সংলাপে বসছে ঢাকা-ওয়াশিংটন 
জাতীয়

সংলাপে বসছে ঢাকা-ওয়াশিংটন 

সান নিউজ ডেস্ক : বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘ দুই বছর বিরতির পর দ্বিপক্ষীয় বৈঠকে বসছে। এ বৈঠকে ঢাকার পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং ওয়াশিংটনের পক্ষে মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড নেতৃত্ব দেবেন।

আরও পড়ুন : মস্কোর ওপর নিষেধাজ্ঞা চরম আপত্তিকর

রোববার (২০ মার্চ) দুপু‌রে এবারের ৮ম অংশীদারিত্ব সংলাপ ঢাকায় অনুষ্ঠিত হবে। করোনার কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে নিয়মিত বৈঠক স্থগিত ছিল বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা যায়, বৈঠকে র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার, রাজনৈতিক সম্পৃক্ততা বৃদ্ধি, অর্থনৈতিক সহযোগিতাসহ রোহিঙ্গা ইস্যুতে জোর দিতে চায় ঢাকা। অপরদিকে ওয়াশিংটন মানবাধিকার, শ্রম অধিকার, নিরাপত্তা সহযোগিতা ও ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিতে (আইপিএস) গুরত্ব দেবে।

ঢাকার পক্ষ থেকে কোন বিষয়গুলো বৈঠকে তুলে ধরা হবে- জানতে চাইলে মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের এনগেজমেন্ট বাড়াতে চাই। সেক্ষেত্রে রাজনৈতিক সম্পৃক্ততা, ব্যবসা-বাণিজ্য, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করা কিংবা রোহিঙ্গা সমস্যা সমাধানে তাদের আরও সম্পৃক্ততা চাই আমরা। তাছাড়া র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে করতে চাই। এটা নিয়ে তাদের সহযোগিতা চাইবে ঢাকা।

আরও পড়ুন : বাংলাদেশের চোখ সিরিজ জয়ে

ওয়াশিংটন-ঢাকার সংলাপে আলোচনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সংবাদ মাধ্যমকে বলেন, আমেরিকার সঙ্গে আমাদের খুবই ভালো সম্পর্ক। তাদের সঙ্গে সম্পর্ক আরও বাড়াতে চাই। তাদের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে চাই। তাদের কাছ থেকে বিনিয়োগ চাই। তাছাড়া জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা ইস্যু, জিএসপির পুনর্বহাল বা সরাসরি ফ্লাইট চালুর বিষয়টি তুলব।

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ইউক্রেন ইস্যুতে ড. মোমেন বলেন, র‌্যাবের ওপর জনগণের আস্থা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রকে বলছি, তোমরা সঠিক তথ্য যাচাই-বাছাই কর। আমরা চাই র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করুক তারা, এটা তাদের বলব। আর ইউক্রেন ইস্যু কূটনৈতিকভাবে সমাধান হোক, সেটাই চাওয়া। আমরা শান্তি চাই। চাই, সংলাপের মাধ্যমে সব সমস্যার সমাধান হোক।

আরও পড়ুন : উপকূলে চোখ রাঙাচ্ছে ‘অশনি’

এদিকে সংলাপে অংশ নিতে ৩ দিনের সফরে এরইমধ্যে ঢাকায় পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড। তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান।

রোববার ( ২০ মার্চ ) দুপু‌রে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকা-ওয়া‌শিংট‌নের অষ্টম অংশীদারিত্ব সংলাপে নেতৃত্ব দেওয়ার পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ন্যুল্যান্ড বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের স‌ঙ্গে সাক্ষাৎ কর‌বেন। সোমবার ন্যুল্যান্ড ঢাকা থে‌কে নয়াদি‌ল্লির উদ্দেশে রওনা কর‌বেন।

আরও পড়ুন : মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪০

মার্কিন পররাষ্ট্র দপ্তর শুক্রবার ( ১৮ মার্চ) জানায়, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অংশীদারদের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি ও সহযোগিতার উপর জোর দিতে একটি প্রতিনিধি দল নিয়ে আমেরিকার পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড ১৯-২৩ মার্চ পর্যন্ত বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা সফর করবেন।

সফরে প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু এবং প্রতিরক্ষা দপ্তরের নীতিবিষয়ক ডেপুটি আন্ডার সেক্রেটারি আমান্ডা ডরি থাকছেন।

আরও পড়ুন : ঝুঁকিপূর্ণ দৃশ্যে ক্যাটরিনা

আন্ডার সেক্রেটারি ন্যুল্যান্ড বাংলাদেশ ও শ্রীলঙ্কায় অংশীদারিত্ব সংলাপে অংশ নেবেন। আর নয়াদিল্লিতে পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এ সফরে আন্ডার সেক্রেটারি ও তার সঙ্গে থাকা প্রতিনিধি দল ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তার জন্য অর্থনৈতিক অংশীদারিত্বকে শক্তিশালী করতে এবং সম্পর্ককে আরও গভীর করতে সুশীল সমাজ ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

নির্বাচনকালীন আ’লীগের সম্মেলন বন্ধ

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সা...

ঢাকায় আসছেন কাতারের আমির

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সফরে প্রথমবারের মতো ঢাকা আসছেন ক...

প্রথম দফায় ভোট পড়েছে ৬০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবেশী দেশ...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল

নিজস্ব প্রতিবেদক : চলমান তাপপ্রবাহের মধ্যে শিশু শিক্ষার্থীদে...

গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা