বাণিজ্য

যুব উন্নয়ন অধিদপ্তরের সাথে এনআরবিসি ব্যাংকের সমঝোতা 

নিজস্ব প্রতিবেদক: যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষিত যুবদের পুঁজি/ঋণ সহায়তা প্রদানপূর্বক আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর ও এনআরবিসি ব্যাংকের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে ঢাকাস্থ ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন ও এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল।

সমঝোতা স্মারকে যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান ও এনআরবিসি ব্যাংক লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়া নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আজকের এ সমঝোতা স্মারক স্বাক্ষর দেশে নারীর ক্ষমতায়ন ও যুব সমাজের সার্বিক কর্মসংস্থান সৃষ্টিতে এক অনন্য মাইলফলক। এ চুক্তির মাধ্যমে প্রশিক্ষিত অধিকসংখ্যক যুবক স্বল্প সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ সুবিধা গ্রহণ করতে পারবে।

তবে দুই পক্ষের আলোচনা সাপেক্ষে বিশেষ ক্ষেত্রে ও প্রকল্প ভেদে ঋণের পরিমাণ ১০ লক্ষ টাকার উপরেও বৃদ্ধি করা যেতে পারে।এছাড়া, এনআরবিসি ব্যাংকের ঋণ প্রাপ্তিতে উদ্যোগী আত্মকর্মী যুবরাও যেমন প্রাধান্য পাবে তেমনি ট্রান্সজেন্ডার (তৃতীয় লিঙ্গ/হিজরা) সম্প্রদায় এবং বিশেষ চাহিদা সম্পন্ন যুবরাও উদ্যোক্তা হিসেবে নিজেদের গড়ে তোলার সুযোগ পাবে।

তিনি যুবসমাজকে সরকার প্রদত্ত এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপের আওতায় সকল সুযোগ সুবিধা গ্রহণ করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত ভিশন-২০৪১ এর আলোকে একটি সুখী সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গঠনে এগিয়ে আসার উদাত্ত আহবান জানান।

সিনিয়র সচিব মো. আখতার হোসেন উল্লেখ করেন, যুবসমাজের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে এবং দেশে বিদেশে শোভন কর্মসংস্থানে নিযুক্তির অভিপ্রায়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় যুযোপযোগী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। আজকের এ সমঝোতা স্মারক স্বাক্ষর তারই একটি প্রকৃষ্ট উদাহরণ।


এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল বিশেষ অতিথির বক্তব্যে বলেন, এনআরবিসি ব্যাংকের মাধ্যমে দক্ষ ও যোগ্যতাসম্পন্ন যুবদেরকে ঋণ সহায়তা প্রদান তাদেরকে উন্নয়ন উদ্যোগী হিসেবে গড়ে তুলতে যুগান্তকারী পদক্ষেপ রাখবে। তিনি আগামিতে যুব উন্নয়ন অধিদপ্তরের পাশে থেকে যুব সম্প্রদায়ের ক্ষমতায়নে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে উল্লেখ করেন , যুববান্ধব এ সমঝোতা স্মারকটির মাধ্যমে কর্মপ্রত্যাশী যুবদের ঋণ প্রাপ্তিতে সহায়ক হবে, যা তাদের প্রকল্প ও খামার সম্প্রসারণে তাদেরকে উদ্যমী করে তুলবে। যুব কর্মচাঞ্চল্যের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে শ‍হুরে এলাকার যুবদের মাঝে কর্মবলয়ের সৃষ্টি হবে।

তিনি আরো বলেন, প্রথম পর্যায়ে দুই বছরের জন্য চুক্তির মেয়াদ বহাল থাকলেও পরবর্তীতে উভয় পক্ষের সম্মতিতে মেয়াদ বৃদ্ধির সুযোগ রাখা হয়েছে এ চুক্তিতে।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

সবজির বাজারে আগুন

নিজস্ব প্রতিবেদক: ঈদের আমেজ শেষ হ...

শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক: ঢাকা শিশু হাসপা...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

গরম আরও বাড়ার আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৪ জেলার ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্র...

শিশু হাসপাতালে আগুন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শিশু হাসপাতালের ভবনে অগ্নিকাণ্ডে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা