খেলা

ইনিংস ব্যবধানে জিম্বাবুয়েকে গুড়িয়ে জয় পেল টাইগাররা

স্পোর্টস ডেস্ক:

দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ৫৬০ রানের পাহাড়সম রান গড়ে ইনিংস ঘোষণা করে টাইগাররা। তখনই বোঝা যাচ্ছিল এ ম্যাচে জিততে চলেছে টাইগাররা। শেষ পর্যন্ত হলোও তাই। জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানের বড় ব্যবধানে হারিয়ে অবশেষে সাদা পোশাকে জয়ের ধারায় ফিরলো বাংলাদেশ।

আগে সর্বশেষ ছয় টেস্টের সবকটিতেই হার নিয়ে মাঠ ছেড়েছিলো বাংলাদেশ। এরমধ্যে ৫টিই ছিলো ইনিংস ব্যবধানে হার। অন্যটিতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানের কাছে ২২৪ রানে হেরেছিলো টাইগাররা। বাংলাদেশের আগের জয় ছিলো এই জিম্বাবুয়ের বিপক্ষেই। ২০১৮ সালের নভেম্বরে জিম্বাবুয়েকে ইনিংস ও ১৮৪ রানে হারিয়েছিলো মুশফিক-তামিমরা।

আজ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে নাঈম হাসান ও তাইজুল ইসলামের ঘূর্ণিতে জিম্বাবুয়েকে ১৮৯ রানে অলআউট করে টাইগাররা। এর আগে প্রথম ইনিংসে ২৬৫ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

আগের দিনের ২ উইকেটে ৯ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে সফরকারীরা। আগের দিনের ৮ রানের সঙ্গে মাত্র ২ রান যোগ করেই তাইজুলের বলে সাজঘরে ফেরেন ওপেনার কেভিন কাসুজা। এরপর কিছুটা প্রতিরোধ তৈরির চেষ্টা করেন দুই অভিজ্ঞ ব্রেন্ডন টেইলর ও ক্রেইগ আরভিন। দলীয় ৪৪ রানের মাথায় আগের দিন দুই উইকেট নেয়া নাঈম হাসানের ঘূর্ণিতে ১৭ রান করে পরাস্ত হন টেইলর।

এরপর সিকান্দার রাজাকে সঙ্গে নিয়ে আরো একটি ছোটো প্রতিরোধ গড়ে তোলেন অধিনায়ক আরভিন। চতুর্থ উইকেট জুটিতে ৬০ রান যোগ করেন তারা। দলীয় ১০৪ রানের মাথায় ৪৯ বলে ৪৩ রান করে রানআউটের শিকার হন আরভিন। এর পরপরই সিকান্দার রাজাকে সাজঘরে ফেরান তাইজুল ইসলাম। ৭১ বলে ৩৭ রান করে মুশফিকুর রহিমের হাতে ধরা পড়েন রাজা।

শেষবারের মতো চেষ্টা করেন মারুমা-চাকাবা জুটি। দলীয় ১৬৫ রানের মাথায় চাকাবার বিদায়ের পরপরই ভেঙে পড়ে জিম্বাবুয়ে শিবির। তরুণ স্পিনার ঘূর্ণিবিষে নীল জিম্বাবুয়ের ইনিংস গুটিয়ে যায় ১৮৯ রানে। ৫২ বলে ৪১ রান করেন মারুমা।

৮২ রান খরচায় ৫ উইকেট নিয়ে বাংলাদেশের সফলতম বোলার হন নাঈম। তাইজুল ইসলাম নিয়েছেন ৪ উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ক্রেইগ আরভিনের ১০৭ রানের ওপর ভর করে ২৬৫ রান তোলে সফরকারীরা। জবাবে মুশফিকুর রহিমের অপরাজিত ২০৩ ও মুমিনুল হকের ১৩২ রানের ওপর ভর করে দীর্ঘদিন পর ৫৬০ রান তুলে ইনিংস ঘোষণা করে টাইগাররা।

ইনিংস ও ১০৬ রানের জয়ে ১ টেষ্টের সিরিজ নিজেদের করে নিলো বাংলাদেশ। ব্যাট হাতে অপরাজিত ২০৩ রানের ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার জিতে নেন মুশফিকুর রহিম।

আগামী ১ মার্চ থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। পরের ম্যাচ দুটি হবে যথাক্রমে ৩ ও ৬ মার্চ।

সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে। এরপর ৯ ও ১১ মার্চ দুটি টি-টোয়েন্টি ম্যাচে মিরপুরে মুখোমুখি হবে দু’দল।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ২৬৫ অল আউট

বাংলাদেশ ১ম ইনিংস: ৫৬০/৬ ইনিংস ঘোষণা

জিম্বাবুয়ে ২য় ইনিংস: (আগের দিন ৯/২) ৫৭.৩ ওভারে ১৮৯

আরভিন ৪৩, রাজা ৩৭, মারুমা ৪১,

নাঈম ২৪-৬-৮২-৫, তাইজুল ২৪.৩-৭-৭৮-৪,

ফল: বাংলাদেশ ইনিংস ও ১০৬ রানে জয়ী

ম্যাচ সেরা: মুশফিকুর রহিম।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছাত্রলীগ নেতা ছুরিকাঘাতে আহত

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে রিভার ভিউ উচ্চ বিদ্...

হাজীগঞ্জে ধর্ষণ ও মৃত্যুর বিষয়টি গুজব

নিজস্ব প্রতিনিধি, হাজীগঞ্জ (চাঁদপুর): বাংলাদেশ পূজা উদযাপন প...

ময়মনসিংহে বাসের ধাক্কায় নিহত ৬

নিজস্ব প্রতিনিধি, ময়মনসিংহ: ময়মনসিংহে ত্রিশালের দাঁড়িয়ে থাকা...

জি বাংলার পর স্টার জলসার সম্প্রচার শুরু

নিজস্ব প্রতিবেদক: জনপ্রিয় টিভি চ্যানেল জি বাংলার সম্প্রচার শ...

টি-টোয়েন্টি দেখাবে যারা

ক্রীড়া প্রতিবেদক: টি-টোয়েন্টি বিশ...

এক কোটি ১৯ লাখ টিকা মজুত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে এ পর্যন্ত ছয় কোটি ৯৫ ল...

১৪১ রানের টার্গেট দিলো স্কটল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক: না হাফ সেঞ্চুরি...

স্বাধীনতাবিরোধীরা গুজব ছড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক: পুলিশের সাবেক আইজিপি শহীদুল হক বলেছেন, অতী...

বিশ্বের দীর্ঘতম লকডাউন শেষ হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: ২৬২ দিনের বিশ্বের দীর্ঘতম লকডাউন শেষ হচ্ছ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা