সংগৃহীত ছবি
আন্তর্জাতিক

লেবাননে ইসরায়েলি হামলা, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধবিরতি চুক্তি শেষ হওয়ার পর গাজা উপত্যকায় নির্বিচার বোমা হামলা শুরু করেছে ইসরায়েরি বাহিনী। গত ২৪ ঘণ্টায় গাজায় উপত্যকার অন্তত ৪০০ লক্ষ্যবস্তুতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামলা করেছে।

আরও পড়ুন : পিটিআইয়ের নতুন চেয়ারম্যান গহর

এতে অনেক হতাহত ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। একই সময়ে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ৩ জন নিহত হয়েছেন।

শনিবার (১ ডিসেম্বর) এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

আরও পড়ুন : গাজায় ইসরায়েলি অভিযানে নিহত ‍১৭৮

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি স্বাধীনতাকামীগোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার পর দ্বিতীয় দিনের মতো দক্ষিণ লেবাননে গোলাবর্ষণ করেছে ইসরায়েল। ইরান সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ বলেছে, ইসরায়েলিদের হামলায় তাদের যোদ্ধারা নিহত হয়েছেন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশন ইউনাইটেড ন্যাশনস ইন্টেরিম ফোর্সেস ইন লেবাননের (ইউএনআইএফআইএল) একজন মুখপাত্র বলেছেন, শনিবার সকালের দিকে ইসরায়েলি ভূখণ্ড থেকে লেবাননকে লক্ষ্য করে গোলাবর্ষণ করা হয়েছে। লেবাননের উপকূলীয় শহর নাকোরায় ইউএনআইএফআইএলের সদর দপ্তরের কাছে এবং রমাইচ সীমান্ত লাগোয়া কয়েকটি গ্রামের চারপাশে আঘাত হেনেছে ইসরায়েলি গোলা।

আরও পড়ুন : কপ-২৮ ত্যাগ করল ইরান

ইসরায়েলি বাহিনী বলেছে, তারা লেবাননের দক্ষিণাঞ্চলের একাধিক এলাকায় ‘‘অস্বাভাবিক কার্যকলাপ’’ শনাক্ত করার পর সতর্কতা হিসেবে নাকোরার কাছে গোলাবর্ষণ করেছে।

হিজবুল্লাহ জানায়, শুক্রবার লেবাননে ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ৩ জন। তাদের মধ্যে ২ জনই হিজবুল্লাহর সদস্য। গাজায় ইসরায়েলের সাথে হামাসের যুদ্ধবিরতি চুক্তি শেষ হওয়ার পর ইসরায়েলের উত্তরাঞ্চলে হিজবুল্লাহর হামলার জবাবে দক্ষিণ লেবাননে হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনীর সদস্যরা।

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর হিজবুল্লাহ ও ইসরায়েলের মাঝে আবারও আন্তঃসীমান্ত হামলা শুরু হয়েছে। হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি চুক্তি চলাকালে লেবানন ইসরায়েল সীমান্তের সহিংসতা অনেকাংশে বন্ধ ছিল।

আরও পড়ুন : গাজায় হামলায় ৩২ ফিলিস্তিনি নিহত

প্রসঙ্গত, গাজায় হামাসের সাথে গত ৭ অক্টোবর ইসরায়েলি বাহিনীর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলে হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ। এই হামলার জবাবে লেবাননে ড্রোন ও বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গাজায় ৭ সপ্তাহ আগে ইসরায়েল হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইসরায়েল-লেবাননের সীমান্তে সংঘর্ষে প্রায় ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

সান নিউজ/এসকে/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা