আন্তর্জাতিক

এবার করোনার প্রভাবে নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক:

এবার প্রাণঘাতী করোনাভাইরাস বা কেভিড-১৯ এর প্রকোপে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সংক্রমনের সংখ্যা বেড়েছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ৪৩৭ ও মৃত্যুর সংখ্যা ১৯। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় গোটা নিউইয়রর্কে আক্রান্তের সংখ্যা ৪৪ থেকে বেড়ে ৭৬ জনে দাঁড়িয়েছে। এ অবস্থায় এ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

৭ মার্চ শনিবার নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুমো এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ জরুরি অবস্থা ঘোষণা করেন।

তিনি বলেন, স্বাস্থ্য সেবাদানকারী কর্মীদের জন্য ৩০ মিলিয়ন ডলারের প্রতিরক্ষামূলক সরঞ্জাম কিনেছি আমরা। স্থানীয় স্বাস্থ্য বিভাগগুলোকে সহযোগিতা করতে আমরা আরও বেশি স্বাস্থ্যকর্মী নিয়োগে কাজ করছি।

করোনাভাইরাস নিয়ে বেশি আতঙ্কিত না হয়ে সবাইকে শান্ত থাকতে বলেছেন তিনি। একই সঙ্গে রাজ্যের কোথাও যেন বড় জমায়েত না হয়, সে ব্যাপারে সবাইকে সচেতন থাকতে বলেছেন।

কুমো জানান, করোনায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় দুজনের মৃত্যু ঘটনা ঘটেছে। নিউইয়র্কে নতুন করে ২১ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। এতে নিউইয়র্কে মোট ৭৬ জন আক্রান্ত হয়েছেন।

নিউইয়র্কের ওয়েচেস্টার কাউন্টিতে ৫৭ জন করোনায় আক্রান্ত হওয়ার খবর জানিয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা এখন ২৪ ঘণ্টা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

এন্ড্রু কুমো জানান, করোনা ইস্যুতে পরিস্থিতির অবনতি হলে বিভিন্ন ধরনের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা হবে। এছাড়াও এদিন নিউইয়র্কে করোনার পরিস্থিতির সর্বশেষ তথ্যও তুলে ধরেন তিনি।

সব মিলিয়ে ওয়েস্টার্ন কাউন্টিতে ৫৭ জন, নাসাউ কাউন্টিতে ৪ জন, রকল্যান্ড কাউন্টিতে ২ জন ও সারাতোগা কাউন্টিতে ২ জন করোনা আক্রান্ত রোগী আছেন।

করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় সতর্কতা হিসেবে নিউইয়র্কের সব স্কুল-কলেজকে বন্ধের ঘোষণা দিয়েছেন কুমো। আগামী ১৪ মার্চ পর্যন্ত এ প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে বলে জানান তিনি। এছাড়া বিভিন্ন হাসপাতাল ও নার্সিং হোমে বাইরে থেকে আগত অতিথিদের প্রবেশাধিকারেও সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে নিউইয়র্কে প্রায় ১২ জন ব্যক্তিকে কোয়ারেন্টাইনে রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে। একই অঙ্গে নাগরিকরা যেন কোয়ারেন্টাইনে থেকে স্বাস্থ্য পরীক্ষা করান তার আহ্বানও জানিয়েছে স্থানীয় প্রশাসন।

এক প্রশ্নের জবাবে কুমো বলেন, বিভিন্ন ফার্মেসিতে মেডিক্যাল সরঞ্জাম অধিক মূল্যে বিক্রি হচ্ছে, এটি কাম্য নয়। আমরা সতর্ক করে বলছি, এমনটা হতে থাকলে তাদের লাইসেন্স বাতিল করে দেবো। একই সঙ্গে ফেসবুক, ইবে'তে এ ধরনের অনেক পণ্য বিক্রি হচ্ছে, যার বেশিরভাগই চোরাই বা অবৈধ পণ্য। আমরা ফেসবুক, ইবেকে আহ্বান জানাচ্ছি, তারা যেন দায়িত্বশীল কর্পোরেট নাগরিকের মতো আচরণ করে। নইলে আইন তার মতো পদক্ষেপ নেবে।

এদিকে চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে মারা গেছেন ৩ হাজার ৬০০ জন। শুধু চীনেই মৃতের সংখ্যা ৩ হাজার ৯৭ জন। চীনের বাইরে নিহত হয়েছে ৫০৩ জন।

বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬ হাজার ১৬২ জনে দাঁড়িয়েছে। চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৬৯৬ জন। চীনের বাইরে ২৫ হাজার ৪৬৬ জন। আক্রান্তদের মধ্যে ৬ হাজার ৩৫ জনের অবস্থা আশঙ্কাজনক। তেবে আশার কথা হলো, এখন পর্যন্ত ৬০ হাজার ১৯০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা