বাণিজ্য

ভোক্তা অধিকার ও জিএআইএন’র প্রশিক্ষণ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক: জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভমেন্ট নিউট্রিশনের (জিএআইএন) যৌথ উদ্যোগে অধিদপ্তরের কর্মকর্তাদের ‘সক্ষমতা বৃদ্ধিকরণ বিষয়ক’ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) ভোক্তা অধিকার অধিদপ্তরের সভাকক্ষে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ। বিশেষ অতিথি ছিলেন ‘জিএআইএন’র কান্ট্র্রি ডিরেক্টর ড. রুদাবা খন্দকার।

সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ‘জিএআইএন’ বাংলাদেশে পুষ্টিমান উন্নয়নে ২০০২ সাল থেকে কাজ করে যাচ্ছে। সংস্থাটি বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা চুক্তি সম্পাদনের মাধ্যমে বিভিন্ন খাদ্যপণ্যের পুষ্টিমান নিশ্চিতকরণার্থে যৌথভাবে কাজ করছে। এরই ধারাবাহিকতায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সঙ্গে ৬ মাস মেয়াদে একটি যৌথ কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে।

চুক্তি অনুসারে অধিদপ্তর পরিচালিত বাজার তদারকিকরণকে শক্তিশালীকরণে অধিদপ্তর এবং ‘জিএআইএন’ যৌথভাবে কাজ করবে। বিশেষকরে দুটি ভোগ্যপণ্য- ভোজ্য তেল ও লবণের পুষ্টিমান নিশ্চিতের লক্ষ্যে পণ্য দুটির নমুনা সংগ্রহ ও পরীক্ষা, অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী ও ভোক্তাদের সমন্বয়ে সচেতনতামূলক সভা বা মতবিনিময় সভাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবে।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অধিদপ্তরের পরিচালক, প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয় এবং জেলা কার্যালয়ের উপপরিচালক, সহকারী পরিচালকসহ ‘জিএআইন’র বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে অধিদপ্তর, ‘জিএআইন’, বিএসটিআই এবং বিসিকের বিশেষজ্ঞ কর্মকর্তার মাধ্যমে দিনব্যাপী ৬টি পৃথক কর্ম-অধিবেশনে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হয়।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

ঢাকার মতো রংচটা গাড়ি বিশ্বের কোথাও নেই

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন ও সে...

আরও ৫ দিন থাকতে পারে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক: আবার শুরু হয়েছে তাপপ্রবাহ। দেশের ৪টি বিভাগ...

২য় ধাপের শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক বিদ্যা...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

গবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা

নিজস্ব প্রতিবেদক: গণ বিশ্ব‌ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা