ছবি: সংগৃহীত
জাতীয়

এনআইডির তথ্য নিরাপত্তায় টিম গঠন

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশনের (ইসি) হাতে প্রায় ১২ কোটি নাগরিকের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট এনআইডি রয়েছে। নাগরিকদের এনআইডি তথ্য ভাণ্ডারের ডিজিটাল নিরাপত্তা দিতে এবার নিজস্ব জনবলের সমন্বয়ে ‘কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ গঠন করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন: ঢাকায় আসছেন ২ মার্কিন কংগ্রেসম্যান

এই টিম ইসির কারিগরি সদস্যদের নিয়ে গঠিত। সাইবার হামলা হলে তাৎক্ষণিক প্রতিকারের ব্যবস্থাসহ সাইবার হামলা রোধেও উদ্যোগ নেবে এ টিম।

এনআইডি উইংয়ের সিস্টেম এনালিস্টকে আহ্বায়ক করে ৬ সদস্য ও একজন সদস্য সচিব নিয়ে মোট ৮ জনের ‘কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ গঠন করা হয়।

বিষয়টি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিবকে অবহিত করেছে ইসি সচিবালয়।

আরও পড়ুন: ভূমধ্যসাগরে ৭ বাংলাদেশী যুবক নিখোঁজ

প্রসঙ্গত, চলতি বছরের ৬ জুলাই বাংলাদেশের সরকারি একটি ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার খবর প্রকাশ করে যুক্তরাষ্ট্র ভিত্তিক তথ্য-প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম টেকক্রাঞ্চ।

এরপরই নির্বাচন কমিশনের সংরক্ষিত জাতীয় তথ্য ভাণ্ডারের অধিকতর নিরাপত্তা নিশ্চিত করতে তৎপর হয় ইসি।

আরও পড়ুন: চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস ট্রেন

৯ জুলাই ‘অনলাইনে এনআইডি সংক্রান্ত অবৈধ অ্যাপস/সফটওয়্যার ব্যবহার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ ও মনিটরিং’ কমিটির সভা করে সাংবিধানিক সংস্থাটির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

এরপর ১৩ জুলাই প্রযুক্তি বিশেষজ্ঞ ও সরকারের বিভিন্ন সংস্থা/বিভাগের প্রতিনিধির সাথে মতবিনিময় করে।

ঐ সভায় ইসির সাথে চুক্তিবদ্ধ ১৭১ টি পার্টনার সার্ভিস অর্গানাইজেশনের কার্যক্রম তদারকি ও আইটি অডিটের পরামর্শ আসে। সেখানে নিজস্ব কারিগরি দক্ষ জনবল নিয়ে আলাদা ইউনিট করার সুপারিশ করেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: রাজধানীতে ডিমের আড়তে অভিযান

সেই সাথে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ নানা ধরনের পদক্ষেপ নেয়। নাগরিকদের তথ্য ফাঁসের বিষয়টি নিয়ে গত ১১ জুলাই সরকারের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালককে প্রধান করে ৮ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

এরই মধ্যে গত ৩১ জুলাই ১৫ আগস্ট সামনে রেখে একটি উগ্রপন্থি হ্যাকার গ্রুপের তরফ থেকে বাংলাদেশে সাইবার হামলার হুমকি আসে।

আরও পড়ুন: ফুটপাতে যমজ নবজাতকের মরদেহ

এ আশঙ্কায় ৪ আগস্ট সরকারের ‘কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম’ (বিজিডি ই-গভ সার্ট) সতর্কতা জারি করে। এমন পরিস্থিতির মধ্যে সুরক্ষিত জাতীয় তথ্য ভাণ্ডারের নিরাপত্তা নিশ্চিত করতে ইসির ‘কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ গঠন করা হয়।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম এনালিস্ট আক্তারুজ্জামানকে আহ্বায়ক করে গঠিত কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমে আরও রয়েছেন- উপ-প্রকল্প পরিচালক (ডেটাবেজ) মেজর মো. মামুনুর রশীদ, রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মোহাম্মদ সোহাগ, প্রোগ্রামার মো. সিরাজুল ইসলাম, নেটওয়ার্ট কনসালট্যান্ট মো. শওকত আকবর মুন্সি, ডেটাবেজ কনসালট্যান্ট টিপু সুলতান, সহকারী প্রোগ্রামার নুসরাত জাহান উর্মি ও সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম।

আরও পড়ুন: জঙ্গি আস্তানা থেকে ১৩ জন আটক

এই টিমের কার্য পরিধির মধ্যে রয়েছে- গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে নির্বাচন কমিশনের জরুরি ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতকরণ, সাইবার বা ডিজিটাল হামলা হলে এবং সাইবার বা ডিজিটাল নিরাপত্তা বিঘ্নিত হলে তাৎক্ষণিকভাবে প্রতিকারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া।

এছাড়া সম্ভাব্য ও আসন্ন সাইবার বা ডিজিটাল হামলা প্রতিরোধের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেবে এ টিম।

আরও পড়ুন: খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবি

পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এর উদ্দেশ্য পূরণকল্পে সরকারের অনুমোদন ক্রমে সমধর্মী দেশি-বিদেশি কোনো টিম বা প্রতিষ্ঠানের সাথে তথ্য আদান-প্রদানসহ সার্বিক সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণ এবং এ সংক্রান্ত বিধি দ্বারা নির্ধারিত অন্যান্য কাজ কারবে ‘কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম’।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এর মধ্যে পুরুষ ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন এবং নারী ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন।

আরও পড়ুন: সন্ধ্যায় আওয়ামী লীগের বৈঠক

এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৩৭ জন। সব মিলিয়ে ১৭ কোটি নাগরিকের মধ্যে প্রায় ১২ কোটি নাগরিকের তথ্য রয়েছে ইসির হাতে। এই এনআইডি ছাড়া একজন নাগরিকের সরকারি বা বেসরকারি কোনো সেবা নেওয়া অসম্ভব।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

মালদ্বীপ থেকে সেনা সরাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপ থেকে সব সেনা প্রত্যাহার করে নিয...

অবৈধ ফার্মেসি-ক্যান্টিন বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি হাসপাতালের ভেতরে অবৈধভাবে তৈরি করা...

গরম কমলে আন্দোলনে নামব

নিজস্ব প্রতিবেদক : গরম কমলে আমরা আরো বড় আকারে আন্দোলনে নামব।...

সড়কে প্রাণ গেল ২ জনের

নিজস্ব প্রতিবেদক : সিরাজগঞ্জের শাহজাদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা