ছবি-সংগৃহীত
টেকলাইফ

চাকরি হারালেন জুমের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জুমের প্রেসিডেন্ট গ্রেগ টম্বকে বরখাস্ত করা হয়েছে। কারণ ছাড়াই টম্বের সঙ্গে চুক্তি বাতিল করেছে প্রতিষ্ঠানটি। এনডিটিভির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আরও পড়ুন: সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

ব্যবসায়ী ও একজন সাবেক গুগল কর্মী টম্ব ২০২২ সালের জুনে জুমের যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রেসিডেন্ট পদে যোগ দিয়েছিলেন। এরপর থেকেই তিনি আয় ও বিক্রয় সংক্রান্ত কাজ পরিচালনা করে আসছিলেন। তিনি সরাসরি জুমের সিইও এরিক ইউয়ানকে জবাবদিহি করেন।

করোনা মহামারির সময় যখন মানুষ ঘরে বসে কাজ করছিলেন। ঠিক তখনই এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জনপ্রিয়তার শীর্ষে চলে আসে। এটি ব্যবহার করা সহজ বলে অনেকে গ্রাহক এটি অনেকটা অবিচ্ছেদ্যও করে ফেলেন। ফলে প্রতিষ্ঠানটির কর্মীর চাহিদাও বেড়ে যায় কয়েকগুণ।

২০১১ সালে জুম প্রতিষ্ঠা করেন এরিক ইউয়ান নিজেই। এরিক এখন বিশ্বের ১৩৩ নম্বর ধনী। ফোর্বসের জরিপ বলছে, তার মোট সম্পদের পরিমাণ ১ হাজার ৩২০ কোটি মার্কিন ডলার।

এর আগে যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক ইউয়ান ৭ ফেব্রুয়ারি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন।

আরও পড়ুন: প্রবাসীদের দেখে রাখার অনুরোধ

এরিক ইউয়ান জানান, কঠোর পরিশ্রমী ও মেধাবী হওয়া সত্ত্বেও ১ হাজার ৩০০ কর্মীকে ছাঁটাই করার কথা ভেবেছেন তারা। এটি প্রতিষ্ঠানটির কর্মীদের ১৫ শতাংশ। শিগগির ই-মেইলের মাধ্যমে বিষয়টি জানিয়ে দেওয়ার কথাও জানান তিনি।

ইউয়ান বলেছেন, কোম্পানিটিকে তার দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জন করতে সক্ষম হওয়ার জন্য ভাবতে হবে। বিশ্ব অর্থনীতির অনিশ্চয়তা এবং গ্রাহকদের ওপর এর প্রভাব এসব বিষয় নিয়ে অভ্যন্তরীণভাবে কঠোর নজর দিতে হবে।

এর আগে, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেটেড এক সঙ্গে প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্তের কথা জানায়। যা তাদের মোট কর্মীর ছয় শতাংশ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, কঠিন অর্থনৈতিক বাস্তবতার সম্মুখীন হওয়ায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা।

আরও পড়ুন: সীতাকুণ্ডে বিস্ফোরণে আরও এক মৃত্যু

সম্প্রতি কর্মী ছাঁটাই করে আলোচনায় আসে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। এরপর একই পথে হাটে ফেসবুকের মূল কোম্পানি মেটা। এরপর বিশ্বের শীর্ষস্থানীয় আরেক প্রতিষ্ঠান অ্যামাজন তাদের ১০ হাজার কর্মী ছাঁটাই করবে বলে সাফ জানিয়ে দেয়।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা