খেলা
এশিয়া কাপ

কার হাতে উঠবে শিরোপা!

সান নিউজ ডেস্ক : বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে এশিয়া কাপের ফাইনাল ম্যাচটি। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে নামছে দুই পরাশক্তি পাকিস্তান আর শ্রীলঙ্কা। এশিয়া কাপের শুরু থেকেই সম্ভাবনা ছিল ভারত-পাকিস্তান ফাইনালের । শুক্রবার সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানকে ১৮ বল হাতে রেখে ৫ উইকেটের বড় ব্যবধানে হারায় দাসুন শানাকার দল। দুই দল নামবে শিরোপার লক্ষ্য নিয়ে।

আরও পড়ুন: উন্নত দেশ গড়ার কারিগর তরুণ সমাজ

টানটান উত্তেজনা আর শ্বাসরুদ্ধকর কিছু ম্যাচ। এশিয়ান ক্রিকেটের দুর্দান্ত দুটি সপ্তাহ শেষ হতে চললো। আজই পর্দা নামছে এশিয়া কাপের ১৫তম আসরের। ফাইনালের ড্রেস রিহার্সেলে অবশ্য পাকিস্তানকে হারিয়ে একটি বার্তা দিয়ে রেখেছে শ্রীলঙ্কা।

এশিয়া কাপটা বরাবরই পাকিস্তানের জন্য এক আক্ষেপের নাম। নিজেদের ইতিহাসে প্রথম আইসিসি শিরোপা যখন জিতেছে পাকিস্তান, এশিয়ান শ্রেষ্ঠত্বের মুকুটটা প্রথমবারের মতো পরেছে তারও আট বছর পর। এরপর সবেধন নীলমনি শিরোপাটা জিততে লেগে গেছে আরও ১২ বছর। একটা করে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ আর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা পাকিস্তানের ট্রফি ক্যাবিনেটে এশিয়া কাপ শিরোপা সেই দুটোই।

আরও বাড়তে পারত বৈকি, ২০১২ সালে বাংলাদেশের মাটিতে সবশেষ শিরোপাটা জেতা পাকিস্তান সেই একই ভেন্যুতে দুই বছর পর আবার খেলেছিল ফাইনালে। তবে সেবার দলটির পথ আগলে দাঁড়ায় এই শ্রীলঙ্কাই। সেই ফাইনালের 'প্রতিশোধ' নেওয়ার সুযোগ আজ পাকিস্তানের সামনে। 'প্রতিশোধ' অবশ্য আরও একটা নিতে চাইতেই পারে পাকিস্তান, সবশেষ ম্যাচেই যে শ্রীলঙ্কার কাছে হেরেছে বাবর আজমের দল!

তবে কাজটা সহজ নয়। এশিয়া কাপের দ্বিতীয় সফলতম দল শ্রীলঙ্কা আজ নামছে তাদের ১১তম ফাইনালে, আজ তাদের সামনে আছে ষষ্ঠ শিরোপার হাতছানি, যেটা হলে তারা ভারত থেকে পিছিয়ে থাকবে এক শিরোপার ব্যবধানে।

আরও পড়ুন: বিএনপির মন খারাপ

সাম্প্রতিক ফর্মও কথা বলছে লঙ্কানদের পক্ষেই। নিজেদের প্রথম ম্যাচে আফগানদের কাছে দুমড়ে মুচড়ে যাওয়া এক হারে যাত্রা শুরু এই টুর্নামেন্টে, এরপর থেকেই লঙ্কানরা যেন অদম্য। বাংলাদেশকে হারিয়ে এসেছে সুপার ফোরে, এরপর আফগানদের হারিয়ে প্রতিশোধ তুলে, ভারতের বিদায়ঘণ্টা বাজিয়ে, ফাইনালের পোশাকি মহড়ায় পাকিস্তানকে হারিয়ে এসেছে আজকের ফাইনালে। মোমেন্টামটা যে তাদের পক্ষেই থাকবে তা বলাই বাহুল্য।

ওদিকে পাকিস্তানের শুরুটা শ্রীলঙ্কার মতো দুমড়ে মুচড়ে না হলেও চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরেই হয়েছিল। তবে এরপর হংকংকে উড়িয়ে, সুপার ফোরে ভারত-আফগানিস্তানকে হারিয়ে এসেছে এই ফাইনালে। আভাস মিলছে দারুণ প্রতিদ্বন্দ্বিতারও।

তবে সেই প্রতিদ্বন্দ্বিতায় জল ঢেলে দিতে পারে টস। এই মাঠে সবশেষ ৩০ ম্যাচের ২৭টিতেই শেষ হাসি হেসেছে পরে ব্যাট করা দল। এবারের এশিয়া কাপেও দৃশ্যটা পাল্টায়নি খুব, মূল পর্বের ১২ ম্যাচের ১১ ম্যাচেই টস জেতা অধিনায়ক নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। ৯টিতেই জিতেছে পরে ব্যাট করা দল। বাকি যে তিন ম্যাচে আগে ব্যাট করা দল জিতেছে, তারা অন্তত ১৯০ এর বেশি রান করেছেই। তবে সেই তিন ম্যাচে জয়ী আর বিজিত দলের শক্তিসামর্থ্যের পার্থক্যটা ছিল বিস্তর। ফলে আজকের ম্যাচে তেমন কিছুর দেখা না মেলার সম্ভাবনাই বেশি। টস জিতলেই অধিনায়কের ফিল্ডিং নেওয়া আর শিরোপা জেতার সম্ভাবনা বেশ।

আরও পড়ুন: মার্কিন হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৩

দুই দলের কারোই চোট সমস্যা নেই। আগের ম্যাচে বিশ্রাম পাওয়া নাসিম শাহ আর শাদাব খানকে আজ ফেরাবে পাকিস্তান। ওদিকে লঙ্কান দলে আগের ম্যাচের একাদশ থেকে বাদ পড়তে পারেন প্রমোদ মাদুশান, তার জায়গায় ফিরতে পারেন আসিথা ফার্নান্দো। পূর্ণ শক্তির দল নিয়েই আজ ফাইনালে নামছে দুই দল। এখন অপেক্ষা, কার মাথায় ওঠে এশিয়ান শ্রেষ্ঠত্বের মুকুট তা দেখার।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

রাজধানীতে শিশু অপহরণ, গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাজারী...

রিকশাচালককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের আনোয়ারায় ঘর থেকে ডেকে নিয়ে মো....

গাজীপুরে ফের শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুর...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

শাকিব খানের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক: আজ ঢালিউড কিং শাকিব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা