রাজনীতি

‘দানব সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠিত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক: ফ্যাসিষ্ট সরকার কর্তৃক নৃশংসভাবে মানুষ হত্যা, ন্যাক্কারজনক হামলা, নারকীয় তান্ডব এবং জনগণের গণতান্ত্রিক ও সাংবিধানিক অধিকার হরণের প্রতিবাদে" ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি।

সোমবার ( ২৯ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে ১১টা ৪০ মিনিটে বিক্ষোভ শেষ হয়। এরআগে সমাবেশকে কেন্দ্র করে সকাল সাড়ে ৮টা থেকে প্রেসক্লাবের সামনে বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের জড়ো হতে দেখা গেছে। বিক্ষোভে অংশ নিতে কয়েক হাজার নেতাকর্মী সমাবেশে হাজির হন।
বিক্ষোভ থেকে নেতাকর্মীরা খালেদা জিয়ার মুক্তিসহ সরকার বিরোধী বিভিন্ন স্লোগানে রাজপথ মুখরিত করে তোলেন।

এদিকে, বিএনপির পূর্ব ঘোষিত এই কর্মসূচিকে কেন্দ্র করে সকাল থেকেই প্রেসক্লাবের সামনে কঠোর নিরাপত্তার বলয় গড়ে তোলে পুলিশ। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সদস্যদেরও মোতায়েন করা হয়।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে কর্মীদের উদ্দেশ্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আসুন, আজকে আমরা সবাই ঐক্যবদ্ধ হই। এই ভয়াবহ দানব সরকারকে সরিয়ে দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠিত করতে হবে। সেজন্য আহ্বান জানাচ্ছি খুব পরিস্কার ভাষায়, অবিলম্বে সরকারকে পদত্যাগ করতে হবে। পদত্যাগ করে একটি নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন এবং একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় নিরপেক্ষ নির্বাচন দিন। অন্যথায় প্রতিটি কর্তৃত্ববাদী সরকারকে যেভাবে বিদায় নিতে হয়েছে, আপনাদেরকেও ঠিক একইভাবে বিদায় নিতে হবে। আসুন আজকে আমরা সবাই ঐক্য গড়ে তুলি, জনগণের ঐক্য গড়ি তুলি এবং এদেরকে পরাজিত করি।
তিনি বলেন, এই সরকারকে রেখে জনগণের আশা-আকাঙ্খা ও দেশের স্বাধীনতা রক্ষা করতে পারবো না। আজকে স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হয়ে পড়েছে। আমাদের গণতন্ত্র বিপন্ন হয়ে পড়েছে।
ভারতের সাথে এই সরকারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক মন্তব্য করে ফখরুল বলেন, তাদের সঙ্গে অত্যন্ত ভালো সম্পর্ক। ভালো কথা। আমরা চাই প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক সুন্দর ও ভালো হোক। কিন্তু এখন পর্যন্ত আমার তিস্তা নদীর পানি চুক্তি হয়নি। আমার এখন পর্যন্ত সীমান্তে হত্যা বন্ধ হয়নি। পৃথিবীর কোন সভ্য দেশে এটা আছে কি না- তা আমার জানা নাই। আজকে তাদের (ভারত) সঙ্গে আমাদের ব্যবসা -বাণিজ্যে আছে, তার সমাধান আমরা পায়নি। এই সরকার এতোটাই নতজানু সরকার যে, ভারত বা অন্য দেশের কাছে আমাদের যে ন্যায্য দাবি, সেই দাবি আদায় করে নিতে পারছে না।
বিএনপি মহাসচিব বলেন, আজকে সময় এসেছে। আজকে সকালেই খবরের কাগজে দেখলাম, আমাদের নিত্যপণ্যে জিনিসপত্রের দাম আকাশচুম্বি হয়ে গেছে। দ্রব্যমূল্য অনেক বৃদ্ধি পেয়েছে।
ফখরুল বলেন, গত কয়েকদিন ধরে এই সরকারের পেটোয়া বাহিনী ও সন্ত্রাসী বাহিনী আওয়ামী লীগ নিরীহ মানুষদের ওপর অত্যাচার ও আক্রমণ চালাচ্ছে। অসংখ্য মানুষকে হত্যা ও গ্রেপ্তার করেছে। আমরা পরিস্কার ভাষায় বলতে চাই, এভাবে কখনো একটা দেশ চলতে পারে না। স্বাধীনতার ৫০ বছর পরে আজকে জনগণের আশা-আকাঙ্খাকে পদধূলিত ও ভূলণ্ঠিত করে কখনো আওয়ামী লীগ সরকার টিকে থাকতে পারবে না। তাদেরকে অবশ্যই চলে যেতে হবে।
বর্তমান সরকার খুব পরিকল্পিতভাবে বাংলাদেশের গণতন্ত্রকে ধ্বংস করেছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, সরকার দেশের মানুষের আশা-আকাঙ্খাকে নস্যাৎ করে দিয়েছে। আর অত্যান্ত সুপরিকল্পিতভাবে একদলীয় বাকশাল প্রতিষ্ঠা করতে চলেছে।

তিনি আরও বলেন, এই সরকার স্বাধীনতা দিবসের দিনে বাংলাদেশের মাটিতে সাধারণ মানুষের রক্ত ঝরিয়েছে। এই সরকার স্বাধীনতা আশা-আকাঙ্খাগুলোকে সম্পূর্ণ ধূলিস্যাৎ ও নস্যাৎ করে দিয়েছে। গত তিন দিনে ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা এবং চট্রগ্রামে যে সাধারণ মানুষের প্রাণ গেলো, এজন্য এই সরকার সম্পুর্ণভাবে দায়ী। এই সরকারকে অবশ্যই এর জন্য জনগণের কাছে জবাব দিতে হবে। এই রক্তের ঋণ শোধ করতে হবে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মুন্সি বজলুল বাসিত আঞ্জুর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, ক্রীড়া বিষয়ক সম্পাদক ফুটবলার আমিনুল ইসলাম, বিএনপি নেতা নাজিম উদ্দিন আলম, ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।


সাননিউজ/টিএস/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আব্দুর রহমান না...

ইরফান খান’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় যাত্রীবাহী বাস ও...

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে রেল গেট এলাকায় ট্রেনের...

টিপু-প্রীতি হত্যা মামলার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা