ছবি: সংগৃহীত
রাজনীতি

গ্যাস-বিদ্যুতের বর্ধিত দাম প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক: গত ২৮ ফেব্রুয়ারি দলের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকিসহ নেতাকর্মীদের ওপর হামলার বিচার ও গ্যাস-বিদ্যুতের বর্ধিত দাম প্রত্যাহারের দাবিতে সমাবেশ এবং বিক্ষোভ মিছিল করেছে গণসংহতি আন্দোলন।

আরও পড়ুন: অগ্নিকাণ্ডে সাংবাদিক নিহত

শুক্রবার (১ মার্চ) বিকেল সাড়ে ৩ টার দিকে রাজধানীর পুরানা পল্টন মোড়ে এ কর্মসূচি পালন করে দলটি।

এ সময় গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেলের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় সদস্য সৈকত মল্লিকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন দলের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, জুলহাসনাইন বাবু, কেন্দ্রীয় সদস্য আলিফ দেওয়ান, মিজানুর রহমান মোল্লা, গার্মেন্টস শ্রমিক সংহতির সভা প্রধান এবং গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখতার প্রমুখ।

সমাবেশে জুলহাসনাইন বাবু বলেন, গতকাল রাতে বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৮৬ জন মানুষ নিহত হয়েছেন। অগ্নিদগ্ধ হয়ে আরও অসংখ্য মানুষ হাসপাতালে কাতরাচ্ছে। বর্তমান সরকার দেশে চতুর্থ বারের মতো ক্ষমতায় বসে আছে। তারা নাগরিকদের বেঁচে থাকার নিশ্চয়তা দিতে পারছে না। মানুষের স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি বাংলাদেশে নেই। প্রতিদিন অসংখ্য মানুষ সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করছেন, অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুবরণ করছেন। এই হচ্ছে বাংলাদেশের পরিস্থিতি।

আরও পড়ুন: আগুনে নিভলো ২ বুয়েট শিক্ষার্থীর প্রাণ

ইতিমধ্যে সরকার ঘোষণা দিয়েছে, আমরা ফেব্রুয়ারি মাসে যে বিদ্যুৎ ব্যবহার করে ফেলেছি, তা এখন বাড়তি দামে পরিশোধ করতে হবে। গ্যাসের মূল্য বৃদ্ধি করা হয়েছে। সামনে রমজান মাস আসছে। একদিকে আমরা দেখছি সরকার নাকি শুল্ক কমাচ্ছে। সেই পণ্যের দাম লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে।

বর্তমান সরকার নাগরিকের জীবন শুষে নিয়ে জীবন্ত কংঙ্কালে পরিণত করতে চাইছে। নাগরিকদের বুঝতে হবে, আমরা কিসের মধ্যে আছি। কোন পরিস্থিতির মধ্যে আমরা জীবনযাপন করছি? আমাদের পরিণতি কি?

গণসংহতি আন্দোলন সেই প্রতিরোধ শুরু করেছে। আমরা প্রতিবাদ শুরু করেছি। বাধা-বিপত্তি উপেক্ষা করে এই সংগ্রাম চলবে।

আরও পড়ুন: আগুনে নিভলো ২ বুয়েট শিক্ষার্থীর প্রাণ

সভাপতির বক্তব্যে গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল বলেন, সরকারের লুটপাট, দুর্নীতি ও অর্থপাচার ছাড়া আর কোনো দিকে মনোযোগ নেই। বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত প্রায় অর্ধশত মানুষ নিহত হয়েছেন।

এর আগেও ঢাকায় বিভিন্ন অগ্নিকাণ্ডের ঘটনায় অনেক মানুষ মারা গেছেন। কিন্তু জনগণের জীবনের নিরাপত্তায় সরকার কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি। আমরা অবিলম্বে বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানাই।

সরকার বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, মরার ওপর খাঁড়ার ঘার মতো সরকার বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়িয়েছে।

আরও পড়ুন: জীবনের যেন দামই নেই

তাসলিমা আখতার বলেন, বর্তমান সরকার তার অবৈধ ক্ষমতাকে টিকিয়ে রাখতে বিরোধীদলীয় নেতাকর্মীদের উপর দমন-পীড়ন, নির্যাতন চালাচ্ছে। কিছুদিন আগে গার্মেন্ট শ্রমিকরা যখন মজুরি বৃদ্ধির আন্দোলন করেছে সেখানে ৪ জন শ্রমিককে গুলি করে হত্যা করা হয়েছে।

এখন গণতন্ত্র মঞ্চ যখন লুটপাট ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছে তাদের উপর ভয়াবহ দমন-পীড়ন চালাচ্ছে। সমস্ত দমন-পীড়নকে উপেক্ষা করে আমরা আমাদের লড়াই চালিয়ে যাবো। আমরা বাংলাদেশের জনগণকে ঐক্যবদ্ধভাবে এ লড়াইয়ে যুক্ত হওয়ার আহ্বান জানাই।

আরও পড়ুন: কাচ্চি ভাইয়ের ম্যানেজারসহ আটক ৩

গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সদস্য মিজানুর রহমান মোল্লা বলেন, গত ২৮ ফেব্রুয়ারি দ্রব্যমূল্য বৃদ্ধি ও ব্যাংক লুটপাটের বিরুদ্ধে আমরা রুখে দাঁড়ানোর জন্য একটি শান্তিপূর্ণ মিছিল বের করেছিলাম। সেই মিছিলে বাকশালী কায়দায় শেখ হাসিনার পুলিশ বাহিনীর হামলায় আমাদের নেতাকর্মীদের আহত করা হয়। আমাদের এই ধরনের শান্তিপূর্ণ মিছিলে যদি হামলা করা হয়, আমরা কিন্তু বসে থাকবো না। আমরা রুখে দাঁড়াবো।

সংক্ষিপ্ত এ সমাবেশ শেষে পুরানা পল্টন থেকে মিছিল বের করেন নেতাকর্মীরা। মিছিলটি তোপখানা সড়ক হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে দিয়ে ঘুরে আবার পুরানা পল্টন গিয়ে শেষ হয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাতক্ষীরায় বইছে প্রচন্ড দমকা হাওয়া

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ব্...

ভালুকায় ভয়ংকর কিশোর গ্যাং!

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাবেক ওসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা 

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ৮...

আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনালে স...

ঠাকুরগাঁওয়ে রেজিয়া হত্যায় গ্রেফতার ২

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে হত্যাকান্ডের ২৪ ঘন্টার মধ্...

বিদ্যুৎস্পৃষ্টে ফায়ার সার্ভিস কর্মীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ির মাটির...

ইটের চাপায় স্বামী-স্ত্রীর মৃত্যু

জেলা প্রতিনিধি: নরসিংদী জেলা সদরে...

ডায়রিয়ায় উপকারী যেসব পানীয়

লাইফস্টাইল ডেস্ক: ডায়েরিয়ার মতো স...

যেসব এলাকায় গ্যাস থাকবে না কাল

নিজস্ব প্রতিবেদক: তিতাসের গ্যাস প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা