সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন
জাতীয়
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন

ফলাফল প্রকাশে জটিলতা

সান নিউজ ডেস্ক : আওয়ামী লীগের সুপ্রিম কোর্টের নেতাদের সামনেই তাদের কর্মীরা আমাকে ঘেরাও করে রেখে অকথ্য ভাষায় গালাগালি করেন। কিন্তু নেতারা তাদের থামানোর জন্য কোনো উদ্যোগ নেননি বলে জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনার জন্য গঠিত উপ-কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই মশিউজ্জামান।

আরও পড়ুন : পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন ২১ মার্চ

শনিবার ( ১৯ মার্চ ) রাতে সংবাদকর্মীদের কাছে তিনি বলেন, নেতারা প্রতিবাদ করেননি। এটা আমাকে খুব কষ্ট দিয়েছে। আমার জীবনে এ রকম নোংরামি কখনো দেখিনি। এ কারণে পদত্যাগ করেছি।

এ. ওয়াই মশিউজ্জামান এক প্রশ্নের জবাবে বলেন, আমি সম্পাদক পদে ভোট পুনর্গণনার কথা কখনো বলিনি। বৃহস্পতিবার ( ১৭ মার্চ) রাত সাড়ে ৩ টায় বলেছিলাম, তারা যে ভোট পুনর্গণনার আবেদন করেছেন, শুক্রবার ( ১৮ মার্চ) বিকেল ৩ টায় উভয়পক্ষের উপস্থিতিতে সেই আবেদন নিষ্পত্তি করব।

তখন এ কথা না বললে সেখান থেকে বের হয়ে আসতে পারতাম না। আমাকে ঘেরাও করে রাখা হয়েছিল। বলতে পারেন জান বাঁচানোর জন্য ওই কথা বলে চলে এসেছি। যদিও ভোট গণনার আবেদন নিয়ে তখন আমার কিছু বলার এখতিয়ার ছিল না। কারণ তার আগে রাত একটায় পদত্যাগপত্র জমা দিয়েছিলাম।

ফের ভোট পুনর্গণনার দাবি আওয়ামীপন্থি আইনজীবীদের :

আরও পড়ুন : মানুষকে অসুখী করার চেষ্টা করছে বিএনপি

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইজীবী পরিষদ শুক্রবার সন্ধ্যায় সুপিম কোর্ট বারের সম্পাদক পদে ভোট পুনর্গণনার দাবি জানিয়েছে। সংগঠনটির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক মোমতাজ উদ্দিন মেহেদী এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণের সময় সংগঠিত বিভিন্ন অনিয়মের পরিপ্রেক্ষিতে সম্পাদক প্রার্থী মো. আব্দুন নূর দুলালের ভোট নতুন করে গণনার দরখাস্তের পর নির্বাচন সাব কমিটির আহ্বায়ক এ ওয়াই মশিউজ্জামান কর্তৃক ১৮ মার্চ ঘোষিত সিদ্ধান্ত মোতাবেক ওই দিন বিকেল ৩টায় সম্পাদক পদের উভয় প্রার্থী উপস্থিত থাকার পরও নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়কসহ অধিকাংশ সদস্যের অনুপস্থিতির কারণে ভোট পুনর্গণনা করা সম্ভব হয়নি।

নির্বাচন সাব কমিটির কাছে আমাদের অনুরোধ, ঘোষিত সিদ্ধান্ত মোতাবেক ভোট পুনর্গণনার মাধ্যমে সৃষ্ট জটিলতার সমাধান করুন। অন্যথায় আমরা সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের বর্তমান কার্যকরী কমিটিকে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাচ্ছি।

কী ঘটেছিলো সে রাতে :

আরও পড়ুন : বিদ্যালয়ে বই পৌঁছেনি তথ্য সঠিক নয়

প্রত্যক্ষদর্শী অন্তত ১০ জন আইনজীবী সংবাদ মাধ্যমকে জানান, বৃহস্পতিবার দিবাগত রাত একটার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের ভোট গণনা শেষ হয়।

গণনা শেষে দেখা যায়, সভাপতিসহ ৬ টি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল এবং সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেল বিজয়ের পথে।

সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আওয়ামী লীগের প্রার্থী থেকে অল্প ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন।

এ অবস্থায় নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার প্রস্তুতি নিলে সম্পাদক পদে ভোট পুনরায় গণনার দাবি তোলেন আওয়ামীপন্থি আইনজীবীরা। তারা সম্পাদক পদে ভোট কারচুপি এবংবাতিল হওয়া ভোট কাজলের পক্ষে গণনা করার অভিযোগ আনেন।

নির্বাচন কমিশনের প্রধান জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই মশিউজ্জামান অভিযোগ নাকচ করে ফল ঘোষণা করতে অনড় থাকলে মিছিল, স্লোগান ও হট্টগোলের সৃষ্টি হয়। এ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীরা ব্যাপক হইচই শুরু করেন।

এর মধ্যে আওয়ামী লীগের সম্পাদক প্রার্থী আব্দুন নূর দুলাল লিখিতভাবে ভোট পুনরায় গণনার আবেদন করেন। আবেদন গ্রহণ না করলে নির্বাচন কমিশনের প্রধান এ ওয়াই মশিউজ্জামানের পদত্যাগ দাবি করে স্লোগান দেন আওয়ামীপন্থি আইনজীবীরা।

আরও পড়ুন : রাজধানীতে নম্বরের ভিত্তিতে চলবে গাড়ি

উত্তেজনাকর পরিস্থিতিতে রাত সাড়ে ৩ টার দিকে নির্বাচন পরিচালনায় গঠিত কমিটির প্রধান এ. ওয়াই মশিউজ্জামান সম্পাদক পদে ভোট পুনরায় গণনার আবেদন নেন এবং ভোটের ফলাফল ঘোষণা স্থগিত করেন। ওই সময় তিনি জানান, শুক্রবার বিকেল ৩ টায় দুই সম্পাদক প্রার্থীর উপস্থিতিতে ভোট পুনরায় গণনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

কিন্তু শুক্রবার ( ১৮ মার্চ) অ্যাডভোকেট এ. ওয়াই মশিউজ্জামান সুপ্রিম কোর্ট বারে আসেননি। এ কারণে ভোট পুনর্গণনার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২ দিনব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে পাঁচ হাজার ৯৮২ জন আইনজীবী ভোট দেন। বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত প্রায় একটা পর্যন্ত চলে ভোট গণনা।

আরও পড়ুন : কাজাখস্তানকে উড়িয়ে এশিয়া কাপে বাংলাদেশ

বৃহস্পতিবার মধ্যরাতে নির্বাচনি সাব কমিটির একাধিক সদস্য সংবাদ মাধ্যমকে বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতিসহ ৬ টি পদে আওয়ামী লীগের সাদা প্যানেল ও সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা এগিয়ে আছেন। সভাপতি পদে সাদা প্যানেলের অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এগিয়ে।

আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে এগিয়ে থাকা অন্য পাঁচজন হলেন, সহ-সভাপতি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন, সদস্য পদে ফাতেমা বেগম, সাহাদত হোসাইন রাজিব ও সুব্রত কুমার কুন্ডু।

আরও পড়ুন : ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশ করুন

বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে এগিয়ে থাকা অন্য ৭ জন হলেন, সহ-সম্পাদক পদে মাহফুজ বিন ইউসুফ ও মাহবুবুর রহমান খান, ট্রেজারার মোহাম্মদ কামাল হোসেন, সদস্য ব্যারিস্টার মাহদীন চৌধুরী, গোলাম আক্তার জাকির, মো. মনজুরুল আলম সুজন ও কামরুল ইসলাম।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা