জাতীয়

ধানমন্ডি থেকে বারিধারা নৌরুট চালুর পরিকল্পনা রাজউকের

নিজস্ব প্রতিবেদক : বেদখল হয়ে যাওয়া পান্থপথ খালটি পুনরুদ্ধার করে ধানমন্ডি লেক ও হাতিরঝিলকে সংযুক্ত করে তৈরি হবে এ নৌরুট। এমনই একটি পরিকল্পনা হাতে নিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। গুলশান-বারিধারার উদ্দেশে ধানমন্ডি লেক থেকে ছাড়া নৌকা বা ওয়াটার ট্যাক্সিতে যানজটের বিড়ম্বনা থাকবে না।

সম্প্রতি রাজউকের বোর্ড সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এবার পান্থপথ খাল পুনরুদ্ধারের মাধ্যমে হাতিরঝিলের সঙ্গে যুক্ত করা হবে ধানমন্ডি লেককে। এ কাজে অর্থায়ন করবে রাজউক। আর তাতে বারিধারা থেকে ধানমন্ডি পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার অবিচ্ছিন্ন জলপথ ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে।

বোর্ডসভায় বলা হয়, ঢাকা মহানগরীকে বসবাসযোগ্য করে তুলতে জলাধারগুলো রক্ষার কোনও বিকল্প নেই। অথচ ক্রমান্বয়ে বিভিন্ন অবৈধ দখলের কারণে এই শহরের খাল, পুকুর, বন্যা প্রতিরোধক এলাকাগুলো ভরাট হয়ে যাচ্ছে। এ অবস্থায় শক্ত নজরদারি ও উচ্ছেদ অভিযান পরিচালনা জরুরি।

অন্যদিকে, জলাধারগুলো পুনরুদ্ধারের উদ্যোগ নেওয়াটাও সমানভাবে জরুরি। রাজধানীর দুটি উল্লেখযোগ্য জলাধার হলো, হাতিরঝিল ও ধানমন্ডি লেক। পান্থপথ খাল পুনরুদ্ধার করা সম্ভব হলে বৃহৎ জলাধার দুটির মধ্যে জলপথ সংযোগ স্থাপিত হবে। ১৯৮০ এর দশকেও পান্থপথে খাল ছিল। তবে সেই খাল বেদখল হয়ে গড়ে উঠেছে অট্টালিকা।

এতে জলাধারের পরিমাণ বাড়ার সঙ্গে ধানমন্ডি, শুক্রাবাদ, কারওয়ানবাজার প্রভৃতি এলাকার ড্রেনেজ ব্যবস্থারও উন্নতি হবে। হ্রাস পাবে শহরের জলাবদ্ধতা। ভূগর্ভস্থ পানি রিচার্জের সুযোগ বাড়বে। খাল ও খালসংলগ্ন এলাকায় সরল রৈখিক পার্ক, ওয়াকওয়ে, জগিং লেন, বাইসাইকেল লেন, বিশ্রামের স্থান নির্মাণের মাধ্যমে বাড়ানো যাবে নাগরিক সুবিধা।

সেই সঙ্গে নতুন এই নৌপথ ঢাকা শহরের যানজট নিরসনে রাখবে কার্যকরী ভূমিকা। বর্তমানে হাতিরঝিলে সাতরাস্তা থেকে গুলশান ও রামপুরা পর্যন্ত ওয়াটার ট্যাক্সি চলাচল করে।

জানা যায়, খাল উদ্ধার ও আশপাশের উন্নয়নে প্রকল্পটির ফিজিবিলিটি স্টাডি, বিস্তারিত ভৌত জরিপ এবং ডিটেইলড এ্যাকশন এরিয়া প্ল্যানের ব্যয় প্রাক্কলন রাজউকের বোর্ডসভায় অনুমোদন দেওয়া হয়। পরে ফিজিবিলিটি স্টাডির ব্যয়ভার সরকারি উৎস থেকে নিতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অনুশাসন চেয়ে চিঠি পাঠানো হয়। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় অবশ্য নিজস্ব অর্থে এটি বাস্তবায়ন করতে রাজউককে নির্দেশ দিয়েছে।

এ বিষয়ে ডিটেইলড এরিয়া প্ল্যান-ড্যাপের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম বলেন, ‘পান্থপথ খালটি পুনরুদ্ধারের উদ্যোগ নেওয়া হবে। তার আগে বিষয়টির ফিজিবিলিটি স্টাডির জন্য বুয়েটকে দায়িত্ব দেব আমরা।’ তিনি বলেন, ‘সে এলাকায় খাল নেই। এর জায়গায় বক্স কালভার্ট রয়েছে। ওপরে রাস্তাও আছে। আমরা চ্যানেলটা ওপেন করে দেব, যেটি ধানমন্ডির সঙ্গে হাতিরঝিল সংযুক্ত করবে।’

ড্যাপ পরিচালক আরও বলেন, ‘পান্থপথ এলাকায় একটি রাস্তা রয়েছে। তাই এর আশপাশের ট্রাফিক ইমপ্যাক্ট কেমন হবে, কতটুকু খাল হলে ড্রেনেজ ক্যাপাসিটি ঠিক থাকবে। এ ছাড়া আশপাশে ভবন হয়ে গেছে। এ বাস্তবতায় খাল কতটুকু প্রশস্ত হওয়া উচিত। এসব সামগ্রিক বিষয় নিয়েই মূলত ফিজিবিলিটি স্টাডির জন্য বুয়েটকে প্রস্তাবটি পাঠাব।’

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ট্রেড...

দলীয় সিদ্ধান্ত অমান্য করায় ৫২ নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক: দলীয় সিদ্ধান্ত...

রাজধানীতে চলন্ত মাইক্রোবাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর শাহজাল...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার প...

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা