ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

মৃত্যুর দিকে ঠেলে দেয় যেসব রোগ

লাইফস্টাইল ডেস্ক : এমন অনেক রোগ আছে, যেগুলো সহজে ধরা পড়ে না। এসব রোগ কেবল প্রকট আকার ধারণ করলেই লক্ষণ প্রকাশ পায়। লক্ষণ দেখে তাৎক্ষণিক চিকিৎসা না করলে গুরুতর আকার ধারণ করতে পারে, এমনকি মৃত্যুও হতে পারে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের জাহাজে অজানা রোগ

তাই এই নীরব ঘাতক রোগগুলো সম্পর্কে ধারণা রাখা উচিত।

(১) উচ্চরক্তচাপ : উচ্চরক্তচাপকে হাইপারটেনশনও বলা হয়। এই সমস্যা সহজে ধরা যায় না বলে চিকিৎসকরা একে নীরব ঘাতক বলে থাকেন।দীর্ঘদিন ধরে কোনো বাহ্যিক লক্ষণ ছাড়াই উচ্চরক্তচাপে ভোগেন অনেকে। উচ্চরক্তচাপের কারণে রক্তনালি ব্লক হয়ে শরীরে নানা রকম জটিলতা দেখা দিতে পারে। ব্লাড প্রেশারের চিকিৎসা না হলে হার্টঅ্যাটাক এবং স্ট্রোকসহ আরও নানা গুরুতর রোগের ঝুঁকি বাড়ে। তাই নিজেকে সুস্থ রাখতে নিয়মিত চিকিৎসা করা দরকার। হাইপ্রেশার না থাকলেও মাঝে মাঝে প্রেশার মাপান।

আরও পড়ুন : উৎক্ষেপণের অপেক্ষায় বিশ্বের প্রথম থ্রিডি রকেট

(২) উচ্চ কোলেস্টেরল : উচ্চ কোলেস্টেরলও নীরব ঘাতক হিসেবে পরিচিত। এ ক্ষেত্রেও সহজে কোনো উপসর্গ দেখা দেয় না। কেবল রোগীর অবস্থা মারাত্মক পর্যায়ে গেলেই লক্ষণ দেখা দিতে শুরু করে। এ অবস্থায় রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা অনেক বেড়ে যায়। বাড়তি কোলেস্টেরল রক্ত চলাচলে বাধা দেয়। ফলে হার্টসংক্রান্ত নানা জটিলতা দেখা দিতে পারে।

(৩) ডায়াবেটিস : ডায়াবেটিস হলো রক্তে খুব বেশি গ্লুকোজ বা ব্লাড সুগার থাকা। অগ্ন্যাশয় পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপাদন বন্ধ করে দিলে ডায়াবেটিস হয়। তাই ডায়াবেটিস হলে শরীরে ইনসুলিনের পরিমাণ কমে যায়। সাধারণত ডায়াবেটিস প্রথম অবস্থাতে টের পাওয়া যায় না। মারাত্মক পর্যায়ে পৌঁছলে এই রোগের লক্ষণ দেখা দিতে শুরু করে। এটিনিঃশব্দে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গের কার্যক্ষমতা নষ্ট করে দেয়। তাই ডায়াবেটিসও একটি নীরব ঘাতক রোগ।

আরও পড়ুন : ইনফ্লুয়েঞ্জায় প্রথম মৃত্যু দেখল ভারত

(৪) ক্যানসার : স্তন ক্যানসার, সার্ভিক্যাল ক্যানসার, কোলোরেক্টাল ক্যানসার, ডিম্বাশয়ের ক্যানসার এবং ফুসফুসের ক্যানসারসহ বেশিরভাগ ক্যানসারই মারাত্মক পর্যায়ে পৌঁছলে ধরা পড়ে। তাই এটিও নীরব ঘাতক।

(৫) ফ্যাটি লিভার : এই রোগ দুই ধরনের হতে পারে। নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ এবং অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ, যাকে অ্যালকোহলিক স্টেটোহেপাটাইটিসও বলা হয়। ফ্যাটি লিভারও সহজে ধরা পড়ে না। তাই এটি নীরব ঘাতক রোগ।

আরও পড়ুন : অস্কারের সেরা গান ‘নাটু নাটু’

(৬) অস্টিওপোরোসিস : অস্টিওপোরোসিস এমন এক ধরনের হাড়ের রোগ, যা সহজে টের পাওয়া যায় না। ফলে রোগী আক্রান্ত হলেও বুঝতেই পারেন না। এই রোগে হাড় দুর্বল হয়ে চিড় ধরতে শুরু করে। হাড় ক্ষয় হওয়ায় যে কোনো সময় ফ্র্যাকচারের সম্ভাবনা থেকে যায়। এমনকি সামান্য ঝটকানিতেই হাড় ভেঙে যেতে পারে। এই কারণে একে নীরব ঘাতক বলা হয়।

(৭) স্লিপ অ্যাপনিয়া : এটি এক প্রকার গুরুতর ঘুমের ব্যাধি। আক্রান্ত ব্যক্তির নাক ডাকার সমস্যা থাকবেই। আক্রান্ত ব্যক্তির ঘুমের সময় শ্বাসনালি সম্পূর্ণ বা আংশিকভাবে বন্ধ হয়ে যায়। এই রোগে ব্যক্তির ঘুমের মধ্যেই অকাল মৃত্যু হতে পারে। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া রোগীদের ঘুমের মধ্যেই স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকে। তাই এই রোগ নীরব ঘাতক।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

গরুবাহী ভটভটির ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলার হি...

জামালপুরে মানববন্ধন ও বিক্ষোভ 

জামালপুর প্রতিনিধি: ট্রাফিক পুলিশ...

কৃষককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলার মোরেলগঞ্জে আব্দুল হাকিম জোমাদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা