খেলা
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল

ম্যাচ হেরে বাংলাদেশের পতাকা ছিনিয়ে নিল ভারতের ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক:

ক্রিকেটকে বলা হয় ভদ্রলোকের খেলা। কিন্তু সদ্য শেষ হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে মাঠে ও মাঠের বাইরে এর বিপরীত চিত্র দেখলো ক্রিকেট বিশ্ব। ফাইনালে ভারতীয় যুবারা মেজাজ হারিয়ে ভূলে গেলেন ক্রিকেটীয় শিষ্টাচার এমন কি স্বাভাবিক ভদ্রতাটুকুও।

ম্যাচে হেরে যাবার পর তারা চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবাদের সঙ্গে শুরু করেন অশোভন ও অখেলোয়াড়সুলভ আচরণ। খেলা শেষে বিজয় উদযাপনের সময় টাইগার যুবাদের সঙ্গে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে হাতাহাতির মতো ঘটনাও পর্যন্ত ঘটে যায়। শুধু তাই নয় বাংলাদেশের জাতীয় পতাকা কেড়ে নেওয়ার মতো ন্যাক্কারজনক ঘটনাও ঘটিয়েছেন ভারতীয় যুবারা।

রোববার দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমে ফাইনাল ম্যাচ শেষে মাঠে তুমুল হট্টগোল দেখা যায়। সম্প্রচার মাধ্যম বিষয়টি এড়িয়ে গেলেও মাঠে থাকা বেশ কিছু ক্যামেরা ও মোবাইলে ওই ঘটনার ভিডিও ধরা পড়ে।

তাতে দেখা যায়, ম্যাচে রাকিবুলের ব্যাট থেকে জয়সুচক রান আসার পর পরই উল্লাসে মেতে ওঠে পুরো বাংলাদেশ দল। ডাগআউট থেকে মাঠের দিকে পতাকা নিয়ে দৌড় শুরু করেন প্রান্তিক নওরোজ নাবিল, তানজিম হাসান সাকিব, শরীফুলরা। সেই থেকে শুরু হওয়া জয় উৎসব উদযাপন চলে প্রায় মিনিট বিশেক।

তারপরই নিয়ম মেনে আকবর-শামিমরা করমর্দন করতে যান প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের সঙ্গে। মূলত তখনই শুরু হয় ঝামেলা। ভারতীয় কয়েকজন ক্রিকেটার মেজাজ হারিয়ে বাংলাদেশি ক্রিকেটারদের ওপর চড়াও হন। কেউ কেউ আক্রমনের চেষ্টাও করেন। এক পর্যায়ে বাংলাদেশি এক ক্রিকেটারের হাত থেকে বাংলাদেশের জাতীয় পতাকা কেড়ে নেয়ার চেষ্টাও করেন ভারতীয় এক ক্রিকেটার। যা রীতিমতো জাতীয় পতাকার অবমাননা।

তারপরই অন্য এক ভারতীয় ক্রিকেটার মাঠের মধ্যেই বাংলাদেশের এক ক্রিকেটারের পিঠে আঘাত করেন। এ অবস্থায় ম্যাচ অফিসিয়াল ও দুই পক্ষে কোচিং স্টাফদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ক্রিকেট মাঠে এমন দৃশ্য একেবারেই বিরল যা উদাহরণ হয়ে রইলো ক্রিকেটের জন্য।

দলের সঙ্গে থাকা বিসিবির জুনিয়র নির্বাচক কমিটির সদস্য হাসিবুল হোসেন জানিয়েছেন, ওরা পুরো ম্যাচজুড়েই প্রচুর স্লেজিং করেছে। আমরা জেতার পর তা মাত্রা ছাড়িয়ে যায়। আমাদের ক্রিকেটাররা যখন উৎসব করতে শুরু করল, তখনই ওরা এসে মা-বাপ তুলে গালিগালাজ শুরু করে। কত আর সহ্য করা যায়! ছেলেরা সহ্য করতে না পেরে প্রতিবাদ করতে যায়। এতেই শুরু হয় ধাক্কাধাক্কি।

এমন অপ্রত্যাশিত ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেন বাংলাদেশের জয়ের নায়ক অধিনায়ক আকবর আলী। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে আকবর বলেন, আমি বলবো, যা হয়েছে, তা হওয়া উচিত হয়নি। যদিও কী হয়েছে, আমি জানি না। সবাই জানেন ফাইনালে আবেগ অনেক সময় মাত্রা ছাড়িয়ে যায়। অনেক সময় আবেগ ধরে রাখা সম্ভব হয় না। কোনও পরিস্থিতিতেই এমন কিছু হওয়া উচিত নয়। প্রতিপক্ষকে আমাদের সম্মান করা উচিত, খেলাটাকেও সম্মান করা উচিত। কারণ ক্রিকেট ভদ্রলোকের খেলা হিসেবেই পরিচিত। আমার দলের পক্ষ থেকে আমি দুঃখিত।

এ বিষয়ে উল্টো বাংলাদেশের যুবাদের উপর দায় চাপিয়ে ভারতের অধিনায়ক প্রিয়ম গার্গ বলেন, খেলায় হারজিত আছেই। আমরা পরাজয়টা সহজভাবে মেনে নিয়েছিলাম। কিন্তু ওদের প্রতিক্রিয়াটা শোভন ছিল না। আমার মনে হয় এরকম কিছু হওয়া ঠিক হয়নি।

এ ঘটনার পর অবশ্য আনুষ্ঠানিকভাবে দু’দলের কেউ কাউকে কিছু বলেনি। তবে ক্রিকইনফো জানিয়েছে, বিষয়টি আইসিসির নজরে দিয়েছে ভারতের টিম ম্যানেজমেন্ট। ভারতীয় দলের ম্যানেজার অনিল প্যাটেল জানিয়েছেন, ম্যাচ রেফারি ল্যাব্রয় পুরো ঘটনার তদন্ত করছেন। আজ সোমবার তদন্ত প্রতিবেদন আইসিসির কাছে দেয়া হবে।

তবে বাংলাদেশি ক্রিকেটারদের এমন উদযাপন মুগ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে। সংস্থাটির পক্ষ থেকে সোশ্যাল সাইটে ভিডিও পোস্ট করে বলা হয়েছে, বাংলাদেশ জানে কীভাবে উদযাপন করতে হয়।

রোববার অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ভারতকে ৩ উইকেটে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের কীর্তি গড়লো বাংলাদেশ। ডার্ক ওয়ার্থ লুইস মেথডে ৭ উইকেট হারিয়ে ১৭০ রানের লক্ষ্য পেরিয়ে যায় আকবর আলীর দল।

সংশ্লিষ্ট বিষয়ের ভিডিও লিংক: https://www.facebook.com/campustimesbd/videos/2452563614996484/

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

হাতিয়া সৈকতে ‘ইয়েলো বেলিড সি স্নেক’

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর দ্ব...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

দায়িত্বরত অবস্থায় পুলিশের মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইন...

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার হ...

যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি যেকোনো উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা