ছবি: সংগৃহীত
রাজনীতি

আজ বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী 

নিজস্ব প্রতিনিধি: আজ শুক্রবার ৪৬ বছরে পদার্পণ করলো বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। একাধিকবার সরকারে থাকা দলটির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।

আরও পড়ুন: স্লোগানে সোহরাওয়ার্দী উদ্যান মুখরিত

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই দলটি গঠন করেন। প্রতিষ্ঠার পর দীর্ঘ সাড়ে চার দশকের মধ্যে বিগত দেড় দশকের অধিক সময় ধরে সবচেয়ে প্রতিকূল সময় পার করছে দলটি।

দলের চেয়ারপার্সন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া কারারুদ্ধ হওয়ার পর থেকে দলের অবস্থা অনেকটা নাজুক হয়ে পড়ে। সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষ মুক্তি পেলেও অসুস্থতা ও বিধিনিষেধের বেড়াজালে এখনো সক্রিয় হতে পারেননি তিনি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বেগম জিয়া কারাগারে যাওয়ার পর লন্ডনে বসবাসরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব লাভ করেন। তিনি দলকে সর্বস্তরে শক্তিশালী ও আন্দোলনমুখী করার উদ্যোগ নেন।

আরও পড়ুন: সমাবেশস্থলে যাচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা

বিএনপি’র স্থায়ী কমিটির একাধিক সিনিয়র নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের প্রচেষ্টায় দলের সর্বস্তরে গতিশীলতা ফিরেছে।

প্রতি সপ্তাহে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক হচ্ছে। সেখানে দেশের সর্বশেষ পরিস্থিতি ও দলীয় বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত ও প্রস্তাবনা গৃহীত হচ্ছে। এই সেপ্টেম্বরের শুরু থেকেই দলটি জোরদার আন্দোলনে নামছে।

বিএনপি’র নেতারা বলছেন, সরকারের পদত্যাগের এক দফা আন্দোলনের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে সরকারের পতন ঘটানোই এখন প্রধান লক্ষ্য। এই লক্ষ্য কার্যকরের জন্য আওয়ামী লীগ সরকার বিরোধী দলগুলোতে থাকা সমমনাদের নিয়ে যুগপৎ আন্দোলন বেগবান করার চেষ্টা চলছে।

আরও পড়ুন: রাজধানীতে ছাত্রলীগের সমাবেশ আজ

আওয়ামী লীগ সরকারকে হটাতে শুধু বিএনপির ঐক্য নয়, জাতীয় ঐক্য সৃষ্টি করা হয়েছে জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যুগপত্ভাবে রাস্তায় নেমেছি আমরা।

বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সফল নেতৃত্বে দলের ঐক্য অটুট ও সুদৃঢ় হয়েছে।

তিনি আরও বলেন, দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের অঙ্গীকার হবে আন্দোলনের মাধ্যমে হারানো ভোটাধিকার ফিরিয়ে আনা এবং বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতাসহ বেগম খালেদা জিয়ার মুক্তি ও জনগণের মানবিক মর্যাদা সুরক্ষা করা। জনগণকে নিয়ে এই আন্দোলনের সফলতা এখন সময়ের ব্যাপার মাত্র বলেও জানান রিজভী।

দলের এ সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ হলেও তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে না। দলের নেতাকর্মীকে প্রাণ দিতে হচ্ছে। প্রতিদিন মিছিল সমাবেশ এমনকি নেতাদের বাসাবাড়িতে হামলা হচ্ছে।

আরও পড়ুন: মির্জা ফখরুলকে কটুক্তি, ৫শ কোটি টাকার মামলা

গ্রেফতার করা হচ্ছে। প্রায় ৪০ লাখ নেতাকর্মী মিথ্যা মামলায় জর্জরিত। ছয় শতাধিক নেতাকর্মীকে গুম করা হয়েছে। তবুও থেমে থাকেনি বিএনপির অগ্রযাত্রা।

২০০১ সালের ১ অক্টোবর জাতীয় নির্বাচনে সর্বশেষ বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট দুই-তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে।

২০০৬ সালের অক্টোবরে পাঁচ বছরের দায়িত্ব পালন শেষে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়। ১/১১-এর পটবদলের পর বিএনপিকে কিছু প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়তে হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বিএনপি’র কর্মসূচি: প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলের পক্ষ থেকে দুই দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: আ’লীগের শেকড় অনেক গভীরে

আজ সকালে দলের কেন্দ্রীয় ও জেলা কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, শেরেবাংলানগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন এবং আলোচনা সভা থাকছে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে।

বিএনপি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ বর্ণাঢ্য শোভাযাত্রা করবে। গতকাল বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিকাল ৩টায় রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হবে বলে জানান বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

আরও পড়ুন: ৫ লাখ শিক্ষার্থীর ছাত্রসমাবেশ হবে

এদিন বেলা ৩ টায় রাজধানীতে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি শুরু হবে।

ঢাকার ফকিরাপুল, শাপলা চত্বর, ইত্তেফাক মোড় হয়ে রাজধানী সুপার মার্কেটে গিয়ে শেষ হবে। এতে স্ব স্ব সাংগঠনিক শক্তি নিয়ে অংশ নেবে বিএনপিসহ অঙ্গ-সহযোগী সংগঠন।

সান নিউজ/এনজে/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম ভরিতে আরও ৩১৫ টাকা কমানো হয়েছে।...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা