জাতীয়

বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের নির্যাতিত গণমানুষের নেতা

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গৃহীত বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা ও বাংলাদেশের উন্নয়ন বিষয়ে বঙ্গবন্ধুর ভাবনা’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেন।

শুক্রবার (১৮ ডিসেম্বর) নাইজেরিয়ার আবুজার বাংলাদেশ দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আলোচনায় আবুজা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির ভাইস প্রেসিডেন্ট ও আবুজা ট্রেড সেন্টারের চেয়ারম্যান ড. সোমাডিনা আনেনে, বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব, ভারপ্রাপ্ত হাইকমিশনার মি. বিদোষ চন্দ্র বর্মন, নাইজেরিয়ান বাংলাদেশি চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ক্যাপ্টেন হামিদুসসামান জাফেজি, নাইজেরিয়া বাংলাদেশ বিজনেস এন্ড টেকনোলজির প্রেসিডেন্ট মি. বব এম আচানিয়া আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রায় ১০০ জন অতিথি উপস্থিত ছিলেন, যার অধিকাংশই চেম্বার নেতা, সিইও, উদ্যোক্তা ও সাংবাদিক।

নাইজেরিয়ায় বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার বিদোষ চন্দ্র বর্মন বলেন, বঙ্গবন্ধুর আকাঙ্ক্ষা ছিল সমতা ভিত্তিক আন্তর্জাতিক ও অর্থনৈতিক ব্যবস্থা, যেখানে প্রতিটি দেশের নিজেদের প্রাকৃতিক সম্পদের ওপর তাদের সার্বভৌম অধিকারের নিশ্চয়তা থাকবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু বিশ্বের প্রত্যেক মানুষের মানবাধিকার ও মর্যাদা নিশ্চিত করার জন্য বিশ্ব সম্প্রদায়ের নেতাদের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছিলেন। এ বিষয়ে বঙ্গবন্ধু অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে আন্তর্জাতিক অধিকার, সমঝোতা ও শান্তিপূর্ণ পরিবেশের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছিলেন।

বৈশ্বিক ব্যবসা ও শুল্ক ব্যবস্থার ওপর বঙ্গবন্ধুর ভাবনা বিষয়ে আলোকপাতে ভারপ্রাপ্ত হাইকমিশনার উল্লেখ করেন, বঙ্গবন্ধু এমন এক আন্তর্জাতিক ব্যবস্থা চেয়েছিলেন যেখানে উন্নত বিশ্বের গৃহীত নীতির কারণে যেন উন্নয়নশীল বিশ্বের ব্যবসা-বাণিজ্যে ক্ষতি না হয়। বঙ্গবন্ধু এমন বিশ্ব চাননি যেখানে বেশির ভাগ মানুষ দুর্ভোগে জীবন কাটাবে আর মুষ্টিমেয় মানুষের থাকবে সম্পদের প্রাচুর্য।

ড. সোমাডিনা আনেনে প্রধান অতিথির বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দেননি আফ্রিকাসহ পুরও বিশ্বের নির্যাতিত ও বঞ্চিত জনগণের সংগ্রামকে সমর্থন জানিয়েছিলেন। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু মানবজাতির অর্থনৈতিক মুক্তির জন্য ন্যায়ভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থা চেয়েছিলেন।

বাংলাদেশ-নাইজেরিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর বলতে গিয়ে আবুজা চেম্বারের ভাইস প্রেসিডেন্ট উল্লেখ করেন, বিনিয়োগকারী ও আমদানিকারকদের জন্য বাংলাদেশ ও নাইজেরিয়া উভয়ই সম্ভাবনাময় দেশ। প্রসঙ্গক্রমে তিনি আবুজা চেম্বার ও কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সঙ্গে বাংলাদেশের শক্তিশালী একটি চেম্বারের সমঝোতা স্মারক সইয়ের গুরুত্বারোপও করেন।

সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রের ওপর আলোকপাত করতে গিয়ে মি. আনেনে বলেন, বাংলাদেশ ও নাইজেরিয়া কৃষি, টেক্সটাইল, ট্রান্সপোর্ট ও আইসিটিতে পাস্পরিক সহযোগিতার ক্ষেত্র প্রস্তুত করতে পারে।

সবশেষে ভারপ্রাপ্ত হাইকমিশনার প্রধান অতিথিকে মুজিববর্ষ উপলক্ষে নাইজেরিয়া সরকার প্রকাশিত স্মারক ডাকটিকিট হস্তান্তর করেন। প্রশ্নোত্তর পর্বে উল্লেখযোগ্য সংখ্যক অতিথি অংশগ্রহণ করেন। তারা বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণের পাশাপাশি বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের প্রশংসা করেন।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

গাইবান্ধায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধায় ধান কাটর সময় বজ্রপাতে ফুল মি...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৯

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ২৯ জনকে গ্রে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হয়ে মো. সা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা