ছবি: সংগৃহীত
টেকলাইফ

বেসিসের আউটসোর্সিং অ্যাওয়ার্ডের নিবন্ধন শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক: আউটসোর্সিংয়ে নিয়োজিত ১০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সপ্তমবারের মতো অ্যাওয়ার্ড দিতে যাচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস)। এবার বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২১ এর আওতায় বিভিন্ন ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি।

পুরস্কারের বিষয়ে বিস্তারিত জানাতে বুধবার রাজধানীর কারওয়ান বাজারে বেসিস অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর আহ্বায়ক ও বেসিস পরিচালক রাশাদ কবির, বেসিসের সহ-সভাপতি মুশফিকুর রহমান, ব্যাংক এশিয়ার সিনিয়র কার্যনির্বাহী সহ-সভাপতি ও আন্তর্জাতিক বিভাগীয় প্রধান জিয়া আরফিন।

সংবাদ সম্মেলনের শুরুতেই রাশাদ কবির আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর আয়োজনের উদ্দেশ্য ও প্রস্তুতিবিষয়ক নানা দিক তুলে ধরেন। তিনি বলেন, এই অ্যাওয়ার্ডের অংশ নেয়ার জন্য বৃহস্পতিবার (২৮ অক্টোবর) থেকে নিবন্ধন শুরু হবে। আউটসোর্সিংয়ের সঙ্গে জড়িত ব্যক্তি এবং প্রতিষ্ঠান এতে অংশ নেয়ার জন্য বিনামূল্যে নিবন্ধন নিতে পারবেন। নিবন্ধন চলবে ১১ নভেম্বর পর্যন্ত। চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হবে নভেম্বরের শেষ সপ্তাহে।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান জানান, বিচারকরদের মাধ্যমে যাচাই-বাছাই করে দুইটি ভাগে মো ১০০টি পুরস্কার প্রদান করা হবে। এর মধ্যে প্রতিষ্ঠান পর্যায়ে থাকবে ২০ টি পুরস্কার এবং ব্যক্তি পর্যায়ে থাকবে ৮০টি পুরষ্কার । প্রতিষ্ঠান পর্যায়ে, আউটসোর্সিং প্রতিষ্ঠান বিভাগে ৫টি, স্টার্ট আপ বিভাগে ৫টি এবং এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে ১০টি পুরষ্কার থাকবে। আর ব্যক্তি পর্যায়ে ৬৪ জেলায় ৬৪ জনকে, ব্যক্তি নারী বিভাগে ৬ জনকে এবং আউটসোর্সিং প্রফেশনাল বিভাগে সেরা ১০ জনকে পুরস্কার প্রদান করা হবে ।

তিনি জানান, ঘরে বসে প্রত্যন্ত এলাকা থেকে যারা কাজ করছেন তাদেরকে দৃশ্যমান করা ও স্বীকৃতি প্রদান, রপ্তানিতে তাদের অবদান তুলে ধরা, ব্যক্তিগতভাবে যারা ফ্রিল্যান্সিং করছেন তারা যাতে কোম্পানি তৈরির মাধ্যমে উদ্যোক্তা হতে পারেন সেটাই এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য। বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর তার বক্তৃতায় বলেন, সরকার ২০২৫ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বণিত লক্ষ্যমাত্রা অর্জনে ইতিমধ্যে এ খাতে অর্জিত আয়ের উপর ১০% নগদ প্রণোদনা চালু করেছে। নতুন নতুন বাজার খুঁজে বের করার জন্য সরকারের সাথে বেসিস একাত্ম হয়ে কাজ করছে। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে নতুন নতুন পণ্য ও সেবা উদ্ভাবনের পাশাপাশি আমাদের দক্ষতা উন্নয়নে সরকারি-বেসরকারি উদ্যোগ আরও জোরদার করতে হবে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে যেসব বিষয়ে ইতিমধ্যে আমাদের দেশিয় সফটওয়্যার ও সফটওয়্যার পরিষেবা সফলভাবে ব্যবহৃত হচ্ছে তা পৃথিবীর অন্যান্য দেশের কাছে নিয়ে যেতে হবে।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর প্লাটিনাম স্পন্সর হিসেবেব্যাংক এশিয়া। সহযোগী হিসেবে আছে আইসিটি বিজনেস প্রমোশনাল কাউন্সিল ও মাস্টারকার্ড বাংলাদেশ।

প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য নিবন্ধন করা যাবে এই ওয়েবসাইটে: https://outsourcingaward.basis.org.bd

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা