বাণিজ্য

আইসিএসবির নতুন সদস্যদের অভ্যর্থনা অনুষ্ঠান 

নিজস্ব প্রতিবেদক: ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) শনিবার (১৬ ই অক্টোবর) ঢাকা ক্লাব লিমিটেডে আইসিএসবির নতুন সদস্যদের একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করে। ​অনুষ্ঠানে সাতাত্তর (৭৭) জন সদ্য এসোসিয়েট মেম্বারদেরকে উষ্ণ অভ্যর্থনা প্রদান করা হয়।

গঅনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব তপন কান্তি ঘোষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন। আইসিএসবি এর সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জহিরুল ইসলাম, এনডিসি, পিএসসি, জি (অব.) এর সূচনা বক্তব্যের মাধ্যমে অভ্যর্থনা অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। মো. সেলিম রেজা এফসিএ, এফসিএস চেয়ারম্যান, মেম্বারশিপ এন্ড রেজিস্ট্রেশন কমিটি স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি চার্টার্ড সেক্রেটারি কোর্স চলাকালীন শিক্ষার্থীদের জ্ঞান প্রদানে শিক্ষকদের নিষ্ঠা এবং কঠোর পরিশ্রমের কথা উল্লেখ করেন। তিনি আরও বলেন যে, নতুন সদস্যদের জ্ঞান, দক্ষতা এবং সততার পরীক্ষা হবে অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং চ্যালেঞ্জিং।

নতুন সদস্যদের পক্ষ হতে, দুইজন সহযোগী সদস্য - মোহাম্মদ আবির ইসলাম এসিএস এবং ব্যারিস্টার এম মাজেদুল ইসলাম এসিএস বক্তব্য প্রদান করেন। তারা আইসিএসবির শিক্ষক, সিনিয়র সদস্য এবং আইসিএসবির কর্মকর্তাদের প্রতি গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। তারা বলেন যে, আইসিএসবির সর্বস্তরের সমর্থন ছাড়া চার্টার্ড সেক্রেটারি হওয়া কষ্টসাধ্য একটি ব্যাপার।

মো. শফিকুল আলম এফসিএমএ, এফসিএ, এসিএস, কাউন্সিল সদস্য এবং অতিথি বক্তা হিসেবে ‘পেশাগত নৈতিকতা এবং শিষ্টাচার’ বিষয়ে নতুন সদস্যদের উদ্দেশে একটি তথ্যবহুল বক্তব্য প্রদান করেন। তিনি পেশাদারী আচরণবিধি, সাধারণ মৌলিক নীতি, পেশাগত অসদাচরণ এবং কর্পোরেট শিষ্টাচার নিয়ে আলোচনা করেন।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমদ এফসিএমএ, এফসিএস বলেন, নতুন চার্টার্ড সেক্রেটারিদের জন্য এটি একটি বিশেষ দিন। এই বর্ণাঢ্য অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সকলের প্রতি তিনি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি আরও বলেন, এটি একটি নতুন পর্বের সূচনা, যেখানে শেখার তীব্রতা, গভীরতা এবং সুযোগ বৃদ্ধি পায়। তিনি সন্তোষ প্রকাশ করেন যে আইসিএসবি একটি উল্লেখযোগ্য সংখ্যক চার্টার্ড সেক্রেটারিদের তৈরি করছে যারা আমাদের জাতীয় অর্থনীতির উন্নতির জন্য কাজ করছেন। তিনি ইনস্টিটিউটকে পর্যাপ্ত সহায়তা প্রদানের জন্য বাণিজ্য সচিবকে অনুরোধ করেন।

বিশেষ অতিথি অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন বলেন, সাংগঠনিক লক্ষ্য অর্জনের জন্য সুশাসন অপরিহার্য। বাংলাদেশ সরকার প্রতিটি ক্ষেত্রে, বিশেষ করে কর্পোরেট সেক্টরে সুশাসন প্রতিষ্ঠায় প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি আইসিএসবির নতুন সদস্যদের উদ্দেশ্যে বলেন, তারা আইসিএসবি থেকে অর্জিত জ্ঞান প্রয়োগ করে বিভিন্ন প্রতিষ্ঠানের সুশাসন অনুশীলনের দায়িত্ব নিতে যাচ্ছেন। তিনি ৩৬০ ডিগ্রী চিন্তাশক্তি সম্পন্ন হওয়ার জন্য পরামর্শ দেন এবং নিজ নিজ প্রতিষ্ঠানে অগ্রণী ভূমিকা পালন করার আহ্বান জানান।

প্রধান অতিথি জনাব তপন কান্তি ঘোষ এই ধরনের একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান আয়োজনের জন্য ইনস্টিটিউটকে ধন্যবাদ জানান। তিনি তার বক্তব্যে নতুন চার্টার্ড সেক্রেটারিদের অভিনন্দন জানান এবং উল্লেখ করেন যে, চার্টার্ড সেক্রেটারিগণ তাদের মেধা এবং পরিশ্রমের মাধ্যমে একটি কোম্পানিকে সন্মানজনক পর্যায়ে নিয়ে যেতে পারেন।

বাণিজ্য সচিব জাতীয় উন্নয়নে আইসিএসবির ভূমিকার প্রশংসা করেন। তিনি আইসিএসবির জন্য অব্যাহত সহায়তার আশ্বাসও দেন। তার বক্তব্যে তিনি বাংলাদেশকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করেন।

পরিশেষে মো. আজিজুর রহমান এফসিএস, আইসিএসবির সকলের উদ্দেশ্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা