রাণঘাতী। একইসঙ্গে জাস্টিন ট্রুডোও আক্রান্ত শঙ্কায় স্বেচ্ছায় আইসোলেশনে গিয়েছেন।

বৃহস্পতিবার (১২ মার্চ) দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় বিবৃতিতে সোফি গ্রেগরির শরীরে করোনা ভাইরাস পজেটিভ পাওয়ার কথা জানায়। এর আগে এই দম্পতি আক্রান্ত শঙ্কায় স্বেচ্ছায় গিয়েছিলেন আইসোলেশনে।

সম্প্রতি একটি অনুষ্ঠানে যোগ দিতে লন্ডনে গিয়েছিলেন জাস্টিন ট্রুডো ও সোফি গ্রেগরি ট্রুডো দম্পতি। আর সেখান থেকে ফেরার পরই সোফির করোনা ভাইরাসের লক্ষণ দেখা দেয় বলে টুইটে জানিয়েছেন ট্রুডো নিজেই।

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণে (কোভিড-১৯) এরই মধ্যে প্রাণ হারিয়েছেন ইরাসের দুই সংসদ সদস্য এবং দেশটির সির্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল থোমেনীর উপদেষ্টা মোহাম্মদ মীরমোহাম্মদী। আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ইরানের ২৯০ সংসদ সদস্যের মধ্যে ২৩ সদস্য। গত ৩ মার্চ পর্যন্ত আক্রান্তদের মধ্যে ইরানের ভাইস প্রেসিডেন্ট মাসুমে ইবতেকার ও উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি রয়েছেন। বাণজ্যমন্ত্রী জেরা রহমানও করোনা আক্রান্ত।

এই ভাইরাস হানা দিয়েছে ইতালির সেনাপ্রধান সালভাতোর ফারিনার দেহে। তাকে তার নিজের বাড়িতেই কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটনও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি এক বৈঠকে অংশ নিতে ওয়াশিংটন ডিসিতে গিয়েছিলেন পিটার ডুটন। ধারণা করা হচ্ছে সেখান থেকেই করোনায় সংক্রমিত হয়েছেন অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

করোনা ভাইরাস আক্রান্ত হয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ও ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এমপি নাদিন ডরিস। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’এমনটাই জানিয়েছে। ইতিমধ্যেই যুক্তরাজ্যে করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে ৬ জনের।

বিশ্বের যে ১০টি দেশে করোনাভাইরাসের সংক্রমণ সবচেয়ে বেশি ছড়িয়েছে ফ্রান্স তার অন্যতম। ইউরোপে ইতালির পর ফ্রান্সেই আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। আর সেখানেই আক্রান্ত হয়েছেন ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী ফ্রঁক রিয়েস্তা। মঙ্গলবার ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয়ের কর্মকর্তারা

সিএনএনকে একথা জানিয়েছেন। রোববার তার দেহে ভাইরাসটির সংক্রমণ ধরা পড়ার পর থেকে তিনি নিজেকে গৃহবন্দি করে রেখেছেন বলে মন্ত্রণালয় জানায়। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ফ্রান্সের আরেক সংসদ সদস্য। তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে এমনটা জানিয়েছে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ।

স্পেনের সাম্যবিষয়ক নারী মন্ত্রীর শরীরেও করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। করোনার পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসার পর তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তার স্বামী, দেশটির উপপ্রধানমন্ত্রী ও রাজনৈতিক দল পোদেমসের নেতা পাবলো ইগলিসিয়াসও স্ত্রীর সঙ্গে কোয়ারেন্টাইনে রয়েছেন।

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কায় ভুগছেন মার্কিন মুল্লুকের অধিপতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, সম্প্রতি কনজারভেটিভ পলিটিক্যাল একশন কনফারেন্সে এক রোগীর সংস্পর্শে আসার পর স্বেচ্ছা কোয়ারেন্টাইনে যাওয়ার ঘোষণা দিয়েছেন রিপাবলিকান কংগ্রেসম্যান ডগ কলিন্স এবং ম্যাট গেইটস।

তাদের সরেঙ্গ ট্রাম্পের বৈঠকের মার্কিন প্রেসিডেন্টের শরীরে ওই ভাইরাস সংক্রমনের শঙ্কা তৈরি হয়। তবে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ট্রাম্পের করোনায় আক্রান্তের শঙ্কা উড়িয়ে দিয়ে জানিয়েছেন, ট্রাম্পের শরীর ভালো আছে।

বিখ্যাত সেলিব্রেটিদের মধ্যে করোনায় প্রথম আক্রান্ত হয়েছেন ‘হ্যারি পটার’ খ্যাত তারকা ড্যানিয়েল র‌্যাডক্লিফ। ব্রিটিশ বংশোদ্ভুত জনপ্রিয় এই হলিউড অভিনেতার এমন খবর ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন অস্কার বিজয়ী অভিনেতা টম হ্যাঙ্কস ও তার স্ত্রী রিটা উইলসন। একটি ছবির প্রজেক্ট নিয়ে তারা অস্ট্রেলিয়া যাওয়ার পর তাদের পরীক্ষা করে করোনা পজেটিভ পাওয়া গেছে। বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন টম হ্যাঙ্কস নিজেই। তাদেরকে অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলীয় গোল্ড কোস্টের এক হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ফ্রান্সের ফুটবল তারকা এমবাপ্পে। জুভেন্টাস তথা ইতালির তারকা ডিফেন্ডার ড্যানিয়েল রুগানির শরীরেও এখন করোনাভাইরাস। করোনাভাইরাস পজিটিভ হয়েছেন চেলসির ইংলিশ ফরোয়ার্ড কলাম হাডসন-ওডোই। ক্রিকেট অঙ্গনের অস্ট্রেলিয়ার তারকা পেসার কেন রিচার্ডসন ভুগছেন করোনা ভাইরাসে। আর পর্তুগালে নিজ বাড়িতে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ক্রমাগত বাড়তে থাকায় বিশ্বস্বাস্থ্য সংস্থা একে ‘মহামারি’ হিসেবে ঘোষণা দিয়েছে গত বুধবার।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। ভ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

মৃত্যুহীন দিনে শনাক্ত ১৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের শরীরে ক...

সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় টানা চতুর্থ দিনের মতো দেশের ও...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা