জাতীয়

সেনা প্রধানের সঙ্গে সাক্ষাৎ ৭১ এর ভারতীয় যোদ্ধাদের

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ এসেছেন ১৯৭১ এর যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় যুদ্ধাদের একটি প্রতিনিধি দল।

রোববার ( ২৮ মার্চ ) ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি প্রতিনিধি দল সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সেনাবাহিনী প্রধান বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে এ বীর সেনানীদের অবদান গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশ সেনাবাহিনী তথা বাংলাদেশের সার্বিক অগ্রযাত্রা ও উন্নয়নের প্রশংসা করেন এবং উত্তরোত্তর উন্নতি কামনা করেন। পরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ এ বীর সেনানীদের শুভেচ্ছা উপহার প্রদান করেন।

তার আগে রোববার সকালে তারা ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতাযুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাতের পর প্রতিনিধি দলটি সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লে. জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) নারায়ণ শংকর নায়ারের নেতৃত্বে ৩০ জন মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এবং ৬ জন চাকরিরত ভারতীয় সামরিক বাহিনীর সদস্য ২৫ মার্চ রাষ্ট্রীয় সফরে ঢাকায় আগমন করেন। সফরকারী দলটি ২৬ মার্চ জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া তারা মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের কালিহাতী এলাকায় ছত্রীসেনা অবতরণস্থলসহ মুক্তিযুদ্ধ জাদুঘর ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরির্দশন করেন। সফর শেষে প্রতিনিধি দলটি ২৯ মার্চ ভারতে প্রত্যাবর্তন করবে।

নৌপ্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ : বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সহায়তাকারী মেজর জেনারেল নারায়ণ শংকর নায়ারের নেতৃত্বে ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধাদের একটি প্রতিনিধি দল রোববার বনানীর নৌসদর দফতরে সাগরিকা হলে নৌবাহিনী প্রধান এ্যাডমিরাল এম শাহীন ইকবালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় নৌসদরের অন্যান্য পিএসওরা ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সহকারী বিমান বাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ : ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধাসহ ৩৮ জনের একটি প্রতিনিধি দল রোববার বিমান বাহিনীর ফ্যালকন হলে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার বিবিপি, ওএসপি, এনডিসি, এসিএসসি, পিএসসির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন মেজর জেনারেল শ্রীঞ্জয় প্রতাপ সিং ওয়াইএসএম।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশল বিনিময় করেন। সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর অবদানের কথা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন। এ সময় বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারাসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ৬৮ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ২৫ মার্চ থেকে বাংলাদেশ সফর করছেন। সফরকালে তারা স্বাধীনতা দিবস উদযাপনের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন। প্রতিনিধি দলের এ সফর দুই দেশের মধ্যে বিরাজমান ভ্রাতৃপ্রতিম সম্পর্ককে আরও সুসংহত করবে বলে আশা করা যায়। খবর : আইএসপিআর।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা