শিশু স্বর্গ

বন্যায় শিশুসুরক্ষার দাবিতে খেলাঘরের মানববন্ধন-স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক:

দেশের বন্যা কবলিত অঞ্চলগুলোতে নিরাপদ শিশুখাদ্য বিতরণ ও পানিতে ডুবে শিশুমৃত্যু রোধে সরকারি পর্যায়ে জনসচেতনতামূলক কর্মসূচির দাবি জানিয়েছে জাতীয় শিশু-কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর।

বুধবার (২৯ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে এসব দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে খেলাঘরের পক্ষ থেকে ই-মেইলে স্মারকলিপি দেওয়া হয়েছে। একই দাবিতে দেশের প্রায় সকল জেলা শাখার পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে স্মারকলিপি দেওয়া হয়।

খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মতিন ভূঁইয়ার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন সাধারণ সম্পাদক অধ্যাপক প্রণয় সাহা, সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা মহানগরী কমিটির সাধারণ সম্পাদক শফিকুর রহমান শহীদ, সহ সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম বাবু ও সিজার মল্লিক, সম্পাদকমণ্ডলীর সদস্য অশোকেশ রায়, প্রবীর সাহা, রাজেন্দ্র চন্দ্র দেব মন্টু, আশরাফিয়া আলি আহম্মদ নান্তু, নছরু কামাল খান, আব্দুল মান্নান, অনিকেত আচার্য, রাজন ভট্টাচার্য, আসমা আব্বাসী উর্মী ও সুজন মজুমদার, রফিকুজ্জামান নয়ন, মারুফ জাহান বিজয় প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে কোভিড-১৯ আক্রান্ত ও মৃত্যুর মিছিল যখন বাড়ছেই, ঠিক তখনই দেশের ৩১টি জেলা বন্যা কবলিত। প্রায় মাসব্যাপী বন্যার পানিতে মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। বন্যার্ত মানুষের সহযোগিতায় সরকারের পক্ষ থেকে ত্রাণ তৎপরতা অব্যাহত থাকলেও শিশুদের জন্য আলাদা করে ত্রাণসামগ্রী বিতরণের কোনো ব্যবস্থা নেই। ফলে বন্যার্ত শিশুরা কষ্টে দিনাতিপাত করছে। প্রয়োজনীয় পুষ্টি ও খাদ্যের অভাবে শিশুদের শারিরীক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

তাই বন্যার সময় স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে গুঁড়াদুধ, সেরেলাক, খেজুর, বিস্কুট, ফল ও কিসমিসসহ শিশুখাদ্য ত্রাণ হিসেবে শিশুদের দেওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সরকারি ত্রাণের সঙ্গে এসব শিশুখাদ্য বিতরণে সরকারের কাছে দাবি জানান খেলাঘর সংগঠকরা।

এদিকে জনসংখ্যার অনুপাতে বিশ্বে সবচেয়ে বেশি শিশু পানিতে ডুবে মারা যায় বাংলাদেশে। আর উত্তরাঞ্চলের জেলাগুলোর মধ্যে কুড়িগ্রামকে এদিক দিয়ে ‘সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা (ইউনিসেফ)। এ জেলায় গত পাঁচ বছরে শুধু বন্যার পানিতে ডুবে ৭৯ জনের মৃত্যু হয়েছে, যাদের মধ্যে ৫৭ জনই শিশু। চলতি বন্যায় পানিতে ডুবে এরই মধ্যে ১৪ শিশুসহ ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পানিতে ডুবে দেশে শিশু মৃত্যুর অন্যতম কারণ হলেও এর প্রতিকারে সরকারি-বেসরকারি কোনো সুনির্দিষ্ট কার্যকর কর্মসূচি নেই। ‘ব্লুমবার্গ ফিলানথ্রপিস, জনস হপকিন্স ইন্টারন্যাশনাল ইনজুরি রিসার্চ ইউনিট, দ্য সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বা সিআইপিআরবি এবং আইসিডিডিআরবি'র’ যৌথ গবেষণার তথ্য অনুসারে বাংলাদেশে জনসংখ্যার অনুপাতে পানিতে ডুবে শিশুমৃত্যুর সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি বলে বলা হয়েছে।

বিশেষজ্ঞরা বলেন, অভিভাবকরা সব সময় অতো খেয়াল করেন না, বন্যার এই দুর্যোগে অনেকেই এ দিকে মনোযোগ দেন না। ফলে দুর্ঘটনা ঘটছে। সরকারি বা বেসরকারি পর্যায়ে মানুষকে সচেতন করার জন্য উদ্যোগ থাকা দরকার। কুড়িগ্রাম ত্রাণ ও পুনর্বাসন বিভাগের তথ্য অনুসারে, গত বছরের বন্যায় এ জেলায় ২১ জনের মৃত্যু হয়, যাদের মধ্যে ১৬ জনই শিশু। ২০১৭ সালে ৩০ জনের মৃত্যু হয়, যাদের ২০ জনই শিশু। ২০১৬ সালে ছয় শিশুসহ আটজন এবং ২০১৫ সালে একজন শিশু পানিতে ডুবে মারা যায়।

এর বাইরেও এবারের বন্যায় সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নীলফামারী, লালমনিরহাট, বগুড়া, জামালপুর, শেরপুর, মুন্সীগঞ্জ, গাইবান্ধাসহ বিভিন্ন জেলায় পানিতে ডুবে শিশুমৃত্যুর ঘটনা ঘটেছে। অনাকাঙ্ক্ষিত এই মৃত্যুর ঘটনা সত্যিই খুব বেদনাদায়ক। সেইসঙ্গে ভবিষ্যত প্রজন্ম এভাবে অকালে ঝরে গেলে আলোকিত ও মেধাবী সমাজ বিনির্মাণে প্রতিবন্ধতা সৃষ্টি হতে পারে।

শিশুদের পানিতে ডুবে মৃত্যুরোধে সারাদেশের খেলাঘরের কর্মী-সংগঠকরা সাধারণ মানুষদের যুক্ত করে সামাজিক সচেতনতা বৃদ্ধির কাজ করে যাচ্ছেন। সামনের দিনগুলোতেও আরও বৃহৎ সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়ে মাঠে নামার পরিকল্পনা রয়েছে বলেও মানববন্ধনে জানান বক্তারা।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা, আহত ২

জেলা প্রতিনিধি : ঢাকা-মাওয়া এক্স...

বিটিএসএফ’র আলোচনা সভা অনুষ্ঠিত 

স্টাফ রিপোর্টার: ঢাকায় তৃণমূল সাং...

বিপুল মূল্যের আইসসহ ব্যান্ড শিল্পী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ১ কেজি ক্র...

ঠাকুরগাঁওয়ে ইসতিসকার নামাজ আদায়

ঠাকুরগাঁও প্রতিনিধি: কয়েকদিনের টা...

কুষ্টিয়ায় বৃত্তি পেল ১৬০ স্কুল শিক্ষার্থী

কুদরতে খোদা সবুজ, কুষ্টিয়া প্রতিনিধি:

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা