প্রতীকী ছবি
বিজ্ঞান

কৃত্রিম লিভার চিকিৎসায় বিস্ময়কর সাফল্য 

নিজস্ব প্রতিবেদক: চিকিৎসা বিজ্ঞানে চীনা গবেষকরা প্রতিনিয়ত বিস্ময়কর সাফল্য দেখিয়ে আসছে। এবার তারা কৃত্রিম লিভার আবিষ্কার করেছেন। স্টেম সেলভিত্তিক ‘কৃত্রিম লিভার’ প্রতিস্থাপনের জন্য ক্লিনিকাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে চীন। মনে করা হচ্ছে বিশ্বব্যাপী লিভার জটিলতায় ভুগছেন এমন লাখ লাখ রোগীর জন্য এই আবিষ্কার আশার আলো হতে পারে।

আরও পড়ুন: আজ শনির অমাবস্যার বিরল সূর্যগ্রহণ

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, একদল চীনা গবেষক এই কৃত্রিম লিভার তৈরি করেছেন। সবচেয়ে মজার ব্যাপার, এটি শরীরের বাইরেই কাজ করতে পারে। সাধারণত লিভারে সঞ্চালিত ডিটক্সিফিকেশন তথা জীবাণুমুক্তকরণ ও প্রোটিন সংশ্লেষণের মতো কার্য সম্পাদন করে।

‘কৃত্রিম লিভার’ যেভাবে কাজ করবে-

গবেষকরা বলছেন, বায়োরিঅ্যাক্টর সিস্টেম যেভাবে কাজ করে তা বেশ আকর্ষণীয়। সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, বায়োরিঅ্যাক্টর সিস্টেমের মধ্য দিয়ে রক্ত প্রবাহিত হয়, যেখানে একটি ফাঁপা ফাইবার ঝিল্লি স্টেম সেল ও প্রয়োজনীয় পদার্থ প্রয়োগ করে।

আরও পড়ুন: বিশ্ব মহাকাশ সপ্তাহ শুরু

এই পদার্থগুলো টিস্যু পুনরুৎপাদন ও প্রদাহের ফলে সৃষ্ট লিভারের ক্ষতি দমন করতে সাহায্য করার জন্য রোগীর রক্তপ্রবাহে সঞ্চালিত হয়। একই ধরনের ঝিল্লি অন্যান্য চিকিৎসা প্রক্রিয়ায়ও ব্যবহার করা হয়েছে।

তবে এটি প্রথমবারের মতো স্টেম সেল পদ্ধতিতে ব্যবহার করা হচ্ছে। এই পদ্ধতি প্রাণির মডেলগুলোতে দেখা গেছে যে, বেঁচে থাকার হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে।

গুয়াংডং প্রদেশের সাউদার্ন মেডিক্যাল ইউনিভার্সিটির ঝুজিয়াং হাসপাতালের ট্রানস্লেশনাল মেডিসিন সেন্টারের নির্বাহী পরিচালক গাও ই বলেন, শূকর ও বানর জাতীয় প্রাণির মডেলগুলোতে লক্ষ্য করেছি, আমাদের এই পদ্ধতিটি ১৭ শতাংশ প্রাণির বেঁচে থাকার হার বাড়িয়েছে, যেমনটি প্রচলিত চিকিৎসায় দেখা যায় ৮৭.৫ শতাংশ।

আরও পড়ুন: বিস্ময়কর চাঁদের দেখা মিলবে

যেভাবে লিভার রোগীদের সাহায্য করবে-

বর্তমানে লিভার প্রতিস্থাপনই লিভার জটিলতার একমাত্র কার্যকর চিকিৎসা। এর মধ্যে লিভার চিকিৎসায় দাতার অভাব, জটিল অস্ত্রোপচার ও ব্যয়বহুল খরচের মতো বেশ কিছু সমস্যা রয়েছে।

স্টেম সেলভিত্তিক কৃত্রিম লিভার তৈরির লক্ষ্য হলো আক্রান্ত রোগীর লিভারকে সহায়তা করা যতক্ষণ না এটি প্রতিস্থাপনের জন্য উপযুক্ত পরিবেশ পাওয়া যায়।

এক প্রতিবেদন অনুসারে, চীনে প্রচুর লিভার রোগী রয়েছে। প্রতি বছর দেশটিতে প্রায় পাঁচ থেকে ১০ লাখ নতুন লিভার রোগী শনাক্ত হয়। এরপরও এখানে লিভারের পর্যাপ্ত চিকিৎসা সুবিধার অভাব রয়েছে।

সান নিউজ/টিও

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

আ’লীগ জনগণের কল্যাণে কাজ করে

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা