শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ
জাতীয়

শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

নিজস্ব প্রতিবেদক : দেশের সূর্য সন্তানদের শ্রদ্ধা ভরে স্মরণ করতে প্রস্তুত করা হয়েছে জাতীয় স্মৃতিসৌধ। স্মৃতিসৌধ প্রাঙ্গন সাজানো হয়েছে বিজয়ের সাজে। দিবসটি পালনে এরই মধ্যে পুরো সৌধ এলাকা ধুয়ে মুছে রঙ-তুলির আঁচড়ে রাঙিয়ে তোলা হয়েছে। বাহারি ফুলের গাছ ও আলোকসজ্জায় সাজানো হয়েছে স্মৃতিসৌধের রাস্তাসহ পুরো এলাকা।

যাদের জীবনের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীনতা। তাদের স্মৃতিস্তম্ভই মনে করে দেয় ইতিহাসের পাতা, যুদ্ধের কথা। দিবসটি পালন করতে সৌধ প্রাঙ্গন অক্লান্ত পরিশ্রমে সাজিয়েছেন নিয়মিত ৩৭ জন ও মজুরি ভিত্তিতে আরও কয়েকজন কর্মী। যাদের জীবনের সবচেয়ে বড় পাওয়া সৌধ রক্ষণাবেক্ষণে কাজ পাওয়া।

এদের মধ্যে নিয়মিত কর্মী আনোয়ার। তিনি বলেন, 'প্রায় ৩৫ বছর ধরে এই স্মৃতিসৌধেই কাজ করি। নিয়মিত প্রায় ৩৭ জন শ্রমিক কাজ করেন। যাদের জন্য স্বাধীনভাবে বেঁচে আছি, সন্তান, পরিবার দিন যাপন করছেন শান্তিতে তাদের পাশে থেকে তাদের স্মৃতিস্তম্ভের কাজ করতে পেরে আমি গর্বিত, আনন্দিত। এটার অনুভূতি যে আসলে কি, তা শুধু আমিই জানি। দেখতে দেখতে ৩৫ বছর কেটে গেলো। যতদিন জীবন আছে এই স্মৃতিসৌধের জন্য, সন্তানহারা মায়ের সন্তানের স্মৃতিস্তম্ভে কাজ করে যেতে চাই।

এক পরিচ্ছন্ন কর্মী বলেন, আমি এখানে দীর্ঘদিন কাজ করছি। একদিকে শহীদদের সেবা ও কাছে থাকার সুযোগ হয়, অন্যদিকে আয় করা টাকা দিয়ে চলে সংসার। বাংলার দামাল ছেলেরা শুধু দিতে শিখেছেন। শহীদ হওয়ার আগে শেষ রক্তবিন্দু দিয়ে লড়াই করে দিয়ে গেছেন স্বাধীনতা, আর মৃত্যু পরেও আমাদের মত লোকদের দিয়েছেন জীবিকা। তাদের স্মৃতিস্তম্ভের পরিচ্ছন্ন কর্মী হিসাবে আমি গর্বিত।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। তাই স্বাস্থ্যবিধি শতভাগ নিশ্চিত করার লক্ষে প্রধান ফটকেই রাখা হয়েছে জীবাণুনাশক টানেল, নিশ্চিত করার নির্দেশনা রয়েছে শতভাগ মাস্ক পরিধানের। আর এজন্য নেওয়া হয়েছে নানা পরিকল্পনা। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য নির্দিষ্ট দুরত্বে করা হয়েছে চিহ্নিতকরণ। শ্রদ্ধা নিবেদনের জন্য স্মৃতিসৌধ পুরোপুরি প্রস্তুত। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রশাসন ও অনুবিভাগের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন এসব কথা জানান।

এদিকে ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার বলেন, বিজয় দিবস উপলক্ষ্যে গোটা সাভার মোড়ানো হয়েছে নিরাপত্তা চাদরে। কয়েক স্তরের নিরাপত্তায় ধাপে ধাপে রয়েছে পোশাকে ও সাদা পোশাকে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী। বসানো হয়েছে ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরা। বিজয় দিবস উপলক্ষে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে অতীতের ন্যায় নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

প্রসঙ্গত, করোনার কারনে স্মৃতিসৌধে প্রথম ভোরে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রতিনিধি দল। তার পর স্বাস্থবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে শ্রদ্ধা জানাতে সর্বসাধারণের জন্য সৌধ প্রাঙ্গন উম্মুক্ত করা হবে ।

সান নিউজ/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা