ছবি সংগৃহীত
রাজনীতি

‘গণতান্ত্রিক সম্মেলনে বাংলাদেশ আমন্ত্রণ পায় না’

নিজস্ব প্রতিনিধি, সাভার (ঢাকা): গণঅধিকার পরিষদের সদস্যসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, স্বাধীনতার ৫০ বছরে স্বাধীনতা অর্জন বলতে আমরা যে স্বাধীন ভূখণ্ড পেয়েছি, পৃথিবীর বুকে বাংলাদেশের জন্ম দিতে পেরেছি, এটা একটা বড় অর্জন বা সফলতা। কিন্তু যে লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে এ দেশে মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছে, এ দেশের আপামর জনসাধারণ, কৃষক, শ্রমিক, ছাত্র নিজেদের জীবন উৎসর্গ করেছিল, আত্মত্যাগ করেছিল, সে লক্ষ্য-উদ্দেশ্য এখনো অর্জিত হয়নি।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে সাভার জাতীয় স্মৃতিসৌধে দলীয় নেতাকর্মীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণের সময় এসব কথা বলেন তিনি।

নুরুল হক নুর বলেন, মুক্তিযুদ্ধের যে মূলনীতি, সাম্য, মানবিক মর্যাদা, ন্যায় বিচার, সামাজিক ন্যায় বিচার, মানবিক মর্যাদার কথা বলেন এটা আমরা প্রতিষ্ঠা করতে পারিনি। আজ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে বিভিন্ন স্মৃতিসৌধে বিভিন্ন জায়গায় দলমত নির্বিশেষে মানুষ যাচ্ছে। আজ শরীয়তপুরে, জামালপুলে, কুমিল্লা, কুড়িগ্রাম বিভিন্ন জায়গায় আমাদের গণঅধিকার পরিষদের ওপরে সরকারি ‘গুন্ডা’ বাহিনী হামলা করেছে। যেই হামলা করেছিল ১৯৭১ সালের আইয়ুব খানের ছাত্র সন্ত্রাসী বাহিনী।

তিনি আরও বলেন, আমরা স্বাধীনতার ৫০ বছরে, যেখানে বাংলাদেশ পৃথিবীর বুকে একটা গণতান্ত্রিক ও বৈষম্যহীন রাষ্ট্র হিসেবে তার মর্যাদা উঁচু করে ধরবে, সেখানে বিদেশি কর্তৃক মানবাধিকার লঙ্ঘনে আমরা নিষেধাজ্ঞা পাই। পৃথিবীতে বিভিন্ন গণতান্ত্রিক দেশ নিয়ে সম্মেলন হয়, সেসব গণতান্ত্রিক সম্মেলনে বাংলাদেশ আমন্ত্রণ পায় না। এটা আমাদের জন্য খুবই দুঃখজনক।

সেই উদ্বেগ ও উৎকণ্ঠার জায়গা থেকে স্বাধীনতার ৫০ বছর পরে তরুণদের নিয়ে আমরা গণঅধিকার পরিষদ নামের নতুন রাজনৈতিক দল গঠন করেছি। যে দলের লক্ষ্য-উদ্দেশ্য মুক্তিযুদ্ধের মূলমন্ত্র বাস্তবায়ন করা বলে জানান তিনি।

আরও উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া, গণঅধিকার পরিষদের রাশেদসহ নেতাকর্মীরা। এ সময় বীর শহীদদের শ্রদ্ধায় ৩০ সেকেন্ড নিরবতা পালন করেন তারা।

সাননিউজ/এমবি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা