রাজনীতি

পর্দা কাঁপানো বলিউড তারকাদের মাঠ কাঁপানো রাজনীতি

আন্তর্জাতিক ডেস্ক : এক সময়ের রুপালি পর্দা কাঁপানো অনেক জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীকে অভিনয়ের বাহিরে দেখা যায় মাঠ কাঁপানো রাজনীতিবিদের কাতারে। তবে গ্ল্যামার জগতের খ্যাতির শীর্ষে পৌঁছে যাওয়া অভিনেতা-অভিনেত্রীদের অনেকেই অভিনয় জগতের আলোর ঝিলিক ছেড়ে নিজেকে জড়িয়ে নেন সত্যিকারের রাজনীতির ময়দানে।

কেউ কেউ রাজনীতির মাঠ কাঁপানোর পাশাপাশি সিনেমার পর্দাও কাঁপাতে থাকেন। শুধু রঙিন দুনিয়ার পর্দায় নয়, বাস্তব জীবনেও অনেকে রাজনীতিতে সফল হন। বেশিরভাগ অভিনেতা-অভিনেত্রীই সাধারণত ক্যারিয়ারের গ্রাফ যখন নিম্নমুখী হতে থাকে তখনই নিজেদের সেলিব্রেটি তকমা কাজে লাগিয়ে নেমে যান রাজনীতিতে।

এমজি রামচন্দ্রন : তামিল সিনেমার অন্যতম সুপারস্টার এমজি রামচন্দ্রন রাজনীতির আঙিনায়ও অত্যন্ত সফল। অভিনয় জগৎ থেকে রাজনীতিতে এসে সফল হয়ে দৃষ্টান্ত স্থাপন করেন তিনি। রামচন্দ্রন তামিল ভূমিতে মাক্কাল খিলাঙ্গাম বা জনতার রাজা হিসেবে দাগ কাটতে পেরেছিলেন।

চল্লিশ ও পঞ্চাশের দশকে প্রবল জনপ্রিয় এ অভিনেতা পরে দশ বছর মুখ্যমন্ত্রী ছিলেন। কংগ্রেসের রাজনৈতিক নিরাপত্তা ছেড়ে ১৯৫৩ সালে যোগ দেন দ্রাবিড় মুন্নেত্রা কাঝাগামের দলে। এর পর প্রতিষ্ঠা করেন এআইএডিএম। ১৯৭৭ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত দশ বছর তামিলনাড়ু শাসন করেন তিনি।

জয়ললিতা জয়রাম :পুরাচ্চি থালাইভি তামিল এই শব্দের অর্থ বিপ্লবী নেতা। একটি গরিব পরিবার থেকে উঠে এসে সিনে দুনিয়ায় রাজত্ব, সেখান থেকে রাজনীতির ময়দান, মৃত্যুর আগ পর্যন্ত তামিলনাড়ুর ৬ বারের মুখ্যমন্ত্রী সত্যিকারের বিপ্লবী জীবনই জয়ললিতার।

১৯৬১ সালে কন্নড় ছবি শ্রী শৈল মহাত্মে দিয়ে অভিনয় শুরু করেন। ১৯৮০ সাল পর্যন্ত প্রায় ১৪০টি সিনেমায় অভিনয় করেন জয়ললিতা। পরে অল ইন্ডিয়া আন্না দ্রাবিড় মনেত্র কড়গম পার্টিতে যোগ দেন। ৮৭তে রাজনৈতিক গুরু এমজি রামচন্দ্রনের মৃত্যুর পর এআইএডিএম দলের প্রধান হয়ে ওঠেন। ১৯৯১ সালে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর চেয়ারে বসে জীবনের শেষ পর্যন্ত সেখানেই ছিলেন।

সুনীল দত্ত :মুন্না ভাই খ্যাত সঞ্জয় দত্তের বাবা সুনীল দত্ত ছিলেন বলিউডের দাপুটে অভিনেতা। অভিনয় জগতের পাশাপাশি রাজনীতির মাঠেও ব্যাপক দাপট ছিল তার। সুনীল দত্তের স্ত্রী নার্গিসও ছিলেন বিখ্যাত অভিনেত্রী। ১৯৫৫ সালে অভিনয়ে প্রবেশ করলেও ১৯৫৭তে মাদার ইন্ডিয়া তাকে বলিউডের তারকার আসনে বসায়।

তিনি বেশ কয়েকবার ফিল্মফেয়ার এওয়ার্ডসহ অনেক পুরস্কারে ভূষিত হন। মুঝে জিনে দে ছবিটি তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যায়। ১৯৮৪ সালে কংগ্রেসের হয়ে নামেন রাজনীতির মাঠে। মুম্বাইয়ের সংসদ সদস্য থেকে তিনি কেন্দ্রীয় মন্ত্রীও হন। ১৯৯৩ সালে মুম্বাই বিস্ফোরণে ছেলে সঞ্জয়ের নাম জড়ানো এবং এর জেরে জেলযাত্রা সুনীল দত্তের উজ্জ্বল ক্যারিয়ারে গভীর ক্ষত হয়ে আছে।

শত্রুঘ্ন সিনহা : বলিউডের এ্যাংরি ইয়াংম্যান ভারতের লোকসভা ও রাজ্যসভা উভয় কক্ষের সদস্য থেকেছেন। শত্রুঘ্ন সিনহা একজন সফল অভিনেতা ও পরিণত রাজনীতিবিদ। ১৯৬৯ এ দেব আনন্দের প্রেম পূজারি দিয়ে তার অভিনয় জীবন শুরু। আ গালে লাগ জা, গ্যাম্বলার, খিলোনার মতো জনপ্রিয় সিনেমায় অভিনয় করা এ কিংবদন্তি মোদি সরকারের প্রথম আমলে কেন্দ্রীয় মন্ত্রী হয়ে রাজনীতিতে সফল হওয়ার তালিকায় নাম লেখান। ২০১৯-এর লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে দূরত্ব সৃষ্টি হলে কংগ্রেসে যোগ দিয়ে হেরে যান। এর পর থেকে কিছুটা নিষ্ক্রিয় তিনি।

স্মৃতি ইরানি : একতা কাপুরের সিরিয়াল কিউকি সাস ভি কাভি বহু থির বিপুল জনপ্রিয় তারকার অভিনয় জগতের পাশাপাশি রাজনীতির জগৎও ঝকঝকে। চলচ্চিত্রে অভিনয় না করেও স্মৃতি ইরানি ছিলেন ব্যাপক জনপ্রিয়। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে ভোটযুদ্ধে নামা এবং দুই দফায় মোদি সরকারের কেন্দ্রীয় মন্ত্রীর পদে আসীন হওয়া স্মৃতি ইরানি রাজনীতিক হিসেবে সাড়া ফেলেন। ২০১৯ সালে আমেথিতে রাহুল গান্ধীকে হারিয়ে আলোচনার শীর্ষে উঠে আসেন।

অমিতাভ বচ্চন : বলিউডের শাহেনশাহ বড় পর্দাকে বিদায় না জানিয়েও ১৯৮৪ সালে কংগ্রেসের হয়ে রাজনীতিতে নেমে পড়েন। সেবার রেকর্ডসংখ্যক ভোটে জিতে এলাহাবাদ থেকে লোকসভায় সংসদ সদস্য নির্বাচিত হন। তবে বোফর্স কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ে এই বলিউড মেগাস্টারের নাম। এর পর রাজনীতি থেকে নিজেকে দূরে সরিয়ে নেন বিগ বি। সেই একবারই ভোটযুদ্ধে নেমে এক লাখ ৮৭ হাজার ভোটের ব্যবধানে জিতে যে রেকর্ড করেন, সেটি এখনও কেউ ভাঙতে পারেনি।

গোবিন্দ : নব্বইয়ের দশকে বলিউডের পর্দায় কমেডি ও নাচ দিয়ে গোবিন্দ মুগ্ধ করে রাখেন দর্শককে। নতুন শতকে এসে ভাটা পড়ে তার ক্যারিয়ারে। তখনই সিদ্ধান্ত নেন, এবার নামবেন রাজনীতির অঙ্গনে। যোগ দেন কংগ্রেসে। দলের টিকিটে ২০০৪ সালে মুম্বাই থেকে জিতে সাংসদ হন। তবে চার বছরের মধ্যেই নানা বিতর্ক তার পিছু নেয়। সিদ্ধান্ত নেন নেতাগিরি আর নয়। ২০০৮ সালে রাজনীতি থেকে নিজেকে সরিয়ে আবারও নেমে পড়েন অভিনয়ে। তবে এবার আর তেমন সফল হতে পারেননি।

হেমা মালিনী : বলিউডের ড্রিমগার্ল হিসেবেই নিজেকে আসীন করেন ধর্মেন্দ্রর স্ত্রী হেমা মালিনী। ১৯৬৮ সালে স্বাপ্নো কা সওদাগার ছবি দিয়ে বলিউডে নাম লেখান তিনি। তবে ১৯৭৭ সালে ড্রিমগার্ল দিয়ে দর্শকহৃদয়ে ঠাঁই করে নেন। পর্দায় সফল এই অভিনেত্রী ১৯৯৯ সালে নাম লেখান বিজেপিতে। সেখান থেকে তিনি সংসদের উভয় কক্ষেই বিজেপির সদস্য হন। বর্তমানে মথুরা থেকে তিনি মোদি সরকারের লোকসভা সদস্য হিসেবে সংসদে প্রতিনিধিত্ব করছেন।

রাজেশ খান্না : গত শতকের সত্তরের দশকের পর্দা কাঁপানো সুপারস্টার রাজেশ খান্নার রাজনীতিতে আগমনও ছিল ঝকঝকে। ক্যারিয়ারের অস্তমিত সময়ে যোগ দেন কংগ্রেসে। নয়াদিল্লি থেকে ১৯৯২ সালে ভোটযুদ্ধে জিতে যান। তবে নিজেকে নানা বিতর্কে জড়িয়ে ফেলে ১৯৯৬ সালেই রাজনীতি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন। বলিউডের একচ্ছত্র আধিপত্য করে শেষদিকে যেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি, তেমনি রাজনীতিতেও শুরুটা ভালো করে পরে ব্যর্থ হন।

সানি দেওল : বলিউডের আরেক এ্যাংরি ইয়াংম্যান সানি দেওল। ঘাতক, ঘায়েল, গাদ্দার এর মতো একের পর এক হিট ছবিতে মারমার কাটকাট অভিনয় করে অ্যাকশন হিরো হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। ক্যারিয়ারের শেষদিকে এসেই সিদ্ধান্ত নেন রাজনীতিতে নামবেন। পাঞ্জাবের গুরুদাসপুরের সংসদ সদস্য রাজেশ খান্নার মৃত্যুতে খালি হওয়া আসনে বিজেপি থেকে মনোনয়ন নেন এবং জিতে যান খুব সহজেই। এখন তিনি বিজেপির সাংসদ।

রজনীকান্ত : রজনীকান্ত ভারতীয় চলচ্চিত্রে একজন জীবন্ত সুপার হিরো। আকাশছোঁয়া জনপ্রিয় এ তারকা সম্পর্কে বলা হয়, ফিল্মে তার কথনশৈলী, প্রকাশভঙ্গি, রাজনৈতিক বক্তব্য, মানবপ্রীতি যে কাউকে আকৃষ্ট করে। তার অভিনয়ের স্টাইল ও বাচনভঙ্গি এখনো তুমুল দর্শকপ্রিয়। তামিলে জয়ললিতার মৃত্যুর পর তার শূন্যস্থান পূরণে সুপার হিরো সিদ্ধান্ত নেন রাজনীতিতে আসবেন। ২০১৭ সালে ঘোষণা দেন নতুন দল গড়বেন। এখনো পুরোপুরি সক্রিয় রাজনীতিতে না নামলেও সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে আছেন এই দক্ষিণী সুপারস্টার।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এমপি হওয়ার প্রস্তুতি নিচ্ছি

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা মিষ্টি জান্ন...

স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের জমির দলিল হস্তান্তর

নাটোর প্রতিনিধি: নাটোর জেলা স্কাউটসের জন্য তথ্য প্রযুক্তি ভি...

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় ফের ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

এনএসআই পরিচয়ে প্রতারণা, আটক ২

জেলা প্রতিনিধি: বাংলাদেশ জাতীয় নি...

ঠাকুরগাঁওয়ে মাদক ব্যবসায়ী গ্রেফতার

ঠাকুরগাঁও প্রতিনিধি: ১৯ বোতল ভারত...

রাজধানীতে ১ যুবকের আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাড্ডা...

ভারতে ষষ্ঠ দফার ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক: আজ ভারতের লোকস...

লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা 

আন্তর্জাতিক ডেস্ক: লেবানন থেকে উত্তর ইসরায়েলের আপার গ্যালিলি...

ঢাকায় অস্বাস্থ্যকর পরিবেশ থাকবে না

নিজস্ব প্রতিবেদক: ঢাকায় কোনো বস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা