বাণিজ্য

এশিয়ার চালের বাজার চাঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক : এশিয়া ও আফ্রিকার ক্রেতাদের কাছে চালের প্রধান আমদানি উৎস ভারত, থাইল্যান্ড, ভিয়েতনাম বিশ্বের শীর্ষ তিন চাল রফতানিকারক দেশ। বৈশ্বিক মহামারী করোনার প্রভাব পড়েছে তিন দেশের চাল রফতানিতে।

চলতি সপ্তাহে ভারত ও থাইল্যান্ডের বাজারে দাম বেড়েছে। ২০১৮ সালের মে মাসের পর ভারতে চালের দাম সর্বোচ্চে উঠেছে। অন্যদিকে গত ডিসেম্বরের তুলনায় থাইল্যান্ডে ৯ শতাংশ বেশি দামে বিক্রি হচ্ছে চাল। খবর রয়টার্স।

বৈশ্বিক মহামারীর কারনে নানামুখী সংকটের ভেতর দিয়ে যাচ্ছে বৈশ্বিক চালের বাজার। একদিকে চাহিদা, অন্যদিকে সরবরাহ সীমিত হয়ে আসা খাদ্যপণ্যের বাজারের ভারসাম্য বিঘ্নিত করেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে সরবরাহ সংকট। পণ্যবাহী কনটেইনার ও কার্গো সংকটের কারণে ভারত ও থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে সমুদ্রপথে চাল রফতানি বিলম্বিত হচ্ছে। এসবের প্রভাব পড়েছে চালের দামে। যে কারণে শীর্ষ রফতানিকারক দেশগুলোতে ক্রমে খাদ্যপণ্যের দাম বাড়ছে।

ভারত শীর্ষ চাল রফতানিকারক দেশ। চলতি সপ্তাহে দেশটিতে চালের রফতানি মূল্য তিন বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। এর প্রধান কারণ দেশটি থেকে এশিয়া ও আফ্রিকার ক্রেতাদের চাল ক্রয়ের প্রবণতা বৃদ্ধি পাওয়া। চলতি সপ্তাহে ভারতে রফতানিযোগ্য ৫ শতাংশ ভাঙা চাল প্রতি টন ৪০২ থেকে ৪০৮ ডলারে বিক্রি হয়েছে, যা গত সপ্তাহের সঙ্গে অপরিবর্তনীয় রয়েছে।

তবে ভারতে টনপ্রতি চালের এ মূল্য ২০১৮ সালের মে মাসের পর সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে। অন্ধ্র প্রদেশ ভিত্তিক একজন রফতানিকারক জানান, ভারতে রফতানিযোগ্য চালের মূল্য গত দুই সপ্তাহ ধরেই ঊর্ধ্বমুখী রয়েছে। এশিয়া ও আফ্রিকার ক্রেতা দেশগুলো এখনো ভারত থেকে চাল ক্রয় অব্যাহত রেখেছে। বিশ্বজুড়ে শস্যের ঘাটতি দেখা দিয়েছে।

এ পরিস্থিতিতে দক্ষিণ ভারতের রাজ্য অন্ধ্রপ্রদেশ কয়েক দশকের মধ্যে প্রথমবার গভীর সমুদ্রবন্দর ব্যবহার করে চাল রফতানির কার্যক্রম শুরু করেছে, যা চলতি বছর ভারত থেকে পণ্যটির রফতানি এক-পঞ্চমাংশ বৃদ্ধি করবে বলে মনে করা হচ্ছে।

ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশনের (এফএও) প্রতিবেদন অনুযায়ী, ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশের চাল আমদানি নীতি বৈশ্বিকভাবে চালের দাম বৃদ্ধির অন্যতম একটি কারণ। বাংলাদেশের চাল আমদানির সিদ্ধান্তে গত জানুয়ারিতে ৭ মাসের মধ্যে সর্বোচ্চে পৌঁছায় চালের মূল্য। ভারত থেকে গত মাসজুড়ে প্রায় ১ লাখ টন চাল আমদানি করেছে বাংলাদেশ এবং অনেক চুক্তি চূড়ান্ত হয়ে আছে। শিগগিরই এসব চুক্তির আওতায় বাংলাদেশে চাল রফতানি করবে ভারত।

অন্যদিকে থাইল্যান্ডে রফতানিযোগ্য চালের দাম আগে থেকেই বাড়তির দিকে ছিল। এরই ধারাবাহিকতায় সর্বশেষ সপ্তাহে দেশটিতে খাদ্যপণ্যের রফতানি মূল্য আরও একধাপ বেড়েছে। ফিলিপাইন ব্যক্তি পর্যায়ের ক্রেতা এবং মালয়েশিয়া ও জাপান সরকারের ক্রয়াদেশের কারণে থাইল্যান্ড থেকে চাল রফতানি প্রায় স্বাভাবিক পর্যায়ে ফিরেছে।

সর্বশেষ দুই সপ্তাহে ভারতে অপরিবর্তিত থাকলেও থাইল্যান্ডে রফতানিযোগ্য চালের দাম বেড়েছে। চাল রফতানিকারক দেশগুলোর বৈশ্বিক শীর্ষ তালিকায় থাইল্যান্ডের অবস্থান দ্বিতীয়। সর্বশেষ সপ্তাহে দেশটির বাজারে রফতানিযোগ্য ৫ শতাংশ ভাঙা চাল টনপ্রতি ৫২৮-৫৩৫ ডলারে বিক্রি হয়েছে। এর আগের সপ্তাহে তা টনপ্রতি ৫১৮ ডলারে বিক্রি হয়েছিল।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

এলপিজির নতুন দাম জানা যাবে কাল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল তরলী...

বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

আজ সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে হাইকোর্ট...

রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত

জেলা প্রতিনিধি : রাজবাড়ীতে একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে...

দুপুরে আসছে নিহত ৮ বাংলাদেশির লাশ

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (২ মে) বেশ কিছ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা