জাতীয়

তিতাস ‘না’, জমা গ্যাসেই বিস্ফোরণ

সান নিউজ ডেস্ক : রাজধানীর বংশাল থানাধীন সিদ্দিক বাজারের ক্যাফে কুইন স্যানিটারি মার্কেটে বিস্ফোরণের সূত্রপাত লাইনের লিকেজ থেকে জমা গ্যাস। বিল্ডিং কোড না মেনে পাঁচ তলার জায়গায় তৈরি করা হয় সাত তলা ভবন। সেই ভবনের নিচে ছিল গ্যাসের অবৈধ লাইন। লাইনের লিকেজ থেকে নির্গত গ্যাস জমে বৈদ্যুতিক স্পার্ক কিংবা দিয়াশলাইয়ের কাঠি জ্বালানোর মধ্য দিয়ে বিস্ফোরণ ঘটে।

আরও পড়ুন : কোনো চাপ নেই, নির্বাচন সুষ্ঠু হবে

সিদ্দিক বাজার এলাকায় বিস্ফোরণের পর ফায়ার সার্ভিস কর্তৃক গঠিত তদন্ত কমিটির তদন্তে উঠে এসেছে এমন তথ্য। তবে, ফায়ার সার্ভিসের ওই তথ্য মানতে নারাজ তিতাস গ্যাস কর্তৃপক্ষ। তারা বলছে, তাদের গ্যাস লাইনে কোনো লিকেজ ছিল না। বিস্ফোরণের কারণ গ্যাস নয়। তাদের পরীক্ষায় মেলেনি গ্যাসের উপস্থিতি। বিস্ফোরণের পরও তাদের গ্যাসের লাইন অক্ষত আছে। তিতাসের দাবি, বিস্ফোরণের কারণ হতে পারে ‘অন্য কিছু’।

এদিকে, সিদ্দিক বাজারের বিস্ফোরণের ঘটনায় রাজউক কর্তৃক গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করেছে। ঝুঁকিমুক্ত না হওয়া পর্যন্ত সিদ্দিক বাজারের সামনের সড়ক খুলে দেওয়া সম্ভব নয় এমন তথ্য জানিয়েছেন রাজউকের তদন্ত কমিটির প্রধান প্রকৌশলী সামসুদ্দিন আহমেদ চৌধুরী।

তিনি বলেন, ‘ভবনটি ঝুঁকিমুক্ত কি না— এ বিষয়ে জানতে অন্তত ৪৫ দিন সময় প্রয়োজন। তাই আপাতত ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ভবনটির সামনের সড়কের বিপরীত লেন দিয়ে হালকা যানবাহন চলতে দেওয়া হবে। বন্ধ থাকবে ভবনের সামনের লেন। ভারী যান চলতে দেওয়া হবে না। কারণ, এতে কম্পন বেশি হতে পারে। ঝুঁকিতে পড়তে পারে ভবনটি।’ এছাড়া তদন্ত কমিটি পাঁচ দফা সুপারিশ করেছে।

লাইনের লিকেজ থেকে নির্গত গ্যাস জমে বৈদ্যুতিক স্পার্ক কিংবা দিয়াশলাইয়ের কাঠি জ্বালানোর মধ্য দিয়ে বিস্ফোরণ ঘটে। ফায়ার সার্ভিস কর্তৃক গঠিত তদন্ত কমিটির তদন্তে উঠে এসেছে এমন তথ্য। তবে, ফায়ার সার্ভিসের ওই তথ্য মানতে নারাজ তিতাস গ্যাস কর্তৃপক্ষ। তারা বলছে, তাদের গ্যাস লাইনে কোনো লিকেজ ছিল না। বিস্ফোরণের কারণ গ্যাস নয় রাজউক ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, বিস্ফোরণের কারণে ক্ষতিগ্রস্ত সিদ্দিক বাজারের ক্যাফে কুইন নামক সাত তলা ভবনটির ২৪টি কলামের মধ্যে নয়টি পুরোপুরি গুঁড়িয়ে গেছে। আরও কয়েকটি কলাম ক্ষতিগ্রস্ত হয়েছে। বিধ্বস্ত অবস্থায় দাঁড়িয়ে থাকা পুরো ভবনটি ঝুঁকিতে রয়েছে। আশপাশের কয়েকটি ভবনও ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

আরও পড়ুন : প্রাণহানিতে শীর্ষে ফ্রান্স

সোমবার (১৩ মার্চ) বিকেলে সিদ্দিক বাজারে গিয়ে দেখা যায়, বিস্ফোরিত ভবনের সামনের লেনটি বন্ধ। বিপরীত লেনে চলছে যান চলাচল। এক সড়কে সব ধরনের পরিবহন এবং পথচারীদের চলাচলের কারণে দেখা দিয়েছে তীব্র যানজট। দীর্ঘক্ষণ যানজট থাকায় গুলিস্তান-সদরঘাটমুখী ওই সড়কে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।

বিস্ফোরিত ভবনটিসহ আশপাশের পাঁচটি ভবনের সার্বিক কার্যক্রম নিয়ন্ত্রণে কাজ করছে বংশাল ও চকবাজার থানা পুলিশ। ভবনগুলো ঝুঁকিপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ।

সেখানে কর্তব্যরত বংশাল থানার এসআই রুবেল বলেন, পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বিস্ফোরিত ভবনটিসহ মোট পাঁচটি ভবনের সার্বিক কার্যক্রম বন্ধ থাকবে। ভবনটির সামনের লেনও বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন : বিশ্বব্যাপী শেয়ারবাজারে দরপতন

রাজধানীর সিদ্দিক বাজারের ক্যাফে কুইন স্যানিটারি মার্কেটে বিস্ফোরণের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করার কথা ছিল রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক)। একটি কমিটির বিস্ফোরণের কারণ খতিয়ে দেখার কথা। অপরটির ভবন থাকবে না ভাঙতে হবে সেটির সুপারিশ করার কথা।

ভবনটি ঝুঁকিমুক্ত কি না— এ বিষয়ে জানতে অন্তত ৪৫ দিন সময় প্রয়োজন। তাই আপাতত ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ভবনটির সামনের সড়কের বিপরীত লেন দিয়ে হালকা যানবাহন চলতে দেওয়া হবে। বন্ধ থাকবে ভবনের সামনের লেন। ভারী যান চলতে দেওয়া হবে না। কারণ, এতে কম্পন বেশি হতে পারে। ঝুঁকিতে পড়তে পারে ভবনটি রাজউকের তদন্ত কমিটির প্রধান প্রকৌশলী সামসুদ্দিন আহমেদ চৌধুরী ওই কমিটির আহ্বায়ক রাজউকের (সদস্য) প্রকৌশলী (অবসরপ্রাপ্ত মেজর) সামসুদ্দিন আহমেদ চৌধুরী। এছাড়া বুয়েটের অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী, অধ্যাপক ড. রাকিব আহসান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) প্রকৌশলী আলী আহমেদ খান, রাজউকের প্রকল্প পরিচালক প্রকৌশলী আবদুল লতিফ হেলালী ও অথরাইজড অফিসার রংগন মন্ডলকে কমিটির সদস্য করা হয়েছে।

যোগাযোগ করা হলে কমিটির আহ্বায়ক সামসুদ্দিন আহমেদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমরা তদন্ত প্রতিবেদন দাখিল করেছি। কমিটির পক্ষ থেকে পাঁচটি সুপারিশ করা হয়েছে। সেগুলো হলো-

আরও পড়ুন : রাজধানীর তেজগাঁওয়ে বস্তিতে আগুন

১. ভবনটিতে প্রপিং (Propping) করতে হবে। এর যে কলামগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোকে সাপোর্ট দেওয়ার জন্য প্রপিং করা। এটি ইতোমধ্যে হয়ে গেছে।

২. ভবনটির সামনের সড়কের ২৫/২৬ ফিট বাদ দিয়ে একাংশ দিয়ে যান চলাচল করতে পারবে। তবে, রাতে রাস্তাটি পুরোপুরি বন্ধ থাকবে। বিপরীত লেন দিয়ে যানবাহন চলাচল করবে। ভারী কোনো যানবাহন চলাচল করতে পারবে না।

৩. মালিকপক্ষকে বিশেষজ্ঞ কোনো থার্ড পার্টি দিয়ে ডিটেইল ইঞ্জিনিয়ারিং অ্যাসেসমেন্ট (ডিইএ) করতে হবে ৪৫ দিনের মধ্যে। থার্ড পার্টির ডিইএ রিপোর্টে যে ডিজাইন আসবে সেই ডিজাইন অনুযায়ী রেট্রোফিটিংয়ের কাজ করতে হবে ১৮০ দিনের মধ্যে।

৪. ডিইএ ও রেট্রোফিটিং— এই দুই কাজ শেষ না হওয়া পর্যন্ত ভবনটি বসবাস বা ব্যবহার করা যাবে না।

৫. সুপারিশের ভিত্তিতে কাজগুলো শেষ করা গেলে আমরা একটা সার্টিফিকেট দেব। এটা দেওয়ার পরই কেবল ভবনটি ব্যবহার করা যাবে।

আরও পড়ুন : ইস্পাতের মহাপ্রাচীর গড়তে চাই

ভবনের নকশা মিলেছে, ষষ্ঠ ও সপ্তম তলা ‘অবৈধ’

ভয়াবহ ওই বিস্ফোরণের পর ভবনের নকশা খুঁজে পাচ্ছিল না রাজউক। সেটি মিলেছে কি না এবং ভবনটি নির্মাণে বিল্ডিং কোড মানা হয়েছিল কি না— জানতে চাইলে সামসুদ্দিন আহমেদ চৌধুরী বলেন, ভবনটির নকশা মিলেছে জমির মালিকের কাছ থেকে। নকশা অনুযায়ী অনুমোদন ছিল পাঁচ তলার। ষষ্ঠ ও সপ্তম তলা অবৈধভাবে গড়া হয়েছে।

আবদ্ধ জায়গায় অর্থাৎ ভেন্টিলেশন যেখানে কম থাকে সেখানেই গ্যাস জমে। আবদ্ধ হয়ে বিস্ফোরণের জন্য যে পরিমাণ গ্যাস সংরক্ষণের প্রয়োজন হয় সেই পরিমাণ গ্যাস সেখানে জমেছিল। বাতাসের সঙ্গে সংমিশ্রণে মিথেন বা বিষাক্ত কিছু (গ্যাস) হয়েছিল। সেখানে পর্যাপ্ত ভেন্টিলেশনের ব্যবস্থা ছিল না। ফলে যদি শর্ট সার্কিট হয় বা কেউ সিগারেট ধরায় তাহলে এ ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ব্যাপারে বিস্ফোরণ এক্সপার্টরা আরও ভালো বলতে পারবেন। আমরা ‘গ্যাসই কারণ’ পাচ্ছি। অন্য কিছু পাইনি। শুধু আমরা নয়, অন্য সংস্থার লোকজনও সেটা বলছেন ।

আরও পড়ুন : জাহাঙ্গীরকে ফেরাতে ৬২ কাউন্সিলরের আবেদন

বিস্ফোরণের ওই ঘটনায় চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন কারে ফায়ার সার্ভিস। কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। কমিটির প্রধান ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, আমাদের তদন্ত চলছে। আমরা যথা সময়ে মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করব।

এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের তদন্তে বিস্ফোরণের কারণ কী— জানতে চাইলে তিনি বলেন, ‘গ্যাস লিকেজ থেকেই বিস্ফোরণটি হয়েছে। প্রথমে ভবন কর্তৃপক্ষ আমাদের ভুল তথ্য দিয়েছিলেন। তারা জানিয়েছিলেন, আমাদের গ্যাসের কিছু নেই। কিন্তু নিচে রান্না হতো। সেখানে নীচ পর্যন্ত গ্যাসের লাইন গেছে। বিস্ফোরণের পর আসলে সব তথ্য পাওয়া যায় না। বাস্তবে আমরা যা দেখেছি, এল (L) হয়ে গ্রাউন্ড থেকে গ্যাসের লাইন সরে গেছে। আমাদের ধারণা, সেখানেই কোনো না কোনোভাবে লিকেজ হয়েছিল।’

“আবদ্ধ জায়গায় অর্থাৎ ভেন্টিলেশন যেখানে কম থাকে সেখানেই গ্যাস জমে। আবদ্ধ হয়ে বিস্ফোরণের জন্য যে পরিমাণ গ্যাস সংরক্ষণের প্রয়োজন হয় সেই পরিমাণ গ্যাস সেখানে জমেছিল। বাতাসের সঙ্গে সংমিশ্রণে মিথেন বা বিষাক্ত কিছু (গ্যাস) হয়েছিল। সেখানে পর্যাপ্ত ভেন্টিলেশনের ব্যবস্থা ছিল না। ফলে যদি শর্ট সার্কিট হয় বা কেউ সিগারেট ধরায় তাহলে এ ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ব্যাপারে বিস্ফোরণ এক্সপার্টরা আরও ভালো বলতে পারবেন। আমরা ‘গ্যাসই কারণ’ পাচ্ছি। অন্য কিছু পাইনি। শুধু আমরা নয়, অন্য সংস্থার লোকজনও সেটা বলছেন।”

আরও পড়ুন : রমজানে ৯টা থেকে ৩:৩০ টা অবধি অফিস

গত মঙ্গলবার বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে গুলিস্তানের সিদ্দিক বাজারের একটি সাত তলা ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের ঘটনায় ২৪ জন নিহত হন। আহত হন দেড় শতাধিক। তাদের মধ্যে এখনও অন্তত ১৫ জন হাসপাতালে সংকটাপন্ন অবস্থায় চিকিৎসা নিচ্ছেন।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ব্রাজিলে ভারী বর্ষণ-ভূমিধস, নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের রিও গ্রান্ডে দো সুলে ব্যাপক ঝড়...

ট্রেন দুর্ঘটনায় তিনজন বরখাস্ত

জেলা প্রতিনিধি : গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

জেলা প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন...

যারা চাপে রাখতে চেয়েছিল তারাই চাপে

নিজস্ব প্রতিবেদক : যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা