জাতীয়

পুরান ঢাকার বানরদের খাবার দিলো সাংস্কৃতিক জোট

সাংস্কৃতিক প্রতিবেদক : করোনা মহামারিতে স্থবির গোটা পৃথিবী। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। যে কারণে করোনার প্রকোপ কমাতে দেশে এখন চলছে লকডাউন। আর এই লকডাউনের মধ্যে পুরান ঢাকার বিভিন্ন অঞ্চলে চরম খাদ্য সংকটে ভুগছে বিপুল সংখ্যক বানর।

ঢাকার নগর জীবনের অনুষঙ্গ এই বানরদের খাদ্য সংকট মোকাবেলায় এগিয়ে এসেছে দেশের সাংস্কৃতিক সংগঠনগুলোর অভিভাবক সংগঠন- সম্মিলিত সাংস্কৃতিক জোট। সংগঠনটি বানরদের বাঁচাতে হাতে নিয়েছে সপ্তাহব্যাপী খাদ্য প্রদান কর্মসূচি।

সপ্তাহব্যাপী খাদ্য প্রদান কর্মসূচির প্রথম দিনে আজ বুধবার (১৯ মে) গেন্ডারিয়ার সাধনা গলিতে প্রায় তিনশ বানরকে কলা, পাউরুটি, বিস্কুট প্রদান করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। এতে নেতৃত্ব দেন জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ।

বানরদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের সময় জোট সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, ঢাকা শহরের কলতাবাজার, তাঁতিবাজার, শাঁখারিবাজার, বানিয়ানগর, মিলব্যারাক, মালিটোলা, টিপু সুলতানরোড, বনগ্রাম, নওয়াবগঞ্জ, বাবুবাজার, গেন্ডারিয়া সাধনার গলিসহ বিভিন্ন এলাকায় শতাব্দী ধরে বসবাস করছে কয়েক হাজার বানর। নগর জীবনের বাসিন্দা এবং অনুষঙ্গ হয়ে উঠেছে এই বানরকুল। মানুষের দেয়া কলা, রুটি, বিস্কুট এবং অন্যান্য খাবারই তাদের বেঁচে থাকার অবলম্বন। সাম্প্রতিক করোনার ভয়ালগ্রাসে মানুষই বিপন্ন- দুইবেলা আহার জোটানোই দায়, বানরের খাবার দিবে কোথা থেকে। এই কারণে আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি। আমরা, সম্মিলিত সাংস্কৃতিক জোট আজ কিছু খাবার নিয়ে বানরগুলোর পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

তিনি বলেন, ‘বানরগুলোকে দেখলে বড় কষ্ট লাগে। খাদ্যহীন শরীর কংকালসার হয়ে গেছে। অনেক বানর এরমধ্যে মারাও গেছে। সরকার এবং সিটি করপোরেশনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাগুলোর প্রতি অনুরোধ এই বানরগুলোর দেখভালের ব্যবস্থা করুন। ওদের খাবারের যোগান দিতে এগিয়ে আসুন- ওদের জীবন বাঁচান। এ পৃথিবীতে ওদেরও বাঁচার অধিকার রয়েছে।’

অন্যান্য নেতৃবৃন্দ বলেন, সময়টা এখন খুব খারাপ। করোনার কারণে এখন চারিদিকে স্থবিরতা। আমাদের সাংস্কৃতিক কর্মকান্ডও বন্ধ। সবমিলিয়ে আমরা এক ভয়াল কাল অতিক্রম করছি। আমাদের সঙ্গে আমাদের চারপাশের প্রাকৃতিক অনুসঙ্গগুলোরও একই অবস্থা। যান্ত্রিক মহানগর এই ঢাকার যেখানে মানুষগুলো নিজেদের রক্ষা করতে হিমশিম খাচ্ছে, সেখানে আমাদের প্রকৃতির অনুসঙ্গ ঢাকার বানরগুলোর অবস্থা আরও খারাপ হয়ে পড়েছে। এদের বাঁচাতে এখন আমাদের সবার সম্মিলিতভাবে এগিয়ে আসা প্রয়োজন। কারণ, এরা বাঁচলে আমাদের প্রকৃতির একটা অনুসঙ্গ টিকে থাকবে, প্রকৃতির ভারসাম্য রক্ষা হবে, আমরা ভালো থাকবো।

এ সময় উপস্থিত ছিলেন জোটের সহ-সভাপতি নাট্যজন ঝুনা চৌধুরী, মানজার চৌধুরী সুইট, খোরশেদুল আলম, এইচ আর অনিক, বাবুরাম, হানিফ খান, নিয়াজ আহমেদ, ইকবাল হাফিজ ও তারেক আলী মিলন। এছাড়াও এসময় শফিউর রহমান দুলু, আবু তাহের বকুল ও হেলাল’সহ জোটের স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এইচ এস/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শুকনো মরিচ চরের মানুষের লাল সোনা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ৭...

জিম্মিরা মুক্তি পেলে আগামীকালই যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলে...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

এসএসসির ফল আজ

নিজস্ব প্রতিবেদক : এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আজ।...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোবাবর (১২ মে) বেশ কিছু খে...

বিশ্বকাপের দল ঘোষণা কাল

স্পোর্টস ডেস্ক : আসন্ন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা